১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

দেশের সব পোশাক কারখানা খোলা থাকবে আজ থেকে

শিল্প উপদেষ্টা আদিলুর রহমান খান বিজিএমইএ মিলনায়তনে মতবিনিময় সভায় বক্তৃতা করেন : পিআইডি -


পোশাক শিল্প কারখানায় চলমান অস্থিরতা নিরসনে দ্রুতই মালিক-শ্রমিক উভয় পক্ষের আশ্বাস পেয়েছেন অন্তর্বর্তী সরকারের উপদেষ্টারা। আজ দেশের সব তৈরী পোশাক শিল্প কারখানা খোলা থাকবে। কোনো কারখানায় অস্থিরতা সৃষ্টি হলে বিশেষ ব্যবস্থা নেবে সরকার।
গতকাল শনিবার বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) নুরুল কাদির অডিটোরিয়ামে আশুলিয়ায় তৈরী পোশাক কারখানাগুলোর চলমান সঙ্কট ও উত্তরণের পথ নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সেখানে এসব তথ্য জাননো হয়।
সভায় অন্তর্বর্তী সরকারের শিল্প উপদেষ্টা আদিলুর রহমান খান, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া, পোশাক শিল্পের উদ্যোক্তা ও শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ বলেন, ফ্যাসিবাদী সরকারের দীর্ঘ সময়ে মানুষ তাদের অধিকার নিয়ে কথা বলতে পারেনি। আমরা দেখেছি শ্রমিকদের আন্দোলনেও গুলি করা হয়েছে, হত্যা করা হয়েছে। শ্রমিকদের দাবিগুলো যে কথা বলে সমাধান করা যায়, এটা আমরা দেখিনি। সেখান থেকে একটি গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টি হওয়ায় শ্রমিকরাও তাদের বঞ্চনার কথাগুলো বলছেন। আমরা সেটাকে অবশ্যই স্বাগত জানাই। তিনি বলেন, ইতোমধ্যে আমরা শ্রম সংক্রান্ত অভিযোগ পর্যবেক্ষণ কমিটি করেছি। সেই কমিটি শুক্রবার থেকে কাজ শুরু করেছে। একটি হটলাইন নম্বরও চালু করা হয়েছে। সেখানে আমরা অভিযোগ পাচ্ছি। সেই অভিযোগগুলোকে চিহ্নিত করতে কমিটি কাজ করে যাবে, মন্ত্রণালয়ও কাজ করবে। শ্রমিক ভাইদের প্রতি আমার আহ্বান, একটা নতুন সরকার এসেছে, একটা পরিবর্তন এসেছে, আমাদের ওপর আপনারা ভরসা রাখুন। আপনারা পর্যবেক্ষণ কমিটিতে আপনাদের অভিযোগগুলো দিন। আপনাদের যে ন্যায্য দাবিগুলো আছে সব পক্ষের সাথে আলাপ করে আমরা খুব দ্রুত সময়ের মধ্যে সেটির সমাধানের ব্যবস্থা করব। এতটুকু ভরসা আমাদের করতে হবে।
শ্রম উপদেষ্টা বলেন, সব ক্ষেত্রে আমরা ষড়যন্ত্র খুঁজতে গেলে হবে না। কিছু ক্ষেত্রে বাস্তবিক সমস্যা আছে। এগুলো সমাধান করতে হবে। অনেক জায়গায় বেতন আটকে আছে। এত দিন একটা চর্চা ছিল, টাকা থাকা সত্ত্বেও সরকারের দিকে ঋণের জন্য তাকিয়ে থাকা। শ্রমিক, মালিক, সরকার সবাই মিলে সমস্যাগুলো সমাধান করব। সবাই মিলে সামনে এগিয়ে যাব।

