২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১, ২৪ রবিউস সানি ১৪৪৬
`

আওয়ামী লীগ নিষিদ্ধ চেয়ে হাইকোর্টে হাসনাত-সারজিসের রিট

- ছবি - ইন্টারনেট

রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগকে নিষিদ্ধ ঘোষণার নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে।

আজ সোমবার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ ও সারজিস আলম এ রিট দায়ের করেন।

বিচারপতি ফাতেমা নাজিব ও বিচারপতি সিকদার মাহমুদুর রাজীবের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি হতে পারে।

রিটকারীদের পক্ষের আইনজীবী আহসানুল করিম বলেন, আওয়ামী লীগ নেতাদের রাজনৈতিক কর্মকাণ্ডে জড়িত হওয়া থেকে বিরত রাখতেই এই রিট দায়ের করা হয়েছে।

তিনি বলেন, চলমান রাজনৈতিক ঘটনাপ্রবাহের মধ্যে জনস্বার্থ সমুন্নত রাখতেই এই পদক্ষেপ।

এর আগে আওয়ামী লীগের ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞার দাবি করে আগস্টে একটি রিট দায়ের করা হয়েছিল। কিন্তু সেটি ১ সেপ্টেম্বর বিচারপতি এ কে এম আসাদুজ্জামানের নেতৃত্বাধীন হাইকোর্টের দ্বৈত বেঞ্চ তা খারিজ করে দেন।

গত ২৩ অক্টোবর সন্ত্রাসবিরোধী আইনের বিধান দেখিয়ে আওয়ামী লীগের ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগকে নিষিদ্ধ করে অন্তর্বর্তীকালীন সরকার।

১৯৪৯ সালের ২৩ জুন প্রতিষ্ঠিত হয় আওয়ামী লীগ। দলের সভাপতি ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ আগস্ট ছাত্র-নেতৃত্বাধীন অভ্যুত্থানের মুখে দেশ ত্যাগ করার পর থেকে ক্রমবর্ধমান চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে এই রাজনৈতিক দল।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
ব্যাংক কর্মকর্তা আত্মহত্যার ঘটনায় ৪ সাংবাদিক গ্রেফতার কৃত্রিম অ্যান্টিমাইক্রোবিয়ালের বিকল্প হবে আমের বীজের নির্যাস পরাজয়ের পরও ক্ষমতায় থাকতে চান জাপানের প্রধানমন্ত্রী ইশিবা মিরসরাইয়ে ট্রেনে কাটা পড়ে বৃদ্ধের মৃত্যু সচিব জাহাঙ্গীর আলমকে বাধ্যতামূলক অবসরে পাঠালো সরকার বেশি দামে কাঁচা মরিচ বিক্রি করায় ২ ব্যবসায়ীকে জরিমানা শিল্প কারখানার গ্যাস সংযোগ পুনরায় চালু করার কথা ভাবছে সরকার ইলিশ নিধন বন্ধের অভিযানে গিয়ে জেলেদের হামলায় পুলিশ ও ম্যাজিস্ট্রেট আহত খুলনায় হত্যা মামলায় ৫ জনের ফাঁসি এলডিপির নির্বাচনী প্রধানের পদত্যাগ গুরুদাসপুরে হত্যাচেষ্টা মামলায় আ’লীগ নেতাসহ আটক ২

সকল