১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

গাজায় এক পরিবারের ১১ সদস্যকে হত্যা ইসরাইলের

সহস্রাধিক ইসরাইলি সেনার চাকরি ছাড়ার আবেদন
-


গাজায় ইসরাইলি বাহিনীর হামলায় একটি পরিবারের ১১ সদস্য নিহত হয়েছেন। নিহতদের মধ্যে রয়েছেন নারী ও শিশুরাও। গতকাল শনিবার সকালে গাজা শহরের একটি বাড়িতে এ হামলা চালানো হয়। গাজার বেসামরিক প্রতিরক্ষা সংস্থার মুখপাত্র মাহমুদ বাসসাল বার্তা সংস্থা এএফপিকে বলেন, পূর্ব গাজা শহরের বুস্তান পরিবারের বাড়িতে ইসরাইলি বিমান হামলার পর আমরা ১১ জনের লাশ উদ্ধার করি। এদের মধ্যে চারজন শিশু ও তিনজন নারী রয়েছেন। খবর : এএফপি ও সিএনএন। তিনি বলেন, গাজা শহরের আল-তুফাহ এলাকার শুজাইয়া স্কুলের কাছে এ হামলা চালানো হয়। উদ্ধারকারীরা এখনো নিখোঁজদের খোঁজে অনুসন্ধান চালিয়ে যাচ্ছেন। এ হামলার বিষয়ে তাৎক্ষণিকভাবে ইসরাইল কোনো মন্তব্য করেনি। বাসাল বলেছেন, ইসরাইলি বাহিনী রাতভর গাজার আরো কিছু অংশে একই ধরনের হামলা চালিয়েছে। এতে অন্তত ১০ জন নিহত হয়েছেন। তিনি জানান, উত্তর-পশ্চিম গাজা শহরে দার আল-আরকাম স্কুলের কাছে ইসরাইলি বিমান হামলায় পাঁচজন নিহত হন। দক্ষিণ খান ইউনুস গভর্নরেটের আল-মাওয়াসি এলাকায় হামলায় প্রাণ হারিয়েছেন আরো তিনজন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুসারে, গত ৭ অক্টোবরের পর থেকে অবরুদ্ধ উপত্যকাটিতে ইসরাইলি হামলায় অন্তত ৪১ হাজার ১১৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় এক লাখ মানুষ। আরো কয়েক হাজার ফিলিস্তিনি এখনো নিখোঁজ। তারাও প্রাণ হারিয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। জাতিসঙ্ঘের মানবাধিকার সংস্থা বলেছে, গাজায় ইসরাইলি হামলায় নিহতদের বেশির ভাগই নারী ও শিশু।

সংরক্ষিত এলাকায় হামলা :
এ দিকে গাজায় শরণার্থীদের জন্য সংরক্ষিত এলাকা বলে পরিচিত আল-মাওয়াসিতে ইসরাইলি বাহিনীর গোলাবর্ষণে এক রাতে ১৯ জন নিহত হয়েছেন, এবং আহত হয়েছেন ৬০ জনেরও বেশি ফিলিস্তিনি। স্থানীয় লোকজন এবং গাজার প্রশাসনের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিএনএন। গত বৃহস্পতিবার রাতে চালানো হয়েছে এ হামলা এবং আশঙ্কা করা হচ্ছে, হতাহতের সংখ্যা আরো বেশি। কারণ নিহত ও আহতদের মধ্যে যাদের হাসপাতালে আনা সম্ভব হয়েছে, তাদের ভিত্তিতে এই হতাহতের এই সংখ্যা জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।
ধ্বংসস্তূপ ও বালুতে অনেকের দেহ চাপা পড়ে আছে বলে ধারণা করা হচ্ছে। স্থানীয় লোকজন ও উদ্ধারকর্মীরা বাকি হতাহতদের উদ্ধারে ধ্বংসস্তূপ সরানোর কাজ শুরু করেছেন। আল-মাওয়াসির বাসিন্দা মামুদ আল নিমস সিএনএনকে বলেন, ‘রাতের বেলা আমরা ঘুমিয়েছিলাম। হঠাৎ বিস্ফোরণের শব্দে জেগে উঠলাম এবং তার পরই চার দিক থেকে গুলির শব্দ শুনলাম। আমরা এখনো বুঝতে পারছি না যে শরণার্থী এলাকার ঠিক কোথায় হামলা হয়েছিল এবং যারা ধ্বংসস্তূপ ও বালুর নিচে চাপা পড়েছে, তাদের অবস্থান কোথায়। পুরো এলাকা লণ্ডভণ্ড হয়ে গেছে।’ আল-মাওয়াসি শরণার্থী এলাকাটি গাজার দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনুসের নিকটবর্তী। হামলার পর নিহত এবং আহতদের খান ইউনিসের নাসের হাসপাতালে নিয়ে আসা হয়েছিল। হতাহতদের মধ্যে নারী-পুরুষ, শিশু- সব ধরনের ও সব বয়সের মানুষ রয়েছে।