তিনি আরো বলেন, আমরা ইতোমধ্যে টিসিবির সাথে কথা বলছি। শ্রমিকরা যে এলাকায় আছেন সেখানে টিসিবির কার্যক্রম কিভাবে বৃদ্ধি করা যায়, শ্রমিকদের কার্ড করে দিয়ে রেশনিংয়ের ব্যবস্থা করা যায়, আমরা সেই উদ্যোগ নিয়েছি। শ্রম আইনের মধ্য থেকে ট্রেড ইউনিয়ন করার যতটা সুযোগ আছে, তা নিশ্চিত করবে সরকার। এ ছাড়া গত বছরের শেষ দিকে শ্রমিকদের মজুরি বৃদ্ধির আন্দোলনের সময় যেসব মামলা হয়েছে, সেগুলো প্রত্যাহারের প্রক্রিয়া শুরু হয়েছে।
শিল্প উপদেষ্টা আদিলুর রহমান খান বলেন, গত ১৫ বছরে যে ধরনের পরিস্থিতি সৃষ্টি করা হয়েছিল, অনেক প্রতিষ্ঠানে নির্বাচন হয়নি। রাজনীতির নামে এক ধরনের পরিস্থিতি সৃষ্টি করে মানুষের মধ্যে ভয় ধরানো হয়েছিল। আজকের আলোচনার উদ্দেশ্য যেন শ্রমিকদের অধিকার রক্ষা হয়। ব্যবসা যেমন চালাতে হবে শ্রমিকদের অধিকারও রক্ষা করতে হবে। এটার সমন্বয়ের জন্যই আমরা সবাই এখানে উপস্থিত হয়েছি। একসাথে কাজ করার কালচার যেটা নষ্ট হয়ে গিয়েছিল, সেটা আবার চালু করতে হবে। মালিক পক্ষ বলেছে ব্যাংকের কী কী সমস্যা আছে, আমরা সমাধানে কাজ করব।
তিনি আরো বলেন, আগামীকাল (আজ) দেশের সব তৈরী পোশাক শিল্প কারখানা খোলা থাকবে। কোনো কারখানায় অস্থিরতা সৃষ্টি হলে বিশেষ ব্যবস্থা নেবে সরকার। দেশের অর্থনীতিকে বিপদে ফেলতে কেউ যদি কারখানা বন্ধ রাখার অপচেষ্টা করেন, সেটাও মনে রাখা হবে। উদ্ভূত সমস্যা সমাধানে সরকার কমিটি করেছে। এই কমিটির মাধ্যমে সবার সাথে আলোচনা করে দ্রুত সমস্যার সমাধান করা হবে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার বলেন, শ্রমিক-মালিক কেন পরস্পরকে দোষারোপ করবে। এটা জরুরি, আমাদের পরস্পরের দায়িত্বটা নিতে হবে। এই সেক্টর রক্ষা করা আমাদের দেশপ্রেমেরই অংশ। দেশের মানুষকে ভালোবাসলে এই সেক্টরকে আমাদের রক্ষা করতে হবে। সামনে জিএসপি সুবিধা এলে, এই বিষয়গুলো সামনে আসবে। এই অর্ডারগুলো অন্য দেশে চলে যাক, এটা আমরা কেউ চাই? তাই কেউ পক্ষ-বিপক্ষ হওয়া যাবে না। আমাদের সবার খেয়াল রাখতে হবে দেশের অর্থনীতিকে রক্ষা করতে।
এর আগে বক্তব্য রাখেন পোশাক কারখানা মালিকপক্ষ ও শ্রমিক নেতারা। বিজিএমইএ সভাপতি খন্দকার রফিকুল ইসলামের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন হা-মীম গ্রুপের এ কে আজাদ, রাবাব গ্রুপের লুৎফি মাওলা আইয়ুব, আনোয়ারুল পারভেজ, ড্রাগন গ্রুপের মোস্তফা গোলাম কুদ্দুস, বিকেএমইএ চেয়ারম্যান মুহাম্মদ হাতেম, শ্রমিক নেতা বাবুল আখতার প্রমুখ।

 


আরো সংবাদ



premium cement
নতুন দিকে মোড় নিচ্ছে বাংলাদেশ-পাকিস্তান সম্পর্ক! শহীদ জিয়ার খাল খনন প্রকল্প ফের চালু করার দাবি কুলিয়ারচরে মসজিদ ও মাজার ভাঙচুরসহ হত্যাকাণ্ডের ঘটনায় ২টি মামলা কুলিয়ারচরে মসজিদ ও মাজার ভাঙচুরসহ হত্যাকাণ্ডের ঘটনায় ২টি মামলা ইবির পাঁচ বিভাগে নতুন সভাপতি নিয়োগ শেরপুরে তিন দিনব্যাপী সিরাতুন্নবী সা: মাহফিল, আজ ছিল শেষ দিন বিটিভির সংবাদ বেসরকারি টেলিভিশনে সম্প্রচারের প্রয়োজন নেই : নাহিদ কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষার নতুন তারিখ ঘোষণা চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ নির্ধারণের প্রস্তাব রাজবাড়ীতে সাবেক অতিরিক্ত ডিআইজি-ওসিসহ ৭ জনের নামে মামলা গজারিয়ায় মামলা তুলে না নেয়ায় ২ সাংবাদিকের ওপর হামলা

সকল