১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ভারতীয়দের অনাগ্রহে রফতানি কমেছে আখাউড়া স্থলবন্দরে

-

দেশের অন্যতম আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে পণ্য রফতানি কমে গেছে অনেক। চলতি বছর জুলাই মাসের তুলনায় আগস্ট মাসে ৬৮১ মেট্রিক টন পণ্য কম রফতানি হয়েছে। সেপ্টেম্বর মাসের অর্ধেক সময় পার হলেও অবস্থার তেমন উন্নতি হয়নি। হাসিনা সরকারের পতনের ধাক্কা সামলে উঠে দেশের পরিস্থিতি স্বাভাবিক হয়ে এলেও ভারতীয় ব্যবসায়ীরা আগের মতো মালামাল নিতে চাইছে না বলে বাংলাদেশী রফতানিকারকরা জানিয়েছেন।
আখাউড়া স্থলবন্দর সূত্রে জানা গেছে, চলতি অর্থ বছরের জুলাই মাসে ৩২০৯.৩৪ মেট্রিক টন পণ্য ভারতে রফতানি করে ২৪ কোটি ৯৬ লাখ ৯৯ হাজার ৩৮৪ টাকার বৈদেশিক মুদ্রা অর্জিত হয়। আর আগস্ট মাসে ২৫২৮.২৬ মেট্রিক টন পণ্য রফতানি করে ১৮ কোটি ৮৩ লাখ ৮৮ হাজার ২৯৮ টাকার বৈদেশিক মুদ্রা অর্জিত হয়। অর্থাৎ গত মাসে ৬৮১.০৮ মেট্রিক টন পণ্য রফতানি কম হওয়ায় ৬ কোটি ১৩ লাখ ১১ হাজার ৮৬ টাকার বৈদেশিক মুদ্রা থেকে বঞ্চিত হয় বাংলাদেশ।
স্থলবন্দরের ব্যবসায়ীরা জানান, রফতানি খাতে বাংলাদেশের প্রধান স্থলবন্দর হচ্ছে আখাউড়া। এ বন্দর দিয়ে ভারতের ত্রিপুরা, মেঘালয়, আসাম, মিজোরাম, মণিপুর, নাগাল্যান্ড ও অরুণাচল প্রদেশে হিমায়িত মাছ, শুঁটকি মাছ, বর্জ্য তুলা, সিমেন্ট, পাথর, মেলামাইনসামগ্রী, পিভিসি পাইপ, পিভিসি ডোর, আটা, জুস ও ফার্নিচারসহ বিভিন্ন প্লাস্টিক সামগ্রী রফতানি হয়। এ বন্দর দিয়ে আগষ্টের শুরু থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত মাছ ছাড়া অন্য সব পণ্য রফতানি কমে গেছে। কেবল মাছ রফতানি আগের মতোই রয়েছে। প্রতিদিন ২০-২৫ মেট্রিক টন মাছ রফতানি হচ্ছে ভারতে, যা থেকে প্রতিদিন ৭৩ লাখ থেকে ৭৫ লাখ টাকার বৈদেশিক মুদ্রা অর্জন করছে সরকার।

মাছ রফতানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো: ফারুক মিয়া জানান, এখন শুধু মাছ রফতানি করেই চলছে আখাউড়া স্থলবন্দরটি। রফতানি খাতে দেশের প্রধান এই স্থলবন্দরটি বিগত সরকার আমলের শেষ দিকে দলীয় সিন্ডিকেটসহ নানা কারণে পণ্য রফতানি হ্রাস পেতে থাকে। বর্তমানে অন্যান্য পণ্য রফতানি হলেও পরিমাণ কমে গেছে অনেক।
ব্যবসায়ী রাজীব উদ্দিন ভূঁইয়া জানান, আগস্টে আখাউড়ায় আকস্মিক বন্যা ও দেশের অস্থিতিশীলতার কারণে এ বন্দর দিয়ে ত্রিপুরায় পণ্য রফতানি কম হয়েছে। আগামী মাস থেকে পণ্য বাড়তে পারে বলে তিনি আশা প্রকাশ করেন।
স্থলবন্দরের সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সহ-সম্পাদক নাসির উদ্দিন জানান, বন্যা ও ছাত্র আন্দোলনে এই বন্দর দিয়ে ভারতে পণ্য রফতানি কমে গেছে। আশা করি, আগামী কিছু দিনের মধ্যে তা বাড়বে। সামনে যে মৌসুম আসছে তাতে ব্যবসার গতি আগের জায়গায় ফিরে যাবে।
আখাউড়া স্থলবন্দরের সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হাসিবুল হাসান বলেন, ডলারের রেটের তারতম্য, দেশের রাস্তাঘাট সমস্যা ও ভারতের চাহিদা কম থাকায় রফতানি কমেছে। তা ছাড়া ত্রিপুরার সাথে আন্তঃরাজ্যগুলোর সংযোগ সহজ হওয়ার কারণে আমাদের দেশের পণ্য রফতানি কমে যাচ্ছে। তবে এখনো আমাদের পণ্যের চাহিদা রয়েছে ত্রিপুরায়। আমাদের দেশে অস্থিরতার কারণে ওপারের ব্যবসায়ীরা পণ্য অর্ডার করতেও ভয় পাচ্ছে। তারা বলছেন, তোমাদের দেশে তো এখন গণ্ডগোল চলছে। পণ্যের অর্ডার করলে সময়মতো মাল দিতে পারবে কি না তার নিশ্চয়তা কি? আমরা বলেছি, আমাদের এখানে এখন আর কোনো সমস্যা নেই। বর্তমানে সব কিছু স্বাভাবিক আছে।
এ বিষয়ে আখাউড়া স্থল শুল্ক স্টেশনের সহকারী রাজস্ব কর্মকর্তা মো: সাদরুল হাসান চৌধুরী বলেন, এ বন্দর দিয়ে ভারত থেকে প্রায় ৬১টি পণ্য আমদানি করার অনুমতি থাকলেও তেমন আমদানি হয় না। অপর দিকে ভারতে সব বৈধ পণ্য রফতানি করার অনুমতি রয়েছে এ বন্দর দিয়ে।

 


আরো সংবাদ



premium cement
এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায় আসলে কী হয়েছিল? মেয়াদবিহীন ইন্টারনেট প্যাকেজ চালু করুন : তথ্য উপদেষ্টা বহিরাগতমুক্ত ক্যাম্পাস গড়তে ঢাবিতে নামবে ‘মোবাইল কোর্ট’ পাকিস্তান-বাংলাদেশ সম্পর্কোন্নয়ন প্রচেষ্টায় নজর ভারতের এস আলম গ্রুপের সম্পত্তি বিক্রিতে নিষেধাজ্ঞা চেয়ে রিট নাটোরে গৃহবধূকে গণধর্ষণের অভিযোগে যুবদল নেতাসহ গ্রেফতার ৬ বহিরাগতমুক্ত ক্যাম্পাস গড়তে ঢাবিতে নামবে ‘মোবাইল কোর্ট’ ভিসা সমস্যার সমাধানে প্রধান উপদেষ্টার হস্তক্ষেপ কামনা মার্চেন্ট শিপিং ফেডারেশনের শহীদ পরিবার পাচ্ছে ৫ লাখ, আহতরা সর্বোচ্চ ১ লাখ টাকা রাজশাহীতে শিক্ষকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের ভিসি হলেন অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম

সকল