১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বাংলাদেশের গণ-অভ্যুত্থান থেকে উপকৃত হতে পারে পাকিস্তানের গণতন্ত্র

-

পাকিস্তান যখন তার সামরিক বাহিনীকে রাজনীতি থেকে দূরে রাখতে সংগ্রাম করছে, তখন গত মাসে বাংলাদেশের সেনাবাহিনীর ভূমিকা একটি বিকল্প পদ্ধতির দিকে ইঙ্গিত করছে। সাউথ চায়না মর্নিং পোস্টে পাকিস্তানের কলামিস্ট সৈয়দ মুনির খসরু এ মন্তব্য করে লিখেছেন, ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খানের ছবি ধারণ করে, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ দলের সমর্থকরা পাকিস্তানের করাচিতে সাধারণ নির্বাচনে কথিত কারচুপির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে জড়ো হয়েছে। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করে বাংলাদেশে ছাত্র-নেতৃত্বাধীন জনপ্রিয় আন্দোলনের সাফল্যে অনুপ্রাণিত হয়ে কিছু পাকিস্তানিকে বাংলাদেশের পতাকা বহন করে সংহতি সমাবেশে দেখা গেছে।
বাংলাদেশের দক্ষিণ এশীয় প্রতিবেশী দেশগুলো অনুপ্রেরণা লাভ করায়, বাংলাদেশ সেনাবাহিনীর ভূমিকা আশ্চর্যজনকভাবে দৃষ্টি আকর্ষণ করতে সমর্থ হয়েছে। তাদের পরিমিত প্রতিক্রিয়া এবং বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে শক্তি প্রয়োগে অস্বীকৃতি পাকিস্তান সেনাবাহিনীর ঐতিহাসিক ও সমসাময়িক কর্মকাণ্ডের সম্পূর্ণ বিপরীত।
পাকিস্তানের ৭৭ বছরের ইতিহাস বেসামরিক বিষয়ে ঘন ঘন সামরিক হস্তক্ষেপে গণতান্ত্রিক বিবর্তন বরং বিরোধিতামূলক হয়েছে। যদিও সামরিক হস্তক্ষেপগুলো প্রায়ই বেসামরিক শাসনে রূপান্তরকে সহজতর করেছিল, তারা একই সাথে গণতান্ত্রিক শাসনকে বাধাগ্রস্ত করেছিল।
এর ফলে একটি রাজনৈতিক ল্যান্ডস্কেপ দেখা দেয় যেখানে বেসামরিক সরকারগুলো সামরিক প্রভাবের ছায়ায় কাজ করে, গণতান্ত্রিক রীতিনীতি এবং প্রতিষ্ঠানগুলিকে একীভূত করতে অক্ষমতা প্রকাশ করে। সামরিক সম্পৃক্ততার এই ধরনটি বেসামরিক নেতাদের একটি ঘূর্ণায়মান দরজার দিকে নিয়ে গেছে, সেনাবাহিনীর নেপথ্যের ষড়যন্ত্রের মধ্যে তাদের মেয়াদ পূরণ করতে পারেনি। উল্লেখযোগ্য উদাহরণগুলোর মধ্যে রয়েছে ১৯৯৩ সালে প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোকে ক্ষমতাচ্যুত করা এবং সম্প্রতি ইমরান খানের উদাহরণ টানা যেতে পারে।
বিপরীতে, ১৯৯১ সালে সংসদীয় গণতন্ত্রে প্রত্যাবর্তনের পর থেকে বাংলাদেশ একটি ভিন্ন গতিপথ নির্ধারণ করেছে। দেশের সামরিক বাহিনী মূলত সরাসরি রাজনীতিতে জড়িত হওয়া থেকে বিরত রয়েছে।

 


আরো সংবাদ



premium cement
চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ নির্ধারণের প্রস্তাব রাজবাড়ীতে সাবেক অতিরিক্ত ডিআইজি-ওসিসহ ৭ জনের নামে মামলা গজারিয়ায় মামলা তুলে না নেয়ায় ২ সাংবাদিকের ওপর হামলা ভারতের বিপক্ষে টেস্টে বাংলাদেশের পরিসংখ্যান শ্রীনগরে স্কুলছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগে আটক ৩ অন্তর্বর্তীকালীন সরকার ফেল করলে জাতির দুর্ভোগ আছে : এ্যানি সংবিধান সংস্কার কমিশন : শাহদীন মালিক বাদ, প্রধান আলী রীয়াজ শহীদ পরিবারের সাথে মতবিনিময়কে রাজনৈতিক সভা বলে আমাদের বিব্রত করা হচ্ছে : সারজিস আলম ইসলামী ব্যাংকে বৈষম্যের মুলোৎপাটনের দাবি পেশাদার ব্যাংকারদের বিশ্বের সবচেয়ে সুন্দর পর্বাতারোহণের ৫ লোকেশন আপাতত স্থগিত থাকবে পঞ্চবার্ষিক পরিকল্পনা

সকল