১৫ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬
`

জুলাই-গণহত্যার বিচারে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন

জুলাই-গণহত্যার বিচারে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন -

বৈষম্যবিরোধী আন্দোলন ঘিরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচারে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠনের অনুমোদন দিয়েছে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়। ট্রাইব্যুনালের চেয়ারম্যান করা হয়েছে গোলাম মোর্শেদ মজুমদারকে।

সোমবার (১৪ অক্টোবর) সন্ধ্যায় সচিবালয়ে এক ব্রিফিংয়ে আইন উপদেষ্টা অধ্যাপক আসিফ নজরুল এ তথ্য জানান।

তিনি বলেন, ট্রাইব্যুনালের চেয়ারম্যান হিসেবে হাইকোর্ট বিভাগের নবনিযুক্ত বিচারপতি মো: গোলাম মর্তুজা মজুমদারকে নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া আরো দু’জন বিচারক ট্রাইব্যুনালে কাজ করবেন।

তিন সদস্যের ওই কমিটির অন্য দুই সদস্য হলেন- হাইকোর্টের বিচারপতি শফিউল আলম মাহমুদ ও অবসরপ্রাপ্ত জেলা জজ মহিতুল হক এনাম চৌধুরী।

এর আগে গত ৯ অক্টোবর আইন উপদেষ্টা জানিয়েছিলেন, সুপ্রিম কোর্ট থেকে ট্রাইব্যুনালের জন্য বলা হতো, বিচারপতি সঙ্কট। হাইকোর্টে ২৩ জন বিচারপতি নিয়োগ দেয়া হয়েছে। এখন ট্রাইব্যুনাল পুনর্গঠন করা হবে। ছুটি (দুর্গাপূজার) শেষ হলে দুই বা তিন দিনের মধ্যে ট্রাইব্যুনাল পুনর্গঠন করা হবে।


আরো সংবাদ



premium cement
বেআইনিভাবে কোনো কিছু করার ইচ্ছা আমাদের নেই : আসিফ নজরুল কোনো পরিবর্তন ছাড়াই চলবে সর্বজনীন পেনশন প্রকল্প : অর্থ মন্ত্রণালয় সারজিস-হাসনাতকে রংপুরে ঢুকতে না দেয়ার ঘোষণা জাপা নেতার লেবাননে ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৩০৬ মৃত্যুর ৭০ দিন পর আন্দোলনে নিহত ব্যক্তির পরিচয় শনাক্ত ইতিহাস গড়া একাদশ সাজালো পাকিস্তান ব্যক্তির অপকর্মের দায় দল নিবে না : স্বেচ্ছাসেবক সভাপতি ‘জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে’ উখিয়ার ইনানী সৈকত থেকে ২৬ রোহিঙ্গা আটক অক্টোবরের প্রথম ১২ দিনে রেমিট্যান্স এসেছে ৯৮৬ মিলিয়ন ডলার জনমত গড়ে তুলতে পারলে স্বাধীন বিচার বিভাগ প্রতিষ্ঠা সম্ভব : সংস্কার কমিশন প্রধান

সকল