০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কারফিউ শিথিল থাকলে আদালতের বিচারিক কার্যক্রম চলবে

কারফিউ শিথিল থাকলে আদালতের বিচারিক কার্যক্রম চলবে - ফাইল ছবি

সুপ্রিমকোর্টের উভয় বিভাগেই কারফিউ শিথিলের সময় নিজ নিজ অফিস সূচি অনুযায়ী বিচারিক কার্যক্রম চলবে। এছাড়া কারফিউ চলাকালেও এবং শিথিলের সময়ও উভয় বিভাগের অফিস খোলা থাকবে।

তবে সরকার সাধারণ ছুটি ঘোষণা করলে উচ্চ আদালত এবং অধস্তন আদালত এ ছুটির আওতায় বন্ধ থাকবে।

মঙ্গলবার দুপুরে সুপ্রিমকোর্টের জনসংযোগ বিভাগ থেকে এ তথ্য জানানো হয়। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের আদেশক্রমে এসব সিদ্ধান্ত জানানো হয়েছে।

সুপ্রিমকোর্টের জনসংযোগ কর্মকর্তা মো. শফিকুল ইসলাম বলেন, 'সাধারণত আপিল বিভাগে সকাল নয়টা থেকে দুপুর সোয়া একটা পর্যন্ত বিচারিক কার্যক্রম চলে। ওই সময়ের মধ্যে যদি কারফিউ শিথিল থাকে, তাহলে আপিল বিভাগের বিচারিক কার্যক্রম চলবে। অর্থাৎ যদি ৯টার আগে কারফিউ শিথিল হয়, তবে আপিল বিভাগের সময় অনুযায়ী নয়টা থেকে বিচারিক কার্যক্রম চলবে। তবে, সোয়া একটার পরে শিথিল হলে কিন্তু কার্যক্রম চলবে না।'

হাইকোর্ট বিভাগের বিচারিক কার্যক্রম চলে সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সোয়া ৪টা পর্যন্ত। এ সময়ের মধ্যে কারফিউ শিথিল হলে এ বিভাগের বিচারিক কার্যক্রমও চলবে।

ইসলাম জানান, 'কারফিউ থাকুক বা না থাকুক সুপ্রিমকোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের সব দাপ্তরিক কার্যক্রম চলবে। খোলা থাকবে সব অফিস।'

একইসাথে সব জেলায় সার্বক্ষণিক এক বা একাধিক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন।

বিচারিক আদালতগুলোতে নিরাপত্তাসহ সার্বিক পরিস্থিতি নিয়ে স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনীর সাথে আলোচনা করে বিচারিক কার্যক্রমের বিষয়ে সিদ্ধান্ত নিতে নির্দেশ দেয়া হয়েছে।
সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
এ সরকার জনপ্রত্যাশার কী করবে? আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা

সকল