১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
সরকারি খাদ্য ব্যবস্থাপনায় হরিলুট : শেষ

সাবেক মন্ত্রী সাধনের মন্ত্রে খাদ্য কর্মকর্তাশূন্য ১৫০ উপজেলা

পদায়নের ফাইলবন্দী মন্ত্রণালয়ে
-


দেশের ১৫০টি উপজেলায় খাদ্য কর্মকর্তা নেই। সাবেক খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এবং তার সহযোগীরা এভাবেই জাল পেতে রেখেছিল কোটি কোটি টাকা উপার্জনের। এই ফাঁকা পদগুলো কোনো না কোনো সময় অর্থের বিনিময়ে পূর্ণ হতো। এদিকে, ১৫০টি উপজেলায় খাদ্য কর্মকর্তা না থাকায় স্থানীয় পর্যায়ে খাদ্য ব্যবস্থাপনা ভেঙে পড়েছে।
বন্যাকবলিত কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম, বরুড়া, লালমাই, মেঘনা, তিতাস ও দাউদকান্দি এবং চাঁদপুর জেলার মতলব দক্ষিণ, শাহরাস্তি, ফরিদগঞ্জ ও হাইমচর এবং নোয়াখালী জেলার চাটখিল ও হাতিয়াসহ চট্টগ্রাম বিভাগের ১০৫টির মধ্যে ৩৪টি উপজেলায় খাদ্য কর্মকর্তা পদায়িত না থাকায় খাদ্য বিভাগের ত্রাণকাজে মারাত্মক বিঘ্ন ঘটছে বলে স্থানীয় সূত্র জানায়। এছাড়া দেশের ধান ও চাল উৎপাদনের অঞ্চল হিসেবে পরিচিত রংপুর বিভাগে ২৬টি ও রাজশাহীতে ১১টি উপজেলায় উপজেলা খাদ্য কর্মকর্তা পদায়ন নেই। ঢাকা বিভাগে ১৯টি, বরিশাল বিভাগে ১৭টি, খুলনা বিভাগে ১৩টি, সিলেট বিভাগে ১৩টি ও ময়মনসিংহ বিভাগে দু’টিসহ উপজেলা খাদ্য নিয়ন্ত্রক-সমমানের প্রায় ১৫০টি পদে কর্মকর্তা পদায়ন নেই। উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্য পরিধি অনুযায়ী খাদ্যগুদামে ধান, চাল ও গম ওজনে ও মানে সঠিক আছে কি না তা পাক্ষিক যাচাই করে রিপোর্ট দিতে হয়, নিরাপদ মজুদের জন্য অভ্যন্তরীণভাবে ধান, চাল ও গম সংগ্রহ করা, ভোক্তা পর্যায়ে চাল ও আটা বিতরণ, চাল-আটা বিতরণ কেন্দ্র পরিদর্শন এবং বাজারদরের ঊর্ধ্বগতি রোধে বাজার মনিটরিং ইত্যাদি কাজ উপজেলা খাদ্য নিয়ন্ত্রককে করতে হয়। উপজেলা খাদ্য নিয়ন্ত্রক/ সমমানের কর্মকর্তার অভাবে ওএমএস কার্যক্রম যথাযথ মনিটরিং করতে না পারায় চালের বাজারদর বৃদ্ধিসহ বিভিন্ন অনাকাক্সিক্ষত পরিস্থিতির সৃষ্টি হচ্ছে ও ভোক্তাগণ ঠিকমতো চাল/আটা পাচ্ছে না।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের শূন্যতার সুযোগে অসাধু চাল কল মালিক, ডিলার, পরিবহন ঠিকাদার, পরিবহন শ্রমিক, মজুরিভিত্তিক শ্রমিকসহ ফড়িয়া মধ্যস্বত্বভোগী সুযোগসন্ধানী খাদ্যশস্য ব্যবসায়ী সিন্ডিকেট করে খাদ্যশস্যের বাজারদর ক্রমে সরকারের আয়ত্তের বাইরে নিয়ে যাচ্ছে। অনেক খাদ্য গুদাম হতে টনে টন চাল ও গম উধাও হয়ে যাচ্ছে, দেখার যেন কেউ নেই। দায়সারাগোছের তদন্তে পার পেয়ে যাচ্ছে অসাধু চক্র। এসব অনাকাক্সিক্ষত ঘটনা এড়ানোর জন্য খাদ্য অধিদফতরের সাবেক মহাপরিচালক মো: শাখাওয়াত হোসেন জরুরি বিবেচনায় উপজেলা খাদ্য নিয়ন্ত্রক পদে কর্মকর্তা পদায়নের জন্য মন্ত্রণালয়কে একাধিকবার তাগিত প্রদান করলেও সাবেক খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের মন্ত্র-তন্ত্রে দীর্ঘ আট মাস যাবৎ পদায়নের কার্যক্রম খাদ্য মন্ত্রণালয়ে ফাইল বন্দী হয়ে আছে। সাবেক মন্ত্রীর অবর্তমানে তার সক্রিয় দোসরদের মন্ত্র-তন্ত্রে চলছে খাদ্য বিভাগ এমন অভিযোগ রয়েছে।

