২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আরেক মামলায় গ্রেফতার আসাদুজ্জামান নূর

আসাদুজ্জামান নূর - ছবি - ইন্টারনেট

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলন চলাকালে রাজধানীর মিরপুর থানায় একটি হত্যা মামলায় সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরকে গ্রেফতার দেখানো হয়েছে। পরে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

আজ রোববার সকালে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুবুল হক এই আদেশ দেন।

গত ১৫ সেপ্টেম্বর আসাদুজ্জামান নূরকে গ্রেফতার করা হয়। পরে তাকে সিয়াম সরদার (১৭) নামের এক কিশোর হত্যা মামলায় গ্রেফতার দেখানো হয়। পরদিন তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

আজ সকাল সাড়ে ৭টার পর আসাদুজ্জামান নূরকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। পরে তাকে মিরপুর থানায় দায়ের করা মামুন মিয়া খুনের মামলায় গ্রেফতার দেখানোর আবেদন করে মিরপুর থানা-পুলিশ। আদালত পুলিশের আবেদন মঞ্জুর করেছেন। এ সময় আসাদুজ্জামান নূরের জামিন চান তার আইনজীবী লিয়াকত হোসেন।

আদালতকে লিখিতভাবে জানানো হয়, আসাদুজ্জামান নূর অসুস্থ। তার বয়স ৭৮ বছর। তিনি হৃদরোগে আক্রান্ত। এ ছাড়া অ্যাজমা ও ডায়াবেটিস রয়েছে। আদালত রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের বক্তব্য শুনে আসাদুজ্জামান নূরের জামিন আবেদন নাকচ করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

মামলার কাগজপত্রের তথ্যমতে, ছাত্র-জনতার আন্দোলনের সময় গত ৫ আগস্ট রাজধানীর মিরপুর ১০ নম্বর গোলচত্বরে গুলিবিদ্ধ হয়ে মারা যান মামুন মিয়া। এ ঘটনায় দায়ের করা মামলায় সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরকে আসামি করা হয়।

গত ১৮ জুলাই রাজধানীর মিরপুর এলাকায় সিয়াম সরদার নামের এক কিশোরকে হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১১৪ জনের বিরুদ্ধে হত্যা মামলা হয়।

মামলায় বলা হয়, ১৮ জুলাই মিরপুর ১০-এ আবু তালেব স্কুলের সামনে রাত ১১টার দিকে বৈষম্যবিরোধী ছাত্র-জনতা মিছিল করছিলেন। তখন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা ছাত্র-জনতার ওপর নির্বিচার গুলি চালান। এতে সিয়াম সরদারের শরীরে গুলি লেগে ঘটনাস্থলে সে মারা যায়। এই মামলায় সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের নাম রয়েছে।


আরো সংবাদ



premium cement