১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

শ্যামল দত্ত, মোজাম্মেল বাবু ও শাহরিয়ার কবীর গ্রেফতার : রিমান্ড

শ্যামল দত্ত, মোজাম্মেল বাবু ও শাহরিয়ার কবীর গ্রেফতার : রিমান্ড -


অবৈধভাবে সীমান্ত পাড়ি দিয়ে ভারত যাওয়ার চেষ্টা করে জনতার হাতে আটক হয়েছেন একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্তসহ চারজন। ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার দর্শা সীমান্ত হয়ে ভারতে যাওয়ার সময় তাদেরকে আটক করে পুলিশের কাছে সোপর্দ করেছেন এলাকাবাসী। এ দিকে সোমবার রাতে বনানীর বাসা থেকে গ্রেফতার করা হয় ঘাতক দালাল নির্মূল কমিটির শাহরিয়ার কবীরকে।
ধোবাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: চাঁন মিয়া জানান, সোমবার সকাল ৬টার দিকে ধোবাউড়া সীমান্তে একটি প্রাইভেট কারসহ চারজনকে জনতা আটক করে পুলিশের হাতে তুলে দেন। আটক অন্য দু’জন হলেন একাত্তর টেলিভিশনের জ্যেষ্ঠ প্রতিবেদক মাহবুবুর রহমান ও প্রাইভেট কারের চালক সেলিম। ময়মনসিংহের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম) শামীম হোসেন জানান, আটকের পর তিন সাংবাদিকসহ চারজনকে পুলিশের নিরাপত্তা হেফাজতে রাখা হয়। তাদের বিরুদ্ধে ময়মনসিংহের কোনো থানায় মামলা না থাকায় বিষয়টি পুলিশ সদর দফতরে জানানো হয়। পরে আটককৃত চারজনকে ঢাকা মেট্রোপলিটন ডিবির কাছে হস্তান্তর করা হলে বিকেলে ঢাকার উদ্দেশে রওনা হয়। ঢাকা যাওয়ার পথে হালুয়াঘাট, ফুলপুর ও তারাকান্দায় মোজাম্মেল হক বাবু ও শ্যামল দত্তকে ডিম ছুড়ে মারে এবং গাড়ি বহরে জুতো নিক্ষেপ করে জনতা। এ সময় ঝাড়ু হাতে কয়েক শ’ জনতা নানা স্লোগানসহ ঝাড়ু মিছিল করে।
স্থানীয়রা জানায়, গত রোববার রাত ২টার দিকে ময়মনসিংহ-ধোবাউড়া সড়কের গোয়াতলা বাজার হয়ে একটি প্রাইভেটকার উপজেলা হাসপাতালের সামনে গিয়ে থামে। সেখান থেকে মোজাম্মেল হক বাবু, শ্যামল দত্ত, মাহবুবুর রহমান ও প্রাইভেট কার চালক সেলিমকে মোটরসাইকেলে করে সীমান্তে নিয়ে যায় দুই ব্যক্তি। ধোবাউড়া সদর ইউনিয়নের দর্শা শেখবাজার পৌঁছালে সেখান থেকে ভারতে প্রবেশের চেষ্টা করেন তারা। রাতভর আটকে রেখে মারধর করে তাদের কাছে থেকে ৫০ হাজার ভারতীয় রুপি, ডলার ও নগদ টাকা ছিনিয়ে নেয়। সোমবার সকাল ৬টার দিকে দক্ষিণ মাইজপাড়া ও পোড়াকান্দুলিয়া সীমান্তের মাঝামাঝি এলাকা থেকে স্থানীয় জনতা তাদের আটক করে পুলিশের হাতে সোপর্দ করে। এ সময় তাদের বহনকারী প্রাইভেটকার জব্দ করা হয়। পরে চারজনকে পুলিশ হেফাজতে ধোবাউড়া থানায় নিয়ে রাখা হয়। শ্যামল দত্ত দাড়ি কামিয়ে পালানোর চেষ্টা করেছিল।

একাত্তর টিভির সিনিয়র রিপোর্টার মাহাবুবুর রহমান ওরফে জেমসন মাহবুব সাংবাদিকদের বলেন, ‘আমার বাড়ি ময়মনসিংহ সদরে, আমাকে আমার স্যার মোজাম্মেল বাবু সীমান্তে দিয়ে আসার কথা বলেন। তার পর আমি নিয়ে আসার পথে ১০টি মোটরসাইকেল পথরোধ করে। আমাদেরকে নির্জন স্থানে নিয়ে মারধর করে, আমাদের কাছে থাকা টাকা-পয়সাসহ যাবতীয় মালামাল ছিনিয়ে নিয়ে যায়। একপর্যায়ে আমার মানিব্যাগ চেক করে ৩০০ টাকা পায়। টাকা নিয়ে মানিব্যাগটি ‘ফকিন্নি’ বলে আমার মুখের ওপর ফেলে দেয়। পরে আমাদের সবার কাছে চেক করে, যা ছিল সব নিয়ে যায়। এরপর কি হইছে আমি বলতে পারব না।’ ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত জানান, রোববার রাতে একটি বাড়িতে আটকে রেখে মারধর করা হয়েছে এবং গলায় ছুরি ধরে তাদের সাথে থাকা সব নগদ টাকা, ভারতীয় রুপি ও ডলার লুট করে নিয়ে গেছে।

