১৭ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩০, ১৩ রবিউস সানি ১৪৪৬
`

সেই ১২ বিচারপতিকে বাদ দিয়ে হাইকোর্টের ৫৪ বেঞ্চ পুনর্গঠন

হাইকোর্টের ৫৪টি বেঞ্চ পুনর্গঠন করা হয়েছে - ফাইল ছবি

দুর্নীতি ও অনিয়মের অভিযোগ ওঠা ১২ বিচারপতিকে বাদ দিয়ে হাইকোর্টের ৫৪টি বেঞ্চ পুনর্গঠন করেছেন প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) আদালত সূত্রে এ তথ্য জানা গেছে।

এসব বেঞ্চে আগামী রোববার থেকে বিচারকাজ চলবে।

গত ১৬ অক্টোবর উচ্চ আদালতের ওই ১২ বিচারপতিকে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত হয়।

ওইদিন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আজিজ আহমদ ভূঞা গণমাধ্যমকে জানান, ১২ জন বিচারপতিকে বেঞ্চ দেয়া হচ্ছে না। এর মানে হচ্ছে, তারা বিচারকাজ পরিচালনা করতে পারবেন না। আর বিচারপতিদের পদত্যাগের যে দাবি, এক্ষেত্রে-বিচারক নিয়োগ দেন রাষ্ট্রপতি, আবার অপসারণও করেন রাষ্ট্রপতি। এখানে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির যা করণীয় তিনি তা করেছেন। আর ২০ অক্টোবর অ্যাটর্নি জেনারেল অফিস বিষয়টি আদালতে উত্থাপন করবে। পর্যায়ক্রমে কী হয় সেটা জানা যাবে।

এসব বিচারপতি আওয়ামী লীগ সরকারের দোসর হিসেবে কাজ করেছেন বলে অভিযোগ করে তাদের অপসারণের দাবিতে বিক্ষোভ করেন বৈষম্যবিরোধী আন্দোলনে অংশগ্রহণকারীরা।

অপরদিকে, নানা অনিয়মের অভিযোগ ওঠা হাইকোর্টের ওই ১২ বিচারপতিকে চায়ের আমন্ত্রণ জানান প্রধান বিচারপতি। পরে তাদের ছুটিতে পাঠানো হয়।

ছুটিতে যাওয়া ১২ বিচারপতির মধ্যে রয়েছেন- নাঈমা হায়দার, খুরশীদ আলম সরকার, মো: আতাউর রহমান খান, খিজির হায়াত, শাহেদ নূর উদ্দিন, এস এম মনিরুজ্জামান, মো: আখতারুজ্জামান, খোন্দকার দিলিরুজ্জামান, মো: আমিনুল ইসলাম, এস এম মাসুদ হোসেন দোলন, আশীষ রঞ্জন দাস ও শেখ হাসান আরিফ।


আরো সংবাদ



premium cement