২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

লেবাননে ঢুকলে মূল্য দিতে হবে ইসরাইলকে!

দক্ষিণ লেবাননে ইসরাইলি বিমান হামলা - সংগৃহীত

নতুন করে ইসরাইল ও লেবাননের মধ্যে ছড়াচ্ছে যুদ্ধ। প্রতিবেশী দেশটিতে থাকা ইরান-সমর্থিত হিজবুল্লা যোদ্ধাদের শেষ করাতে চেষ্টা করে যাচ্ছে ইসরাইলি সেনারা। যা মোটেই সহজ হবে না বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

আমেরিকা ও ইউরোপের সংবাদমাধ্যমগুলোর দাবি, দক্ষিণ লেবাননের গ্রামীণ এলাকায় পাথুরে জমির নিচে সুড়ঙ্গ খুঁড়ে সেনাঘাঁটি তৈরি করেছে হিজবুল্লাহ। সেখানেই লুকিয়ে রয়েছে তাদের গেরিলা বাহিনী।

সূত্রের খবর, মাটির নিচে মাইলের পর মাইল সুড়ঙ্গ তৈরি করেছে হিজবুল্লাহ। সেখানেই মজুত রয়েছে ক্ষেপণাস্ত্র। যার বেশিভাগই ইরান থেকে নেয়া হয়েছে।

হিজবুল্লাহর এই সুড়ঙ্গগুলো এতটাই চওড়া যে এর ভেতরে অনায়াসেই চলাফেরা করতে পারে রকেট লঞ্চার দিয়ে সাজানো ফৌজি ট্রাক বা সাঁজোয়া গাড়ি। সুড়ঙ্গের মধ্যে বসেই চালানো যায় ক্ষেপণাস্ত্র হামলা। গোয়েন্দারা তাই হিজবুল্লাহর গুপ্ত ঘাঁটিগুলিকে মাটির নিচের ‘ক্ষেপণাস্ত্রের শহর’ বলে বর্ণনা করেছেন।

হিজবুল্লাহর এই মাটির নিচের ক্ষেপণাস্ত্র শহরের তিনটি অংশ রয়েছে। সেগুলো হলো বাঙ্কার, ক্ষেপণাস্ত্রের গুদাম ও কমান্ড সেন্টার। ভূপৃষ্ঠের গভীরে যা জালের মতো বিস্তৃত। সুড়ঙ্গের গুরুত্বপূর্ণ জায়গাগুলো আবার নানাভাবে সংযুক্ত।
হিজবুল্লাহর হাতে রয়েছে দুই লাখ ক্ষেপণাস্ত্র ও রকেট রয়েছে বলে জানা যায়। এছাড়া একটি সংগঠিত ড্রোন বাহিনী রয়েছে তাদের। যা ইসরাইলের রাতের ঘুম কেড়ে নিতে পারে।

সম্প্রতি, দক্ষিণ লেবাননে যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইল। তাতে হিজবুল্লার একাধিক ঘাঁটি ধ্বংস করারও দাবি করেছে ইসরাইলি সেনাবাহিনী।

তবে লেবাননের দাবি, হিজবুল্লাকে শেষ করার নামে শহর এলাকায় ক্ষেপণাস্ত্র দিয়ে আঘাত হানছে ইসরাইল।

হিজবুল্লাহ জানায়, ইসরাইলি আক্রমণে প্রাণ হারিয়েছেন তাদের দু’জন শীর্ষ কমান্ডার।

এই আবহে লেবাননে ঢুকে হামলা চালাতে পারে ইসরাইলের স্থলবাহিনী। শেষ পর্যন্ত সেই সিদ্ধান্ত নিলে যুদ্ধ আরো ভয়াবহ রূপ নেবে বলেই মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের দাবি, লেবাননে ঢুকে হিজবুল্লাকে শেষ করতে হলে মাটির নিচের ক্ষেপণাস্ত্র শহর গুঁড়িয়ে দিতে হবে ইসরাইলিকে। সেক্ষেত্রে গেরিলা যুদ্ধের মুখোমুখি হবে ইসরাইলি বাহিনী। তখন হিজবুল্লাহর হাতে নাস্তানাবুদ হওয়ার সম্ভাবনা রয়েছে তাদের।

লেবাননে ঢুকলে ইসরাইলকে ভয়াবহ মূল্য দিতে হবে বলে মনে করেন অনেক যুদ্ধ বিশেষজ্ঞ। কারণ প্রথমত হিজবুল্লার সুড়ঙ্গ হামাসের মতো সরু নয়। দ্বিতীয়ত, গেরিলা যুদ্ধে তারা হামাসের চেয়ে অনেক বেশি দক্ষ।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement