২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সালমান এফ রহমান-আনিসুল হক আবারো রিমান্ডে

সালমান এফ রহমান ও আনিসুল হক - ছবি - ইন্টারনেট

বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইনে দায়ের করা মামলায় সাবেক আইনমন্ত্রী আনিসুল হক ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

আজ বৃহস্পতিবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো: আরিফুর রহমানের আদালত শুনানি শেষে এই আদেশ দেন।

এদিন মামলার তদন্ত কর্মকর্তা কোতোয়ালি থানার উপপরিদর্শক মো: রাশিদুল হাসান সকাল ৭টার দিকে তাদের আদালতে হাজির করে সাত দিনের রিমান্ড আবেদন করেন। এ সময় আসামিপক্ষ রিমান্ড বাতিল ও জামিন চেয়ে শুনানি করেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষ জামিনের বিরোধিতা করে। উভয়পক্ষের শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে রিমান্ডের আদেশ দেন।

এর আগে গত ১৩ সেপ্টেম্বর নিউমার্কেট থানার উপপরিদর্শক মো: সজীব মিয়া বাদী হয়ে কোতোয়ালি থানায় মামলা করেন।

রিমান্ড আবেদনে তদন্ত কর্মকর্তা বলেন, অভিযুক্তরা অবৈধভাবে বৈদেশিক মুদ্রা অর্জন ও বিক্রির সাথে সরাসরি জড়িত। তাই কারা তাদের ওই বৈদেশিক মুদ্রা সরবরাহ করেছে, তাদের খুঁজে বের করতে রিমান্ডে নেয়া দরকার।

অন্যদিকে হয়রানির ষড়যন্ত্রের অংশ হিসেবে তাদের মক্কেলদের এ মামলায় জড়ানো হয়েছে মর্মে রিমান্ড বাতিলসহ জামিন চেয়ে আবেদন করে আসামিপক্ষ। শুনানির পর ম্যাজিস্ট্রেট রিমান্ডের আদেশ দেন।

গত ১৩ আগস্ট নৌপথে পালিয়ে যাওয়ার সময় সদরঘাট এলাকা থেকে আনিসুল হক ও সালমান এফ রহমানকে গ্রেফতার করা হয়। উদ্ধার করা হয় বৈদেশিক মুদ্রা।

সালমান এফ রহমানের কাছে ১২ হাজার ৬২৪ মার্কিন ডলার, ৬২০ সুইস ফ্রাঁ, আট হাজার পাঁচ শ’ দিরহাম, ১৩ লাখ উজবেকিনি সোম, ১১ হাজার ৬৫০ রিয়াল, ৭৭৯ সিঙ্গাপুর ডলার, ১৫০ ব্রিটিশ পাউন্ড, এক হাজার ৩২১ ইউরো, ৫০ হাজার টাকা, ছয় হাজার ২৩০ ভুটানি এনগুলট্রাম, এক হাজার ভারতীয় রুপি এবং তিন হাজার ৩২০ থাই বাথ পাওয়া গেছে। তার কাছে একটি কূটনৈতিক পাসপোর্টসহ ছয়টি পাসপোর্ট ছিল।

অন্যদিকে আনিসুল হকের কাছে ১৭ হাজার ৫১২ মার্কিন ডলার ও ৭২৬ সিঙ্গাপুর ডলার ছিল। তার সাথে তিনটি ভিন্ন কূটনৈতিক পাসপোর্ট ছিল।

ঘটনার পর পুলিশ ১৩ সেপ্টেম্বর তাদের বিরুদ্ধে কোতোয়ালি থানায় ফরেন এক্সচেঞ্জ রেগুলেশন অ্যাক্ট-১৯৪৭-এ মামলা দায়ের করে।

গ্রেফতারের পর গত মাসে শিক্ষার্থীদের আন্দোলনের সময় নিউমার্কেট এলাকায় এক দোকান কর্মীর মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় আনিসুল হক ও সালমান এফ রহমানকে ১০ দিনের রিমান্ডে নেয়া হয়।


আরো সংবাদ



premium cement