১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

পৃথিবীর বড় গণবিলুপ্তি

-

প্রায় ২৫২ মিলিয়ন বছর আগে পৃথিবী এক ভয়াবহ মহাবিপর্যয়ের সম্মুখীন হয়। এটা হয় পৃথিবীর ৯০% জীবের বিলুপ্তি ঘটায়। এই ঘটনা ‘গ্রেট ডাইং’ নামে পরিচিত। খবর অনুসারে, এই ঘটনা পৃথিবীর ইতিহাসে পাঁচটি বৈশ্বিক গণবিলুপ্তির মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর ছিল। এই ধ্বংসযজ্ঞের মাত্রা ডাইনোসরদের বিলুপ্তির জন্য দায়ী বিশাল গ্রহাণুর আঘাতকেও ছাড়িয়ে গিয়েছিল। প্রধানত, সাইবেরিয়ান ট্র্যাপস অঞ্চলে অগ্ন্যুৎপাতের ফলে ব্যাপক পরিমাণে কার্বন ডাই অক্সাইড নিঃসরণ হয়। এটা পৃথিবীর তাপমাত্রা হঠাৎ বৃদ্ধি করে। বর্তমান রাশিয়ার প্রায় অস্ট্রেলিয়ার সমান এই বিশাল এলাকায় আগ্নেয়গিরির কারণে এসিড বৃষ্টি, মহাসাগরের অম্লতা ও উচ্চ তাপমাত্রার সৃষ্টি হয়।
তবে সাম্প্রতিক গবেষণায় বলা হয়েছে, তাপমাত্রার এই ঊর্ধ্বগতির সাথে একটি বিশালাকার ‘মেগা এল নিনো’ ঘটনাও যুক্ত ছিল, যা বর্তমান এল নিনোর চেয়ে আরো বেশি তীব্র ও দীর্ঘস্থায়ী ছিল। এই ঘটনা পৃথিবীর জলবায়ুকে অস্থির করে তোলে, যার ফলে পালাক্রমে বন্যা ও ভয়াবহ খরা সৃষ্টি হয়। এটি প্রায় এক লাখ বছর ধরে আগুন, বন্যা এবং অতিরিক্ত গরমে পৃথিবীর বিভিন্ন প্রজাতির ওপর ধ্বংসাত্মক প্রভাব ফেলেছিল। গবেষণায় নেতৃত্বদানকারী অধ্যাপক পল উইগনল, ইউনিভার্সিটি অব লিডসের একজন প্রফেসর, বলেন, ‘এটি ছিল একটি জলবায়ুভিত্তিক সঙ্কট, যেখানে শুধু তাপমাত্রার বৃদ্ধি নয় বরং জলবায়ুর অনিয়মিত প্রতিক্রিয়াই ছিল বড় কারণ। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ নির্ধারণের প্রস্তাব রাজবাড়ীতে সাবেক অতিরিক্ত ডিআইজি-ওসিসহ ৭ জনের নামে মামলা গজারিয়ায় মামলা তুলে না নেয়ায় ২ সাংবাদিকের ওপর হামলা ভারতের বিপক্ষে টেস্টে বাংলাদেশের পরিসংখ্যান শ্রীনগরে স্কুলছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগে আটক ৩ অন্তর্বর্তীকালীন সরকার ফেল করলে জাতির দুর্ভোগ আছে : এ্যানি সংবিধান সংস্কার কমিশন : শাহদীন মালিক বাদ, প্রধান আলী রীয়াজ শহীদ পরিবারের সাথে মতবিনিময়কে রাজনৈতিক সভা বলে আমাদের বিব্রত করা হচ্ছে : সারজিস আলম ইসলামী ব্যাংকে বৈষম্যের মুলোৎপাটনের দাবি পেশাদার ব্যাংকারদের বিশ্বের সবচেয়ে সুন্দর পর্বাতারোহণের ৫ লোকেশন আপাতত স্থগিত থাকবে পঞ্চবার্ষিক পরিকল্পনা

সকল