১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
নেপথ্যে তাকসিম খান ও স্থানীয় সরকার সচিব

ঢাকা ওয়াসা ঘিরে গভীর ষড়যন্ত্র

-

ঢাকা ওয়াসা ঘিরে ষড়যন্ত্র শুরু হয়েছে। রাজধানী ও নারায়ণগঞ্জের কয়েক কোটি মানুষের মধ্যে সুপেয় পানি সরবরাহকারী এ প্রতিষ্ঠানকে অচল করতে উঠেপড়ে লেগেছেন গত ১৫ বছর ধরে কোটি কোটি টাকা লুটপাটকারী বরখাস্ত হওয়া ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান। তাকে সহযোগিতা করছেন তাকসিমের আমলের সবচেয়ে দুর্নীতিবাজ কর্মকর্তা ও একাধিক প্রকল্পের পরিচালকের দায়িত্ব পালন করা প্রকৌশলী রফিকুল ইসলাম, ওয়াসার সচিব প্রকৌশলী শারমিন হক আমীর এবং ২০২৩ সালের বাধ্যতামূলক অবসরে যাওয়ার পরও ঢাকা ওয়াসা শ্রমিক ইউনিয়নের আওয়ামী লীগ অংশের সভাপতি দাবিদার আনিসুজ্জামান খান শাহীন। আর এসব কর্মকাণ্ডে আওয়ামী সরকারের সময় নিয়োগ পেয়েও এখনো বহাল তবিয়তে থাকা স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব আবু হেনা মোরশেদ জামানের ইন্ধন রয়েছে বলে ওয়াসার কর্মকর্তা-কর্মচারীরা অভিযোগ করেছেন।

জানা যায়, গত ৫ আগস্ট হাসিনা সরকারের পতনের পর গা ঢাকা দিয়েছেন ঢাকা ওয়াসার দুর্নীতিবাজ ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান। ১৫ আগস্ট তাকে বরখাস্ত করে সরকার। সেদিন সরকার তার চুক্তির পরবর্তী মেয়াদকাল বাতিল করে প্রজ্ঞাপন জারি করে। সেই প্রজ্ঞাপনেই উল্লেখ ছিল, ঢাকা ওয়াসা বোর্ড পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ আইন-১৯৯৬ এর ৬ ধারা অনুযায়ী একজন ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের কার্যক্রম গ্রহণ করবে। সরকারের এ প্রজ্ঞাপন অনুসারে তৎকালীন চেয়ারম্যান সুজিত কুমার বালা ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে সিনিয়র উপব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম সহিদ উদ্দিনকে ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগ দেন। পরে চেয়ারম্যান সুজিত কুমার বালা চেয়ারম্যান থেকে পদত্যাগ করেন। এরপর থেকেই ঢাকা ওয়াসার চেয়ারম্যান পদটি শূন্য রয়েছে।

এ দিকে সহিদ উদ্দিনকে ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দেয়ার পর তাকসিম এ খানের আমলে বঞ্চিত কর্মকর্তা-কর্মচারীদের পদোন্নতি এবং দুর্নীতিবাজদের ওএসডি ও বদলি করা হয়। এ ঘটনায় ঢাকা ওয়াসায় দীর্ঘ দিন লুটপাট করা আওয়ামী নেতা ও ওয়াসায় বর্তমানে কর্মরত না থেকেও ঢাকা ওয়াসা শ্রমিক ইউনিয়নের আওয়ামী লীগ অংশের সভাপতি দাবিদার আনিসুজ্জামান খান শাহীন গত ৫ সেপ্টেম্বর আদালতে একটি রিট করেন। এর পরিপ্রেক্ষিতে আদালত ঢাকা ওয়াসার এমডি হিসেবে প্রকৌশলী এ কে এম সহিদ উদ্দিনকে দায়িত্ব পালন থেকে বিরত রাখার নির্দেশ দেন। তিন মাসের জন্য এ আদেশ দেয়া হয়। এরপর গত ১০ সেপ্টেম্বর স্থানীয় সরকার বিভাগ এক প্রজ্ঞাপনে নতুন সরকার আসার পর বঞ্চিত কর্মকর্তা-কর্মচারীদের দেয়া অস্থায়ী নিয়োগ, পদন্নতি ও বদলি স্থগিত করেন। এর পর থেকেই ওয়াসার এমডি পদও শূন্য রয়েছে।

