১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

এক বছরের মধ্যে রাষ্ট্র সংস্কার করে নির্বাচনের ব্যবস্থা করুন : অধ্যাপক মজিবুর রহমান

আদর্শ শিক্ষক ফেডারেশন ঢাকা মহানগরী দক্ষিণের সম্মেলনে বক্তব্য রাখেন অধ্যাপক মজিবুর রহমান : নয়া দিগন্ত -


অন্তর্বর্তীকালীন সরকারকে উদ্দেশ করে জামায়াতে ইসলামীর নায়েবে আমির ও সাবেক এমপি অধ্যাপক মজিবুর রহমান বলেছেন, বেশি সময় নয়, বেশি সময় নিলে মানুষের একটা ক্ষমতার স্বাদ এসে যায়। অতীতে দেখা গেছে, এই ধরনের শক্তি যখন ক্ষমতায় যায়, ক্ষমতার স্বাদ যখন পেয়ে যায় তখন আর ক্ষমতা ছাড়তে চায় না, নতুন নতুন দল তৈরি করে ক্ষমতাকে আগলে ধরার চেষ্টা করে। তাই বলছি খুব বেশি নয়, এক বছরের মধ্যেই সরকারকে সংস্কারের কাজ শেষ করে নির্বাচনের জন্য কেয়ারটেকার সরকারের অধীনে একটা নির্বাচনব্যবস্থা করতে হবে।

গতকাল রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বাংলাদেশ আর্দশ শিক্ষক ফেডারেশন ঢাকা মহানগর দক্ষিণ আয়োজিত শিক্ষক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ফেডারেশনের সভাপতি প্রফেসর নূরনবী মানিকের সভাপতিত্বে এতে বিশেষ অতিথির বক্তৃতা করেন, জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার এবং কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের আমির নুরুল ইসলাম বুলবুল, কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগর দক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ। আরো আলোচনা করেন, বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. আ ন ম রফিকুর রহমান মাদানী, মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. আব্দুর রব, তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসার অধ্যক্ষ ড. আবু ইউসুফ খান, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির প্রফেসর মোর্শেদ মাহবুব, এডুকেশন সোসাইটির সেক্রেটারি ড. ইকবাল হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক আরিফুল ইসলাম অপু, ইউনিভার্সিটি অব সায়েন্সের প্রফেসর ড. সৈয়দ আব্দুল আজিজ, বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ে সহযোগী অধ্যাপক ড. আব্দুল মান্নান, মাদরাসা শিক্ষা বোর্ড ঢাকা মহানগর পরিষদের সভাপতি অধ্যক্ষ মাওলানা মোশাররফ হোসেন, প্রাইভেট বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি আব্দুস সবুর মাতব্বর, মাধ্যমিক শিক্ষক পরিষদের সভাপতি আব্দুল করিম শাহীন, কিন্ডার গার্টেন শিক্ষক পরিষদের সভাপতি শিকদার আব্দুল কুদ্দুস, প্রাথমিক শিক্ষা পরিষদের সভাপতি আলী আকবর গাজী, ইবতেদায়ী পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ মমিরুল ইসলাম হেলালি প্রমুখ।

অধ্যাপক মজিবুর রহমান বলেন, যার ভেতরে আল্লাহর ভয় আছে সেই ব্যক্তি শিক্ষক, যার ভেতরে ভয় নেই, সে শিক্ষক নন। রাসূল সা: এসেছিলেন মানুষের চরিত্রের পূর্ণতা দিতে। যার ভেতরে নৈতিকতা নেই, সে পশু। পুলিশের সাবেক আইজিপি বেনজীর আহমেদের কথা তুলে ধরে তিনি বলেন, কত ডিগ্রি ছিল তার, অথচ তিনি বলেছিলেন, ‘দেখা মাত্রই গুলি করতে হবে’। কিন্তু সেই ব্যক্তি পালিয়ে গেছে। চরিত্রহীন মানুষই পশুর সমান। জনগণের ট্যাক্সের টাকা দিয়ে চরিত্রহীন মানুষ গড়ার কোনো দরকার নেই। শিক্ষাব্যবস্থা সংস্কারের জন্য অন্তর্বর্তী সরকার উপযোগী নয় জানিয়ে তিনি বলেন, জনগণের ভোটে নির্বাচিত সরকার এলে সে দাবিটা পূরণ হওয়ার মতো। উপযুক্ত সময়ের মধ্যে বর্তমান সরকার রাষ্ট্রের সংস্কার কাজগুলো করবে।
তিনি আরো বলেন, কেয়ারটেকার সরকারের অধীনে একটা নির্বাচনব্যবস্থা করতে হবে। নির্বাচিত সরকার এসেই জনগণের উপযোগী শিক্ষাব্যবস্থা কায়েম করবে। নির্বাচিত সরকারের কাছে এটি দাবি করতে পারেন; কিন্তু উপদেষ্টা সরকারের কাছে এত পরিমাণ দাবি করছে মানুষ! আমি বলতে চাই দাবি পূরণ করার জন্য উপদেষ্টা সরকার নয়।

অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার বলেন, আমরা দেশের কালো অধ্যায় দেখেছি, যেখানে কেউ বৈঠক করলেই বলতো জঙ্গিবাদের ষড়যন্ত্র হচ্ছে, আমরা ভাবতাম এই কালো অন্ধকার পরিবেশের কি অবসান হবে না? তখন এ দেশের ছাত্র-জনতা বুকের তাজা রক্ত দিয়ে সেই কালো যুগের অবসান করেছে। তাদের ত্যাগ ও বিনিময়ে আমাদের দীর্ঘ ১৫ বছরের আন্দোলন মঞ্জিল মকসুদে পৌঁছাতে পেরেছি।
অন্তর্বর্তী সরকারের উদ্দেশে গোলাম পরওয়ার বলেন, রাষ্ট্রের প্রতিটি অঙ্গনে এখনো আওয়ামী প্রেত্মাতারা বসে আছে। তারা আবারো দেশকে অস্থিতিশীল করার পাঁয়তারা করছে। তাদের খুঁজে বের করুন, দ্রুত ব্যবস্থা নেন। শিল্পকলা একাডেমির ডিজি জামিল আহমেদকে অপসারণ করতে হবে, না হলে ছাত্র-জনতা আবারো রাজপথে নামতে বাধ্য হবে। দেশের রাজনৈতিক অঙ্গনে বিদেশী থাবার আগ্রাসনের বিরুদ্ধে সোচ্চার থাকতে শিক্ষকদের প্রতি আহ্বান জানান তিনি।
নুরুল ইসলাম বুলবুল বলেন, শিক্ষকদের গতিশীল আন্দোলন চাই, শিক্ষকদের দাবিদাওয়া আদায় করুক। গত ১৬ বছরের যেসব শিক্ষক বৈষম্যের শিকার হয়েছেন, তাদের নাম ধরে ধরে অন্তর্বর্তী সরকারের কাছে পেশ করবে আদর্শ শিক্ষক ফেডারেশন। নতুন বাংলাদেশ হবে বৈষম্যমুক্ত বাংলাদেশ, গণতান্ত্রিক বাংলাদেশ। এ জন্য দরকার ইসলামের নৈতিক শিক্ষা বাস্তবায়ন করা।

 


আরো সংবাদ



premium cement
আশুলিয়ায় শ্রমিকদের ত্রিমুখী সংঘর্ষে নারী শ্রমিক নিহত বর্ণাঢ্য আয়োজনে ঢাবিতে ঈদে মিলাদুন্নবী (সা:) পালিত অব্যাহতিপ্রাপ্ত ভিসি মোজাম্মেল হককে সাউদার্ন ইউনিভার্সিটি ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা ইসলামী ব্যাংকের সাথে ফরেন করেসপনডেন্ট ব্যাংকগুলোর মতবিনিময় সহকর্মীদের তোপের মুখে শিল্পকলা ছাড়লেন জ্যোতি বগুড়ায় আমরা বিএনপি পরিবারের সহায়তা পেল ৩ শহীদ পরিবার শিক্ষাভবনে দুই গ্রুপের উত্তেজনা ও হাতাহাতি কাঁচপুরে ছয় হাজার স্কয়ার ফুটের ক্যালিগ্রাফিতে ঐক্যের ডাক ‘মহানবী সা: জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে ন্যায্য অধিকার নিশ্চিত করে গেছেন : আল্লামা আবদুল হাই নদভী এনআইডি কার্যক্রম স্থানান্তরে ভোটার তালিকা প্রশ্নবিদ্ধ হবে ডিআরইউর সাবেক সভাপতি আজমল খাদেমের ইন্তেকাল

সকল