১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

শেখ হাসিনার সাবেক এপিএস লিকুসহ ৩ জনের দুর্নীতির অনুসন্ধান শুরু

-


ছাত্র-জনতার আন্দোলনের মুখে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক এপিএস-২ গাজী হাফিজুর রহমান লিকু, সাবেক সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরী এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. সৌমিত্র শেখরের দুর্নীতির অভিযোগ অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল বুধবার দুদকের প্রধান কার্যালয়ে কমিশন তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়।

দুদকের উপ-পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা মো: আক্তারুল ইসলাম জানান, গাজী হাফিজুর রহমান লিকু সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার এপিএস-২ হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকে ক্ষমতার অপব্যবহার করে অনিয়ম ও দুর্নীতির আশ্রয় নিয়ে বিপুল পরিমাণ সম্পদের মালিক হয়েছেন। তার স্ত্রীর নামে রামদিয়া কাশিয়ানীতে মেসার্স রাফি অ্যাগ্রো অ্যান্ড ফিসারিজের নামে বিভিন্ন মৌজায় কয়েক শ’ বিঘা জমি ও মোহাম্মদপুর মধুসিটিতে ৬ নম্বর রোডে ৫৮৩ নম্বর বাড়ির এ-৬ নম্বর ফ্ল্যাট ক্রয় করেন। ঢাকার উত্তরায় ১৭ নম্বর সেক্টরে ৩ নম্বর রোডে ৪৬ নম্বর সরকারি প্লট অবৈধভাবে বরাদ্দ নিয়েছেন। গোপালগঞ্জ পৌরসভায় ১০ শতক জমি ক্রয় ও পৈতৃক জমিতে পাঁচতলা বাড়ি নির্মাণ করেন। তার শ্যালকের নামে ছয়তলা বাড়ি, ১০ তলা কর্মাশিয়াল ও আবাসিক ভবন, ঢাকার মোহাম্মদপুরে মধুসিটিতে এক বিঘা জমির ওপর ছয়তলা ভবন নির্মাণ করেন। কুয়াকাটার লাইট হাউজের পাশে ওশান ব্লু রিসোর্ট করেছেন।

এ ছাড়া নামে-বেনামে নিজের ও বিভিন্ন আত্মীয়-স্বজনের নামে বিপুল সম্পদ রয়েছে লিকুর। তার অবৈধভাবে অর্জিত জ্ঞাত-আয়বহির্ভূত সম্পদ রয়েছে বলে অভিযোগ দুদকের গোয়েন্দা অনুসন্ধানে প্রাথমিকভাবে সঠিক পরিলক্ষিত হওয়ায় প্রকাশ্য অনুসন্ধানের জন্য কমিশন সিদ্ধান্ত নিয়েছে।
অপর দিকে মোস্তাফিজুর রহমান চৌধুরী দুইবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। ২০১৪ সালের জাতীয় সংসদ নির্বাচনে দাখিল করা হলফনামা অনুযায়ী তার বার্ষিক আয় ছিল ১৫ লাখ টাকা, যা ২০২৪ সালে বেড়ে দাঁড়িয়েছে ৩২ লাখ ৬৮ হাজার ৪৬৫ টাকা। তার নিজ নামে একটি টয়োটা প্রাডো জিপ, যার মূল্য ৩৭ লাখ ২০ হাজার ও একটি টয়োটা ল্যান্ড ক্রুজার স্টেশন ওয়াগন, যার মূল্য ৮৪ লাখ ৭৫ হাজার টাকা। পৈতৃক সূত্রে প্রাপ্ত চার একর জমি, নিজ নামে বরাদ্দকৃত রাজউকের তিন কাঠার প্লট, ১৪ গণ্ডা অকৃষি জমি, চার কাঠার প্লট, চকবাজার সুপার মার্কেটে দোকান রয়েছে।
মোস্তাফিজুরের স্ত্রীর নামে পাঁচতলা বাড়ি, ঢাকার কাফরুলে ১৮৭২ বর্গফুটের ফ্ল্যাট রয়েছে। এ ছাড়া নিয়োগবাণিজ্যের মাধ্যমে তিনি ও তার আত্মীয়-স্বজন বিপুল সম্পত্তির মালিক হয়েছেন বলে জানা গেছে। তার অবৈধভাবে অর্জিত জ্ঞাত-আয়বহির্ভূত সম্পদ রয়েছে বলে দুদকের গোয়েন্দা অনুসন্ধানে প্রাথমিকভাবে সঠিক পরিলক্ষিত হওয়ায় প্রকাশ্য অনুসন্ধানের জন্য কমিশন সিদ্ধান্ত নিয়েছে।

আক্তারুল ইসলাম আরো জানান, ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. সৌমিত্র শেখর ভিসি হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকে ক্ষমতার অপব্যবহার করে অনিয়ম ও দুর্নীতির আশ্রয় নিয়ে অঢেল সম্পদের মালিক হয়েছেন। ২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় স্বজনপ্রীতি ও অর্থের বিনিময়ে বহু শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি, অর্থের বিনিময়ে বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিজ্ঞান বিভাগে শিক্ষক এবং অন্যান্য কর্মচারী নিয়োগ, ঠিকাদার কর্তৃক জামানতকৃত টাকা সোনালী ব্যাংক থেকে রূপালি ব্যাংকে স্থানান্তর করে প্রতি কোটিতে ৫০ হাজার টাকা করে কমিশন গ্রহণ করেন। গাড়ির জ্বালানি বাবদ সরকারি অর্থ আত্মসাৎ, তার গ্রামের বাড়ি শেরপুরে ডুপ্লেক্স বাড়ি, ঢাকার ধানমন্ডিতে ও উত্তরায় একাধিক ফ্ল্যাট এবং শেরপুরে জমি ক্রয় করেন। তার অবৈধভাবে অর্জিত জ্ঞাত-আয়বহির্ভূত সম্পদ থাকায় দুদক অভিযোগ অনুসন্ধান করবে।

 


আরো সংবাদ



premium cement
বহিঃশক্তি শকুনের মতো শিল্প কলকারখানায় থাবা দেয়ার চেষ্টা করছে : শিমুল বিশ্বাস পহেলা অক্টোবর থেকে বিমানবন্দর এলাকা হর্নমুক্ত ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ বাসচাপায় পুলিশের এসআই নিহত, খবর জেনে মারা গেলেন বাবাও ‘২ লাখ টাকা না পাঠালে ওরে কিন্তু মেরে ফেলব’ ছাত্র আন্দোলনে আহতদের ৫০ লাখ টাকা অর্থ সহায়তা দিলো বিকেএমইএ ঢাবিতে যুবককে পিটিয়ে হত্যা : নেতৃত্ব দেন ছাত্রলীগ নেতা জালাল ‘জি এম কাদের ও মজিবুল হক চুন্নুকে অবিলম্বে আটক করতে হবে’ বন্ধ হচ্ছে সাড়ে ৩ হাজার অবৈধ ইটভাটা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসিসহ ৩৪ জনের বিরুদ্ধে মামলা জয় দিয়ে শ্রীলঙ্কা সফর শেষ করলো বাংলাদেশ নারী ‘এ’ দল

সকল