চাকরি ছাড়ার আবেদন :
অন্য দিকে ফিলিস্তিনের গাজায় দীর্ঘসময় ধরে যুদ্ধ চলতে থাকায় এক হাজারেরও বেশি ইসরাইলি সেনা চাকরি ছাড়ার আবেদন করেছে। ইসরাইলি সংবাদ মাধ্যমগুলো এ তথ্য ফাঁস করে জানিয়েছে, আবেদনকারীদের মধ্যে রয়েছে বিভিন্ন পদমর্যাদার অফিসার বা সেনা কর্মকর্তা। সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, ব্যাপক বিক্ষোভ ও নৈরাজ্য দেখা দেয়ার ভয়ে ইসরাইলের সশস্ত্রবাহিনী এই সেনাদের পদত্যাগ বা ইস্তফার আবেদনের খবর গোপন রেখেছে। সম্প্রতি আট হাজার ২০০ নম্বর ইউনিট নামে ইসরাইলি সেনা গোয়েন্দা বিভাগের প্রধান পদত্যাগ করেছেন।
ইসরাইলি সেনা কর্মকর্তারা এর আগেও জানিয়েছেন যে ইসরাইলি সশস্ত্রবাহিনী ব্যাপক সেনা ঘাটতি রয়েছে। এর ফলে ইসরাইলি কর্তৃপক্ষ রিজার্ভ সেনাদের যুদ্ধে যোগ দিতে বলেছে। বিশ্লেষকরা বলছেন, দীর্ঘ ১১ মাস ধরে ইসরাইলি আগ্রাসন ও অপরাধযজ্ঞ চালিয়েও গাজার প্রতিরোধ যোদ্ধাদের কাবু করতে পারেনি ইসরাইল। বরং ইসরাইলি সেনাদের ক্রমবর্ধমান ক্ষয়ক্ষতি ও হতাহতের কারণে গাজায় পরাজয়ের মুখে রয়েছে ইসরাইল। এ অবস্থায় এক হাজারেরও বেশি ইসরাইলি সেনা এই যুদ্ধের হাত থেকে নিজেদের রক্ষা করতে ইস্তফা দেয়ার আবেদন জানিয়েছে।


আরো সংবাদ



premium cement
শহীদ জিয়ার খাল খনন প্রকল্প ফের চালু করার দাবি কুলিয়ারচরে মসজিদ ও মাজার ভাঙচুরসহ হত্যাকাণ্ডের ঘটনায় ২টি মামলা কুলিয়ারচরে মসজিদ ও মাজার ভাঙচুরসহ হত্যাকাণ্ডের ঘটনায় ২টি মামলা ইবির পাঁচ বিভাগে নতুন সভাপতি নিয়োগ শেরপুরে তিন দিনব্যাপী সিরাতুন্নবী সা: মাহফিল, আজ ছিল শেষ দিন বিটিভির সংবাদ বেসরকারি টেলিভিশনে সম্প্রচারের প্রয়োজন নেই : নাহিদ কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষার নতুন তারিখ ঘোষণা চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ নির্ধারণের প্রস্তাব রাজবাড়ীতে সাবেক অতিরিক্ত ডিআইজি-ওসিসহ ৭ জনের নামে মামলা গজারিয়ায় মামলা তুলে না নেয়ায় ২ সাংবাদিকের ওপর হামলা ভারতের বিপক্ষে টেস্টে বাংলাদেশের পরিসংখ্যান

সকল