২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ইসরাইলি হামলায় বৈরুতে শীর্ষ হিজবুল্লাহ কমান্ডার নিহত

ইসরাইলি হামলায় বিধ্বস্ত ভবন - ছবি : সংগৃহীত

বৈরুতে শুক্রবার ইসরাইলি হামলায় হিজবুল্লাহর এক শীর্ষ কমান্ডার নিহত হয়েছেন। বৈরুতের উপকণ্ঠের আল-জামুস এলাকায় ১০তলা একটি ভবনে বৈঠকের সময় হিজবুল্লাহর অপারেশন্স কমান্ডার ইব্রাহিম আকিল বিমান হামলায় নিহত হন। ওই সময় হিজবুল্লাহর এলিট রাদওয়ান ইউনিটের বৈঠক চলছিল। হামলায় আরো ১৬ জন নিহত এবং ৬৬ জন আহত হয়।

হামলার পর অনেকেই ঘটনাস্থলে ছুটে যান। অনেক পরিবার তাদের শিশু ও স্বজনদের খোঁজ করছিল।

সূত্র জানিয়েছে, আকিল এবং তার সহকর্মীরা ভূগর্ভস্থ একটি কক্ষে বৈঠক করছিলেন। হামলার চার ঘণ্টা পরও উদ্ধারকর্মীরা তাদের লাশ বের করতে পারেনি।

একজন প্রত্যক্ষদর্শী আরব নিউজকে বলেছেন, হামলায় ভবনটি পুরোপুরি ধসে পড়েছে ফলে ভেতরে থাকা লোকদের সংখ্যা নির্ণয় করা কঠিন। এটি ছিল আবাসিক ভবন।

ইসরাইলি মিডিয়ার খবরে বলা হয়, আকিল ছিলেন 'প্রখ্যাত হিজবুল্লাহ সদস্য। তিনি দক্ষিণ লেবাননে যুদ্ধের নির্দেশনা দিতেন।'

মার্কিন পররাষ্ট্র দফতর ইতোপূর্বে তার ব্যাপারে তথ্যের জন্য ৭০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছিল। মার্কিন যুক্তরাষ্ট্র তাকে জিহাদ কাউন্সিলের সদস্য হিসেবে অভিহিত করে জানিয়েছিল, ১৯৮৩ সালে যুক্তরাষ্ট্র দূতাবাস ও মেরিন ব্যারাকে হামলার জন্য তিনি দায়ী।

ইসরাইল জানিয়েছে, হিজবুল্লাহর এক সিনিয়র কর্মকর্তাকে হত্যার জন্য 'নিখুঁত' হামলা চালানো হয়েছে।

স্থানটি আল-কায়েম মসজিদের কাছে। এটি হিজবুল্লাহদের মসজিদ হিসেবে গণ্য করা হয়। আর এলাকাটি তাদের নিরাপত্তা জোন হিসেবে বিবেচিত।

দক্ষিণ লেবাননে এটি ছিল ইসরাইলের তৃতীয় বড় ধরনের হামলা। এক মাস আগে তারা হিজবুল্লাহর সামরিক কর্মকর্তা ফুয়াদ শুকরকে হত্যা করে। এরও আগে জানুয়ারিতে হামাস নেতা সালেহ আল-আরোরিকে তারা হত্যা করে।

সূত্র : আরব নিউজ

 


আরো সংবাদ



premium cement
আবহাওয়া নিয়ে যে বার্তা দিলো অধিদফতর খাগড়াছড়ি-রাঙামাটি পরিদর্শনে উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল হবিগঞ্জের লাখাইয়ে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু কর্মচাঞ্চল্য ফিরেছে আশুলিয়ায়, এখনো বন্ধ ১৬ কারখানা বৈরুতে ইসরাইলি হামলার পর ‘খুবই উদ্বিগ্ন’ জাতিসঙ্ঘ ইসরাইল-হিজবুল্লাহর পাল্টা-পাল্টি হামলা, পূর্ণ মাত্রার যুদ্ধের শঙ্কা নানা বিপর্যয় পেরিয়ে শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন শুরু চট্টগ্রামে দুই গ্রুপের সংঘর্ষে যুবক নিহত চাকরির বয়সসীমা বাড়ানোর পক্ষে-বিপক্ষে যত যুক্তি কিয়েভ বেলারুশের বিরুদ্ধে গেলে ‘মারাত্মক পরিণতি’ সম্পর্কে রাশিয়ার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের সীমান্তে অভিবাসী অনুপ্রবেশের হার কমেছে, বলছে হোয়াইট হাউস

সকল