১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সাবেক আইজিপি মামুন আরো ৪ হত্যা মামলায় গ্রেফতার

সাবেক আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন - ফাইল ছবি

রাজধানীতে পৃথক চার হত্যা মামলায় সাবেক পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুনকে গ্রেফতার দেখানো হয়েছে।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত এ গ্রেফতার দেখানোর আবেদন মঞ্জুর করে।

এদিকে, বৈষম্যবিরোধী কোটা আন্দোলন চলাকালে মোহাম্মদপুরে মুদি দোকানদার আবু সায়েদ হত্যা মামলায় আট দিনের রিমান্ড শেষে তাকে আজ ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে পুলিশ।

এরপর মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাকে কারাগারে আটক রাখার আবেদন করে মামলার তদন্ত কর্মকর্তা। অপরদিকে তার আইনজীবী জামিন চেয়ে আবেদন করে। উভয় পক্ষের শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গুলিতে ভাটারা থানা এলাকায় সোহাগ মিয়া ও আব্দুল হান্নান নিহতের ঘটনায় পৃথক দুই মামলা এবং খিলগাঁও থানার পৃথক দুই হত্যা মামলায় সাবেক এই পুলিশ প্রধানকে গ্রেফতার দেখানোর আবেদন করেন পুলিশ। উভয় পক্ষের শুনানি শেষে খিলগাঁও থানার দুই মামলায় ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুর রহমান ও ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম ভাটারা থানার দুই মামলায় তকে গ্রেফতার দেখানোর আবেদন মঞ্জুর করেন।

এরআগে মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) রাতে মামুনকে গ্রেফতার করে ডিবি পুলিশ।

পরের দিন বুধবার সকাল সাড়ে ৬টার দিকে তাকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে পুলিশ। বৈষম্যবিরোধী কোটা আন্দোলন চলাকালে মোহাম্মদপুরে মুদি দোকানদার আবু সায়েদ হত্যা মামলার সুষ্ঠু তদন্তের জন্য তার বিরুদ্ধে ১০ দিনের রিমান্ডের আবেদন করে তদন্ত কর্মকর্তারা।

অপরদিকে তাদের আইনজীবী রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করে। উভয়পক্ষের শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আকতারুজ্জামান তার জামিন আবেদন নামঞ্জুর করে আট দিনের রিমান্ড মঞ্জুর করেন।

কোটা সংস্কার আন্দোলন চলাকালে শিক্ষার্থী ও সাধারণ মানুষের ওপর পুলিশ নির্বিচারে গুলি চালালে গত ১৯ জুলাই বিকেল ৪টার দিকে মোহাম্মদপুর থানার বছিলায় ৪০ ফিট চৌরাস্তায় মুদি দোকানদার আবু সায়েদ নিহত হন।

এ ঘটনায় ১৩ আগস্ট ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরীর আদালতে এস এম আমীর হামজা নামে এক ব্যক্তি মামলা করেন। মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ সাতজনকে আসামি করা হয়। আদালত বাদির জবানবন্দি গ্রহণ করে। এজাহার হিসেবে গ্রহণ করতে মোহাম্মদপুর থানাকে নির্দেশ দেয়।

মামলার অন্য আসামিরা হলেন- সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সাবেক কমিশনার হাবিবুর রহমান, অতিরিক্ত কমিশনার মো: হারুন অর রশীদ ও যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকার।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
বিদ্যুৎ না নিয়ে দিতে হয়েছে ১ লাখ ৭ হাজার কোটি টাকা পবিত্র ঈদে মিলাদুন্নবী সা: পালিত মোদি-হাসিনা জুটি বাংলাদেশে শাসন পরিবর্তন ঠেকাতে ব্যর্থ হয়েছে বাংলাদেশের সাথে সম্পর্ক স্থিতিশীল রাখতে চাই : জয়শঙ্কর বাংলাদেশের গণতান্ত্রিক উত্তরণকে সমর্থন দেয়া প্রয়োজন : রিচার্ড ভার্মা ২ মাসের জন্যে নির্বাহী ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল সেনাবাহিনী ভারতীয় নৌবাহিনীর শীর্ষ বৈঠকে বাংলাদেশ ও চীন পরিস্থিতি প্রাধান্য পাচ্ছে গাজীপুরে বেতনের দাবিতে বিক্ষোভ, সড়ক অবরোধ কোনো ষড়যন্ত্রের কাছে ছাত্র-জনতার আত্মত্যাগ ব্যর্থ হতে দেয়া যাবে না সিন্ডিকেটের কব্জায় শিক্ষা প্রশাসন গাজায় ইসরাইলি হামলায় ১১ হাজার শিক্ষার্থী নিহত

সকল