শ্যামল দত্ত, মোজাম্মেল বাবু ও শাহরিয়ার কবির রিমান্ডে
নিজস্ব প্রতিবেদক জানান, রাজধানীর রমনা মডেল থানায় গুলিবিদ্ধ লিজা আক্তারের মৃত্যুর ঘটনায় দায়ের করা হত্যা মামলায় একাত্তর টেলিভিশনের সিইও মোজাম্মেল হক বাবু এবং একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির উপদেষ্টামণ্ডলীর সভাপতি শাহরিয়ার কবিরের সাত দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল মঙ্গলবার সকালে তাদেরকে আদালতে হাজির করে মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশের পরিদর্শক মো: পায়েল হোসেন মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে তাদের ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন। শুনানি শেষে ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো: ছানাউল্যাহ প্রত্যেকের সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন।
১৬ সেপ্টেম্বর ময়মনসিংহের ধোবাউড়া উপজেলা সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে পালানোর সময় মোজাম্মেল হক বাবুকে দক্ষিণ মাইজপাড়া ও পোড়াকান্দুলিয়া সীমান্তের মাঝামাঝি এলাকায় একটি প্রাইভেট কারসহ আটক করে পুলিশে দেন স্থানীয়রা। এরপর তাকে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) কার্যালয়ে আনা হয়।

অন্য দিকে সোমবার রাতে রাজধানীর বনানীর বাসা থেকে শাহরিয়ার কবিরকে গ্রেফতার করা হয়।
এ দিকে ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে ফজলু নামে এক যুবককে হত্যার অভিযোগে রাজধানীর ভাসানটেক থানার মামলায় ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্তকে সাত দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।
গতকাল মঙ্গলবার সকালে তাকে আদালতে হাজির করে মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশের উপপরিদর্শক মো: সাহিদুল বিশ্বাস সুষ্ঠু তদন্তের স্বার্থে তাকে ১০ দিনের রিমান্ডে নিতে আবেদন করেন। শুনানি শেষে ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো: ছানাউল্যাহ তার সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন।
গত সোমবার ১৬ সেপ্টেম্বর ময়মনসিংহের ধোবাউড়া উপজেলা সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে পালানোর সময় শ্যামল দত্তকে দক্ষিণ মাইজপাড়া ও পোড়াকান্দুলিয়া সীমান্তের মাঝামাঝি এলাকায় একটি প্রাইভেটকারসহ আটক করে পুলিশে দেয় স্থানীয়রা। এরপর তাকে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের কার্যালয়ে আনা হয়।

আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী কারাগারে
এদিকে রাজধানীর মিরপুর থানার সিয়াম হত্যা মামলায় সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও সাবেক বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলীকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।
সোমবার ১৬ সেপ্টেম্বর ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোশাররফ হোসেন তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। এদিন তাদের আদালতে হাজির করে মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কারাগারে আটক রাখার আবেদন করে পুলিশ। আসামিপক্ষে আইনজীবী জামিন আবেদন করেন। শুনানি শেষে বিচারক জামিন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।
এর আগে ১৫ সেপ্টেম্বর রাজধানীর বেইলি রোড এলাকা থেকে সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূরকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ।
অপরদিকে রাজধানীর সেগুনবাগিচা থেকে সাবেক বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলীকে গ্রেফতার করে ডিবি পুলিশের একটি দল।


আরো সংবাদ



premium cement
ইসরাইল কি হামাসকে ধ্বংস করতে পারে? রাঙ্গাবালীতে ভোক্তা ঠকানোর দায়ে ৯ জনকে অর্থদণ্ড ব্যাংকিং সেক্টর রিফর্মে বাংলাদেশকে সহায়তা করবে বিশ্বব্যাংক : অর্থ উপদেষ্টা ঢাবি ও জাবিতে গণপিটুনিতে হত্যা প্রসঙ্গে যা বললেন স্বরাষ্ট্র উপদেষ্টা পাকুন্দিয়ায় মাদরাসাছাত্রীকে উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় ছাত্রীর মাকে মারধর সুশীলতার আড়ালে হারিয়ে যাচ্ছে বিপ্লবের মূল্যবোধ বেক্সিমকো গ্রুপের সম্পত্তি দেখভালে রিসিভার নিয়োগের আদেশ সেনাবাহিনীকে ক্ষমতা দেয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে বললেন মির্জা ফখরুল খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রস্তুতি সম্পন্ন : ডা. জাহিদ মহাদেবপুরে স্বামীর লাঠির আঘাতে স্ত্রীর মৃত্যুর অভিযোগ এক বছরের মধ্যে ফিলিস্তিনি ভূখণ্ড ছাড়ো : ইসরাইলকে জাতিসঙ্ঘ

সকল