অভিযোগ রয়েছে যে, খাদ্য পরিদর্শক (ওসি এলএসডি) ক্ষমতাচ্যুত সরকারের খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারকে বিপুল অঙ্কের অর্থ দিয়ে উপজেলায় খাদ্য কর্মকর্তা পদায়ন বন্ধ রেখে সংশ্লিষ্ট উপজেলার খাদ্য গুদামে বাধাহীনভাবে দুর্নীতি করে কোটি কোটি টাকা আত্মসাৎ করে যাচ্ছেন। অনুসন্ধানে আরো জানা যায় যে, উল্লিখিত ১৫০টি উপজেলার ২টি, ৩টি ও ৪টি উপজেলার অতিরিক্ত দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তারা একসময় খাদ্য পরিদর্শক গুদাম কর্মকর্তা (ওসি এলএসডি) ছিলেন। ফলে অতিরিক্ত দায়িত্ব পালন করা উপজেলা খাদ্য নিয়ন্ত্রক তথা প্রাক্তন খাদ্য পরিদর্শক গুদাম কর্মকর্তা (ওসি এলএসডি) এবং বর্তমানে খাদ্য গুদামে কর্মরত খাদ্য পরিদর্শক গুদাম কর্মকর্তা (ওসি এলএসডি) উভয়ের এন্ট্রি পোস্ট একই হওয়ায় নির্দ্বিধায় আপসে দুর্নীতি করে আঙুল ফুলে কলাগাছে রূপান্তরিত হচ্ছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক খাদ্য বিভাগের একাধিক কর্মকতা-কর্মচারী জানান, সাবেক খাদ্যমন্ত্রীর মিন্টো রোডের সরকারি বাসভবনে লক্ষ কোটি টাকার বিনিময়ে খাদ্য গুদামে পোস্টিংয়ের জন্য খাদ্য পরিদর্শকদের আনা-গোনা ছিল সবসময়। সাবেক খাদ্যমন্ত্রীর ডিও লেটার ও সুপারিশে গুদামের ধারণক্ষমতা ও বিলি-বিতরণের পরিমাণ বিবেচনায় গুদামভেদে ত্রিশ লাখ থেকে এক কোটি টাকার বিনিময়ে খাদ্য পরিদর্শক গুদামে পদায়ন করা হতো।

 


আরো সংবাদ



premium cement
আশুলিয়ায় শ্রমিকদের ত্রিমুখী সংঘর্ষে নারী শ্রমিক নিহত বর্ণাঢ্য আয়োজনে ঢাবিতে ঈদে মিলাদুন্নবী (সা:) পালিত অব্যাহতিপ্রাপ্ত ভিসি মোজাম্মেল হককে সাউদার্ন ইউনিভার্সিটি ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা ইসলামী ব্যাংকের সাথে ফরেন করেসপনডেন্ট ব্যাংকগুলোর মতবিনিময় সহকর্মীদের তোপের মুখে শিল্পকলা ছাড়লেন জ্যোতি বগুড়ায় আমরা বিএনপি পরিবারের সহায়তা পেল ৩ শহীদ পরিবার শিক্ষাভবনে দুই গ্রুপের উত্তেজনা ও হাতাহাতি কাঁচপুরে ছয় হাজার স্কয়ার ফুটের ক্যালিগ্রাফিতে ঐক্যের ডাক ‘মহানবী সা: জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে ন্যায্য অধিকার নিশ্চিত করে গেছেন : আল্লামা আবদুল হাই নদভী এনআইডি কার্যক্রম স্থানান্তরে ভোটার তালিকা প্রশ্নবিদ্ধ হবে ডিআরইউর সাবেক সভাপতি আজমল খাদেমের ইন্তেকাল

সকল