০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৩ রবিউস সানি ১৪৪৬
`

বিচার বিভাগ সংস্কার কমিশনের পরবর্তী বৈঠক মঙ্গলবার

- ফাইল ছবি

বিচার বিভাগকে স্বাধীন, নিরপেক্ষ ও কার্যকর করতে প্রয়োজনীয় সংস্কার প্রস্তাব করার লক্ষ্যে গঠিত বিচার বিভাগ সংস্কার কমিশনের প্রথম বৈঠক রোববার অনুষ্ঠিত হয়েছে। পরবর্তী বৈঠক হতে যাচ্ছে মঙ্গলবার (৮ অক্টোবর)।

বিচার, প্রশাসন ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে কমিশনের প্রথম বৈঠকে সভাপতিত্ব করেন কমিশনের প্রধান সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি শাহ আবু নাঈম মোমিনুর রহমান।

কমিশনের অন্যান্য সদস্যরাও বৈঠকে অংশ নেন।

নিজেদের মধ্যে পরিচয়ের পাশাপাশি কর্মপরিধি নিয়ে প্রাথমিক আলোচনা হয়েছে প্রথম বৈঠকে। পরবর্তী বৈঠকে কমিশনের কর্মপরিধি ও কার্যপ্রণালি নিয়ে বিস্তারিত আলোচনা হবে বলে বৈঠকে অংশ নেয়া একজন সদস্য জানান।

বিচার বিভাগকে স্বাধীন, নিরপেক্ষ ও কার্যকর করতে প্রয়োজনীয় সংস্কার প্রস্তাব করার লক্ষ্যে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার অনুমোদনক্রমে বিচার বিভাগ সংস্কার কমিশন গত ৩ অক্টোবর গঠন করা হয়।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি শাহ আবু নাঈম মমিনুর রহমানকে প্রধান করে এই কমিশন গঠন করে ওইদিনই প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। বিচার বিভাগ সংস্কার কমিশনে সদস্য রয়েছেন- বিচারপতি এমদাদুল হক (হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এবং সাবেক জেলা ও দায়রা জজ), বিচারপতি ফরিদ আহমেদ শিবলী (হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এবং সাবেক জেলা ও দায়রা জজ), সাইয়েদ আমিনুল ইসলাম (সাবেক জেলা ও দায়রা জজ এবং সুপ্রিম কোর্টের সাবেক রেজিস্ট্রার), মাজদার হোসেন (সাবেক জেলা ও দায়রা জজ এবং মাজদার হোসেন বনাম রাষ্ট্র মামলার বাদি), তানিম হোসেন শাওন (সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট), কাজী মাহফুজুল হক (সুপন), অ্যাসোসিয়েট প্রফেসর, আইন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং শিক্ষার্থী প্রতিনিধি।

প্রজ্ঞাপনে বলা হয়, কমিশন সংশ্লিষ্ট সব মতামত বিবেচনা করে পরবর্তী ৯০ দিনের মধ্যে প্রস্তুতকৃত প্রতিবেদন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার কাছে হস্তান্তর করবে।

প্রজাতন্ত্রের সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়/বিভাগ/দফতর/সংস্থা কমিশনের চাহিদানুযায়ী প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সরবরাহসহ সব ধরনের সহযোগিতা প্রদান করবে। কমিশন প্রয়োজনে উপযুক্ত ব্যক্তিকে কমিশনের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করতে পারবে। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ এ কমিশনকে সাচিবিক সহায়তা প্রদান করবে।

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস গত ১১ সেপ্টেম্বর জাতির উদ্দেশে দেয়া ভাষণে নির্বাচন ব্যবস্থা, পুলিশ, বিচার বিভাগ, জনপ্রশাসন, সংবিধান ও দুর্নীতি দমন বিষয়ে সংস্কারের জন্য আলাদা কমিশন গঠনের কথা জানান।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
জবি ক্যাম্পাসে শুধু প্রতিষ্ঠাতা খালেদা জিয়ার ম্যুরাল থাকবে শহীদ আবরার ফাহাদ জুলাই বিপ্লবের ভিত্তি স্থাপনকারী পাইকগাছার কপোতাক্ষের ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন জামায়াতের মওলানা ভাসানীর জীবনী সকল পাঠ্যপুস্তকে থাকা দরকার : ফরিদা আখতার বগুড়ার শেরপুরে যৌন হয়রানীর অভিযোগে শিক্ষক সাময়িক বরখাস্ত কাশিয়ানীতে ২০টি বাড়িঘরে প্রতিপক্ষের ভাঙচুর, লুটপাট হোসেনপুরে যুবলীগ নেতা বাচ্ছু গ্রেফতার সাবেক ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ্র কারাগারে ফ্যাসিবাদের দোসরদের ব্যাপারে সতর্ক থাকার আহ্বান বিএনপির যুবলীগ নেতাকে বৈদ্যুতিক খাম্বায় বেঁধে জুতাপেটা করার অভিযোগ হাইকোর্টের ৩০ বিচারপতির পদত্যাগে আইনজীবীদের আল্টিমেটাম

সকল