২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

হিজবুল্লাহর একাধিক অবস্থানে হামলা চালিয়েছে ইসরাইলি সেনাবাহিনী

হিজবুল্লাহর একাধিক অবস্থানে হামলা চালিয়েছে ইসরাইলি সেনাবাহিনী - সংগৃহীত

ইসরাইলি সামরিক বাহিনী দাবি করছে, লেবাননের দক্ষিণাঞ্চলে হিজবুল্লাহর সাতটি জায়গায় তারা হামলা চালিয়েছে। পাশাপাশি তারা ঘোষণা করেছে, ইসরাইলি কর্মকর্তাদের হত্যা করতে ইরান-সমর্থিত ষড়যন্ত্রে যুক্ত সন্দেহে এক ইসরাইলি নাগরিককে গ্রেফতার করা হয়েছে।

বৃহস্পতিবার তারা এ দাবি করে।

ইসরাইলি প্রশাসন এক বিবৃতিতে বলেছে, গ্রেফতার হওয়া ওই ব্যক্তি একজন ব্যবসায়ী। তার সাথে তুরস্কের যোগ রয়েছে এবং ইরানে অন্তত দু’টি বৈঠকে তিনি যোগ দিয়েছিলেন। তাদের ষড়যন্ত্রের সম্ভাব্য লক্ষ্য ছিলেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট।

এই বিবৃতিতে বলা হয়েছে, গত মাসে গ্রেফতার করা হয়েছে।

বৃহস্পতিবার হামলার পাশাপাশি ইসরাইলি সামরিক বাহিনী আরো জানিয়েছে, লেবাননের দিক থেকে কয়েকটি ড্রোন ইসরাইলি ভূখণ্ডে উড়ে এসেছে।

লেবাননে হিজবুল্লাহর ব্যবহৃত ওয়াকি-টকি ও পেজার বিস্ফোরণে মঙ্গলবার ও বুধবার কমপক্ষে ৩২ জন নিহত ও তিন হাজারের বেশি মানুষ আহত হয়েছে। এই বিস্ফোরণের পরই ঘটেছে সর্বশেষ আন্তঃসীমান্ত হামলা।

হিজবুল্লাহ এই হামলার জন্য দায়ী করছে ইসরাইলকে। তবে ইসরাইল সেই দায় স্বীকার বা প্রত্যাখ্যান করেনি।

গ্যালান্ট বৃহস্পতিবার জানান, ‘হিজবুল্লাহর হুমকির বিরুদ্ধে ইসরাইলের আত্মরক্ষা’ এবং এই অঞ্চলের পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সাথে টেলিফোনে কথা বলেছেন।

পেন্টাগন জানায়, এই অঞ্চলে ইরান, হিজবুল্লাহ ও ইরানের অন্য সহযোগীদের ‘হুমকির মুখে ইসরাইলের প্রতি যুক্তরাষ্ট্রের অটল ও দৃঢ় সমর্থনের’ কথা পুনর্ব্যক্ত করেছেন অস্টিন।

পেন্টাগনের এক মুখপাত্র বলেছেন, ‘আঞ্চলিক প্রতিপক্ষকে নিরস্ত করতে ও এই অঞ্চলে উত্তেজনা হ্রাস করতে যুক্তরাষ্ট্রের অঙ্গীকারের ওপর জোর দিয়েছেন মন্ত্রী।’

ইসরাইল ঘোষণা করেছিল, হিজবুল্লাহর রকেট হামলা থেকে ইসরাইলের উত্তরাঞ্চলকে রক্ষা করতে গাজায় হামাসের বিরুদ্ধে যুদ্ধে তাদের লক্ষ্যকে আরো বৃহৎ করা হচ্ছে।

এই ঘোষণার পরই পেজার ও ওয়াকি-টকি হামলার ঘটনা ঘটে।

তবে কয়েকজন সাবেক গোয়েন্দা কর্মকর্তার মতে, হিজবুল্লাহর পেজার, রেডিও ও অন্যান্য যন্ত্রে বিস্ফোরণ ঘটানো কার্যত যুদ্ধ না করে নিজেদের লক্ষ্যপূরণে ইসরাইলি প্রচেষ্টার অংশ হতে পারে।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
জুলাই-আগস্ট পরবর্তী বাংলাদেশে নতুন ধারার রাজনীতি সূচনা করবে ছাত্রদল ফলো-অনের শঙ্কায় বাংলাদেশ রাঙ্গামাটিতে সংঘর্ষ-ভাঙচুর, পরিস্থিতি নিয়ন্ত্রণে ১৪৪ ধারা জারি অস্ট্রেলিয়ার সাথে বাণিজ্য, বিনিয়োগ ও রাজনৈতিক সম্পর্ক বাড়াতে চায় বাংলাদেশ সাবেক খতিব ফিরে আসাকে ঘিরে বায়তুল মোকাররমে উত্তেজনা আগামী সংসদ নির্বাচনে জামায়াত ৩০০ আসনে প্রার্থী দেওয়ার প্রস্তুতি নিচ্ছে : অধ্যাপক মুজিবুর রহমান মিয়ানমারে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৩০০ জনে বন্যার্তদের জন্য ২০ কোটি টাকার বেশি ত্রাণসামগ্রী ও নগদ অর্থ সংগ্রহ বিএনপির কেন দেশে গণপিটুনির ঘটনা ঘটছে, আইনে এর শাস্তি কী? কেরানীগঞ্জে জাল টাকা তৈরির সরঞ্জামসহ গ্রেফতার ২ সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানকে জেল হাজতে প্রেরণ

সকল