জানা যায়, বর্তমানে সম্পূর্ণ অভিভাবকহীন হয়ে পড়েছে ঢাকা ওয়াসা। ফলে সংস্থার কাজকর্মে ভাটা পড়েছে। ঝিমিয়ে পড়েছে সেবা কার্যক্রম। বিদেশি ফান্ডে পরিচালিত অনেক প্রকল্পের ভবিষ্যৎ অনিশ্চয়তায় পড়েছে। যেসব কাজ চলমান ছিল সেগুলো নিয়েও সিদ্ধান্তহীনতায় রয়েছেন ওয়াসার কর্মকর্তা-কর্মচারীরা। বিভিন্ন স্থানে তৈরি হয়েছে পানি সঙ্কট। এ ছাড়া ওয়াসার কর্মকর্তা-কর্মচারীদের মধ্যেও দেখা দিয়েছে অস্থিরতা। ওয়াসার কর্মকর্তা-কর্মচারীরা অভিযোগ করেছেন, দীর্ঘ দিন ধরে সুবিধাপ্রাপ্ত আওয়ামীপন্থী কর্মকর্তা-কর্মচারীরা ক্ষমতা হারিয়ে এখন নানামুখী ষড়যন্ত্রে মেতেছেন।

সাবেক এমডি তাকসিম এ খান বাইরে বসে সব কলকাঠি নাড়ছেন। আর তাকে সহযোগিতা করছেন পদ্মা যশোলদিয়া পানি শোধনাগার প্রকেল্পর সাবেক প্রকল্প পরিচালক ও সর্বশেষ ঢাকা ওয়াটার স্যানিটেশন ইনপ্রুভমেন্ট প্রজেক্টের পরিচালক অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম, ওয়াসার সচিব প্রকৌশলী শারমিন হক আমীর এবং ২০২৩ সালের ৩ মে বাধ্যতামূলক অবসরে যাওয়ার পরও ঢাকা ওয়াসা শ্রমিক ইউনিয়নের আওয়ামী লীগ অংশের সভাপতি দাবিদার আনিসুজ্জামান খান শাহীন। আর এসব কর্মকাণ্ডে আওয়ামী সরকারের সময় নিয়োগ পেয়েও এখনো বহাল তবিয়তে থাকা স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব আবু হেনা মোরশেদ জামানের ইন্ধন রয়েছে বলে ওয়াসার কর্মকর্তা-কর্মচারীরা অভিযোগ করেছেন। মূলত ওয়াসায় অস্থিরতা তৈরি করে রাজধানীজুড়ে পানি সঙ্কট তৈরি করে সরকারকে বেকায়দায় ফেলাতে তৎপর হয়ে উঠেছেন তারা।

ওয়াসার কর্মকর্তা-কর্মচারীরা ষড়যন্ত্র ঠেকাতে দ্রুত ওয়াসা চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দেয়ার দাবি জানিয়েছেন। একইসাথে তারা আওয়ামী লীগ সরকারের আমলে নিয়োগ পাওয়া স্থানীয় সরকার সচিব আবু হেনা মোরশেদ জামানেরও অপসারণ দাবি করেছেন।

 

 

 


আরো সংবাদ



premium cement
চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ নির্ধারণের প্রস্তাব রাজবাড়ীতে সাবেক অতিরিক্ত ডিআইজি-ওসিসহ ৭ জনের নামে মামলা গজারিয়ায় মামলা তুলে না নেয়ায় ২ সাংবাদিকের ওপর হামলা ভারতের বিপক্ষে টেস্টে বাংলাদেশের পরিসংখ্যান শ্রীনগরে স্কুলছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগে আটক ৩ অন্তর্বর্তীকালীন সরকার ফেল করলে জাতির দুর্ভোগ আছে : এ্যানি সংবিধান সংস্কার কমিশন : শাহদীন মালিক বাদ, প্রধান আলী রীয়াজ শহীদ পরিবারের সাথে মতবিনিময়কে রাজনৈতিক সভা বলে আমাদের বিব্রত করা হচ্ছে : সারজিস আলম ইসলামী ব্যাংকে বৈষম্যের মুলোৎপাটনের দাবি পেশাদার ব্যাংকারদের বিশ্বের সবচেয়ে সুন্দর পর্বাতারোহণের ৫ লোকেশন আপাতত স্থগিত থাকবে পঞ্চবার্ষিক পরিকল্পনা

সকল