১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বিভাগ বিভাজনে পাঠ্যবই মুদ্রণে নতুন জটিলতা

২০২৫ সালে দশম শ্রেণীতে নতুন বই
-

আগামী শিক্ষাবর্ষে দশম শ্রেণীতে নতুন করে বিভাগ পছন্দের সুযোগ পাবে শিক্ষার্থীরা। তবে সেই বিভাগ অনুপাতে পাঠ্যবই মুদ্রণে জটিলতা সৃষ্টি হয়েছে। কোন বিভাগের জন্য কত কপি বই ছাপা হবে সেই সংখ্যা নির্ধারণেও এখন কর্মকর্তাদের গলদঘর্ম অবস্থা। বছরের শুরুতে বিভাগ নির্ধারণের সুযোগ থাকলে সেই অনুপাতে টেন্ডার এবং প্রস্তুতিও নিতে পারে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। কিন্তু এবার অবস্থা ভিন্ন। সরকারের সিদ্ধান্ত অনুসারে নবম শ্রেণীর পরিবর্তে ২০২৫ সালে দশম শিক্ষার্থীরাও তাদের বিভাগ বিভাজনের সুযোগ পাচ্ছে।
সংশ্লিষ্ট সূত্র মতে এই প্রথমবারের মতো শুধু দশম শ্রেণীতে (বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য) বিভাগ পছন্দের সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা। যদিও আগের শিক্ষা কাঠামোতে নবম শ্রেণীতেই নিজেদের আগ্রহ ও ইচ্ছায় পছন্দের বিভাগ বাছাই করার সুযোগ পেত শিক্ষার্থীরা। কিন্তু আওয়ামী সরকার প্রবর্তিত ও বহু বিতর্কিত নতুন কারিকুলামে বিভাগ উঠিয়ে দেয়ায় সব শিক্ষার্থীকেই অভিন্ন বিষয়ে পড়াশোনা করতে বাধ্য করা হয়। এ নিয়ে অভিভাবক শিক্ষার্থীর এমনকি শিক্ষাবিদ ও সুশীলসমাজের পক্ষ থেকেই তীব্র সমালোচনা ও বিতর্ক শুরু হয়। অবশেষে স্বৈরাচার আওয়ামী লীগ সরকার পতনের পর এখন আগের কারিকুলামও বাতিল করে পুরনো কারিকুলামেই ফিরে যাচ্ছে শিক্ষার্থীরা। ফলে এখন যারা বিভাগ ছাড়াই নবম শ্রেণীতে পড়াশোনা করছে তারা আগামী বছর দশম শ্রেণীতে উঠে যাবে। তাই অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্ত অনুসারে দশম শ্রেণীতেই বিভাগ পছন্দের সুযোগ পাবে শিক্ষার্থীরা। অর্থাৎ পুরনো কারিকুলামের পাঠ্যবই এক বছর পড়েই ২০২৬ সালে এসএসসি পরীক্ষা দেবে তারা।
বিগত বছরগুলোতে কোনো বছরই দশম শ্রেণীতে শিক্ষার্থীদের কোনো বই দেয়া হতো না। তারা নবম শ্রেণীতে যে বই পেত সেই বই দশম শ্রেণীতেও পড়ত। কিন্তু এ বছর নতুন এক প্রেক্ষাপটে দশম শ্রেণীতেও নতুন বই পাবে শিক্ষার্থীরা। এমনকি তারা দশম শ্রেণীতে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য- এই তিন বিভাগের পৃথক পৃথক বিভাগ অনুসারেই বই পাবে তারা। ফলে কোন বিভাগের জন্য কত কপি বই ছাপা হবে এ বিষয়টি নিয়েও খোদ এনসিটিবিতে জটিলতা ও সংশয় সৃষ্টি হয়েছে।
তবে দশম শ্রেণীতে নতুন করে বিভাগ বিভাজনের সুযোগ দেয়া হলেও পাঠ্যবই ছাপা নিয়ে কোনো জটিলতা বা সঙ্কট তৈরি হবে না বলে জানিয়েছেন এনসিটিবির সদস্য (পাঠ্যপুস্তক) প্রফেসর মো: সাইদুর রহমান। নয়া দিগন্তকে তিনি বলেন, আমাদের কাছে প্রতি বছরই একটি অ্যাসেসমেন্ট থাকে কতজন শিক্ষার্থী কে কোন বিভাগ নিতে পারে। সেই আলোকেই আমরা পাঠ্যপুস্তক মুদ্রণের প্রস্তুতি নিয়ে থাকি। কিন্তু এ বছর যেহেতু একটি পরিবর্তিত পরিস্থিতি এবং ক্লাস নাইনের পরিবর্তে শিক্ষার্থীরা ক্লাস টেনে গিয়ে বিভাগ পছন্দ করবে তাই কিছুটা তো জটিলতা সৃষ্টির আশঙ্কা থেকেই যায়। তারপরেও আমরা এনসিটিবির পক্ষ থেকে উপজেলা জেলা এবং আঞ্চলিক শিক্ষা অফিসে যোগাযোগ করে কোন বিভাগে কতজন শিক্ষার্থী হতে পারে তার একটি খসড়া হিসাব নেয়ার চেষ্টা করছি। সেই আলোকেই পাঠ্যপুস্তকও ছাপার বিষয়ে প্রস্তুতি নেয়া হবে।
এনসিটিবি সূত্র জানায় মন্ত্রণালয়ের নির্দেশনার আলোকে এবং নতুন পাঠ্যসূচি অনুযায়ী দশম শ্রেণীর পাঠ্যবই মুদ্রণের সিদ্ধান্ত আসার পর ২০২৫ সারের জন্য সংশোধিত শিক্ষাক্রমের জন্য নবম-দশম শ্রেণীর নতুন পাঠ্যবইয়ের চাহিদা পুনরায় দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।
নির্ধারিত অ্যাপে ১০ সেপ্টেম্বরের মধ্যে জেলা ও উপজেলা বা থানা শিক্ষা অফিস থেকে চাহিদা দাখিল করতে হবে। আর ১২ সেপ্টেম্বর জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস থেকে চাহিদা অনুমোদন দিতে হবে। আর ১৭ সেপ্টেম্বর আঞ্চলিক উপপরিচালকরা চাহিদা অনুমোদন দেবেন। এর আগে গত ৫ সেপ্টেম্বর থেকে পাঠ্যবইয়ের চাহিদা দাখিল শুরু হয়েছে।
এনসিটিবি সূত্র জানায়, দেশের সব শিক্ষার্থীর মাঝে ২০২৫ শিক্ষাবর্ষের বিনামূল্যের পাঠ্যবই মুদ্রণ করে ২০২৫ খ্রিষ্টাব্দের ১ জানুয়ারির মধ্যে সরবরাহের বিষয়টি সরকারের একটি অগ্রাধিকারভুক্ত ও জনগুরুত্বপূর্ণ কার্যক্রম। এই কার্যক্রম বাস্তবায়নের জন্য প্রতি শিক্ষাবর্ষে পাঠ্যবইয়ের চাহিদা দাখিল থেকে শুরু করে পাঠ্যবই শিক্ষার্থীদের হাতে পৌঁছানো পর্যন্ত মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) আওতাধীন সব জেলা-উপজেলা-থানা মাধ্যমিক শিক্ষা অফিসকে নিরলসভাবে সহযোগিতার আহ্বান জানানো হয়েছে।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল