১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সুইস ব্যাংকে জমা অবৈধ অর্থ ফেরত চেয়েছে বাংলাদেশ

-

সুইস ব্যাংকে বাংলাদেশী নাগরিকদের জমা করা অবৈধ অর্থ শনাক্ত করে তা ফিরিয়ে দিতে সুইজারল্যান্ডের সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন।
গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢাকায় নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেটো সিগফ্রাইড রেংলির সাথে এক বৈঠকে তিনি এ বিষয়ে সহযোগিতা চান।
বৈঠকে সাম্প্রতিক গণ-অভ্যুত্থানকে একটি বিস্ময়কর অগ্রগতি হিসেবে উল্লেখ করে সুইস রাষ্ট্রদূত এ রূপান্তরকে বাংলাদেশে ব্যাপক সংস্কারের একটি সুযোগ হিসেবে চিহ্নিত করেন। তিনি সংস্কার প্রক্রিয়ায় সুইস সরকারের সমর্থনের নিশ্চিয়তা দেন।
বৈঠকে পররাষ্ট্র উপদেষ্টা সংস্কারের জন্য অন্তর্বর্তী সরকারের বিভিন্ন কমিশন গঠনের সিদ্ধান্তের কথা তুলে ধরেন। সুইস রাষ্ট্রদূত আন্তর্জাতিক মান ও পদ্ধতি অনুযায়ী এ বিষয়ে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। জাতিসঙ্ঘের জোরপূর্বক গুমসংক্রান্ত কনভেনশনে বাংলাদেশের পক্ষভুক্ত হওয়ায় তিনি সন্তোষ প্রকাশ করেন। মানবাধিকার প্রতিষ্ঠায় একত্রে কাজ করতে উভয়ে সম্মত হন।
উপদেষ্টা ও রাষ্ট্রদূত রোহিঙ্গা সঙ্কট নিয়ে আলোচনা করেন। তারা নিরাপত্তা, মর্যাদা ও অধিকারসহ রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনকেই এই সঙ্কটের একমাত্র সমাধান বলে একমত পোষণ করেন। সুইস রাষ্ট্রদূত কক্সবাজারে রোহিঙ্গাদের পাশাপাশি স্থানীয় বাংলাদেশীদের জন্য আরো মানবিক সহায়তার আশ্বাস দেন।
ইটালির ভিসা সমস্যা সমাধানের আশ্বাস : ইতালিতে বৈধভাবে কাজ করতে আগ্রহী বাংলাদেশীদের দ্রুত সময়ের মধ্যে ভিসা সমস্যার সমাধানের নিশ্চয়তা দিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত অ্যান্তোনিও আলেসান্দ্রো।
গতকাল পররাষ্ট্র সচিব জসীম উদ্দিনের সাথে বৈঠকে তিনি এই নিশ্চয়তা দেন। রাষ্ট্রদূত জানান, মূলত সংগঠিত অপরাধী নেটওয়ার্কের তৎপরতা, কাজের ভিসা ব্যবস্থায় ক্রমাগত হস্তক্ষেপ করার চেষ্টা, জাল নথি জমা দেয়ার পাশাপাশি আবেদনকারীর সংখ্যা অপ্রত্যাশিতভাবে বেড়ে যাওয়া এই সমস্যার সৃষ্টি হয়েছে।
পররাষ্ট্র সচিব ভিসা সমস্যার কার্যকর সমাধানে রাষ্ট্রদূতের আন্তরিকতা ও বাস্তব প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানান। উভয়পক্ষই আশা করেন, দক্ষ কর্মীদের কর্মসংস্থানে আইনি পথ সহজ করা ও অনিয়মিত অভিবাসন রোধে দুই সরকারের মধ্যে প্রস্তাবিত সমঝোতা স্মারক শিগগিরই সই হবে।


আরো সংবাদ



premium cement