২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

গাজার স্কুলে ইসরাইলি হামলায় নিহত ২২

গাজার স্কুলে ইসরাইলি হামলায় নিহত ২২ - সংগৃহীত

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার গাজার উত্তরাঞ্চলে একটি স্কুলের উপর ইসরাইলি আক্রমণে ২২ জন নিহত হয়েছেন তবে ইসরাইলি সেনাবাহিনী বলেছে যে- তারা এটিকে হামাসের একটি কমান্ড কেন্দ্র হিসেবে লক্ষ্য করে এই অভিযান চালিয়েছে। এটি এক সময়ে স্কুল ছিল।

স্বাস্থ্য মন্ত্রণালয় একটি বিবৃতিতে জানিয়েছে, গাজা সিটির জেইতুন এলাকার এক স্কুলের উপর আক্রমণে ৩০ জন আহত হন। তারা বলছে, হতাহতের মধ্যে অধিকাংশ জনই শিশু ও নারী। তবে এটা পরিষ্কারভাবে জানা যায়নি যে- হতাহতদের কোন হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

আরো জানা যায়, ভবনটির ছাদ ধসে পড়ে, দেয়াল ভেঙ্গে যায় এবং তার ও ধাতব রডগুলো দেখা যাচ্ছিল। শিশুরাসহ বহু লোক ভবনটির ধ্বংসাবশেষ থেকে বেরিয়ে আসেন। বাইরে অনেকেই আবৃত লাশের পাশে সমবেত হন। কেউ কেউ, যাদের স্বজনেরা এই আঘাতে প্রাণ হারিয়েছেন, মুখ ঢেকে কাঁদছিলেন।

বাস্তুচ্যুত এক ব্যক্তি ফেরিয়াল দেলৌল বলেন, ‘একটি ক্ষেপণাস্ত্র, বিমান থেকে নিক্ষিপ্ত একটি ক্ষেপণাস্ত্র আমাদের আঘাত হানে এবং আরেকটি ক্ষেপণাস্ত্রও। আমরা দেখলাম যেন গোটা পৃথিবীটা ধোঁয়া ও পাথরে ছেয়ে গেছে, আমরা দেখলাম শিশুদের ছিন্ন বিচ্ছিন্ন হতে...আমরা কি করবো? এ রকম হওয়ার আমাদের দোষটা কোথায়?

শনিবার দিনে আরো আগের দিকে ইসরাইলি সেনাবাহিনী বলে যে তারা হামাসের, ‘কমান্ড এন্ড কন্ট্রোল সেন্টারে আঘাত হানে যা সেই প্রাঙ্গণের মধ্যেই ছিল যা এর আগে’ একটি স্কুল ছিল। তারা বলেছে, বেসামরিক লোকদের ক্ষতি কমিয়ে আনার ব্যাপারে পদক্ষেপ নেয়া হয়েছিল,

গাজা মন্ত্রণালয়ের পাঁচজন কর্মী নিহত হয়েছেন বলেও স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে যে- ইসরাইলের গুলিতে তাদের পাঁচজন কর্মী নিহত এবং আরো পাঁচজন আহত হয়েছেন। এই আক্রমণের ঘটনাটি ঘটেছে দক্ষিণাঞ্চলের মুসবাহে এলাকায়।

ইসরাইল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরাইলি সেনাবাহিনী বহু স্কুলের উপর আঘাত হেনেছে যেখানে ইসরাইলি আক্রমণ এবং অন্যত্র সরে যেতে তাদের নির্দেশের কারণে বাড়িঘর ছেড়ে হাজার হাজার লোক আশ্রয় নেয়। এই সংঘাতের কারণে গাজায় ৯০ শতাংশ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়ে পড়ে বলে জানিয়েছে জাতিসঙ্ঘ।

সামরিক বাহিনী হামাসের বিরুদ্ধে অভিযোগ করেছে যে- তারা গাজায় স্কুল, জাতিসঙ্ঘের স্থাপনা ও হাসপাতালের মতো বেসামরিক অবকাঠামোর ভেতর থেকে তাদের তৎপরতা চালিয়ে থাকে।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement