২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ব্রিকস সম্মেলনে যাবেন ইরানের প্রেসিডেন্ট, বৈঠক হবে পুতিনের সাথে

ব্রিকস সম্মেলনে যাবেন ইরানের প্রেসিডেন্ট, বৈঠক হবে পুতিনের সাথে - সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান আগামী মাসে ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দিতে রাশিয়া সফরের সময় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে আলোচনা করবেন।

মঙ্গলবার সরকারের একজন মুখপাত্র এ কথা জানান।

জুলাইয়ের শেষের দিকে দায়িত্ব নেয়ার পর, ২২ থেকে ২৪ অক্টোবর ভলগা উপত্যকার কাজান শহরে ব্রিকস সম্মেলনে যোগদানের মধ্য দিয়ে, এটি হবে পেজেশকিয়ানের প্রথম রাশিয়া সফর।

২০০৯ সালে ব্রিকসে যোগ দেয়া পাঁচ সদস্য ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার প্রথম অক্ষর থেকে এই গ্রুপটির নামকরণ করা হলেও পরে ইরানসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

ইরান সরকারের মুখপাত্র ফাতেমেহ মোহাজেরানি সাংবাদিকদের বলেন, ইরানের প্রেসিডেন্ট রাশিয়ান ফেডারেশন পরিদর্শন করবেন এবং ব্রিকস সম্মেলনে অংশ নেবেন।

তিনি জানান, ইরানের প্রেসিডেন্ট রাশিয়ার প্রেসিডেন্টের সাথে দ্বি-পক্ষীয় বৈঠক করবেন।

মুখপাত্র বলেন, ইরান ও রাশিয়ার মধ্যে একটি ‘কৌশলগত অংশীদারিত্ব চুক্তি’ ‘প্রায় চূড়ান্ত হয়েছে’। তবে তিনি এ ব্যাপারে বিস্তারিত কিছু বলেননি। পাশ্চাত্যের নিষেধাজ্ঞার মুখে পড়া এই দুই সরকার সামরিক সহযোগিতাসহ বিভিন্ন ক্ষেত্রে দৃঢ় সম্পর্ক গড়ে তুলেছে।

ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহের অভিযোগে ইরানের বিমান পরিবহন সংযোগকে লক্ষ্য করে সর্বশেষ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। ইরান পশ্চিমাদের অভিযোগ অস্বীকার করেছে এবং নিষেধাজ্ঞাকে একটি ‘ব্যর্থ হাতিয়ার’ বলে বর্ণনা করেছে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement