১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
সংবাদ সম্মেলনে বিকেএমইএ সভাপতি

বাংলাদেশ থেকে গার্মেন্ট শিল্প সরানোর চেষ্টা হচ্ছে

নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেস কনফারেন্সে ব্যবসায়ী নেতারা: নয়া দিগন্ত -

অস্থিতিশীল পরিস্থিতির সুযোগ নিয়ে বাংলাদেশ থেকে গার্মেন্ট শিল্প সরিয়ে একটি দেশে নিতে চেষ্টা চালানো হচ্ছে। এমনটাই ইঙ্গিত দিয়েছেন বিকেএমইএর সভাপতি মোহাম্মদ হাতেম। গতকাল শনিবার নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।্
বিকেএমইএর সভাপতি বলেন, শ্রীলঙ্কায় যখন অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হয় তখন সেখান থেকে গার্মেন্ট ইন্ডাস্ট্রি বাংলাদেশে চলে আসে। বাংলাদেশে অস্থিরতা তৈরি করে কেউ তার দেশে হয়ত এটা নিয়ে যেতে চাইছে। আমি দেশের নাম উল্লেখ করলাম না। তিনি বলেন, গত শুক্রবার ইন্ডিয়ার একটি পত্রিকায় এ ব্যাপারে নিউজ ছাপা হয়েছে। তাদের দেশে অনেক অর্ডার যাচ্ছে।
তিনি আরো বলেন, তারা মরিয়া হয়ে চেষ্টা করছে। তাই আমাদের সতর্ক হতে হবে। বিভিন্ন এলাকায় গার্মেন্টে অরাজকতা করা হচ্ছে। সেসব এলাকার রাজনৈতিক ও শ্রমিক নেতাদের এই ক্রান্তিলগ্নে ভূমিকা পালন করতে হবে। হাতেম বলেন, শ্রমিক ভাইদের বলব কারো উসকানিতে পা দেবেন না। এর ফলে আপনারাই ক্ষতিগ্রস্ত হবেন, দেশ ক্ষতিগ্রস্ত হবে। যারা বিদেশীদের দ্বারা লালিত-পালিত হয়ে কাজ করছে তাদের বিরুদ্ধে সতর্ক থাকতে হবে।
সংবাদ সম্মেলনে নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদুজ্জামান বলেন, কেন্দ্র থেকে বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা বলছেন কোনভাবেই চাঁদাবাজি করা যাবে না, দখল করা যাবে না। তারা বহু চেষ্টা করছে; কিন্তু স্থানীয় নেতারা মঞ্চে উঠে বলছে কোনোভাবে চাঁদা দেবেন না। আমাদের বলবেন আমরা ব্যবস্থা নেবো। এসব রাজনৈতিক বক্তব্য শেষ করেই মঞ্চ থেকে নেমেই ফোন করে বলে ভাই ঝুটটা দিলেন না? এমন শত শত ফোন আমি পেয়েছি। তিনি বলেন, এক মাস ধরে চাঁদাবাজি, দখল, মামলা চলছে। আমরা ব্যবসায়ীরা কখনো রাজনীতির সাথে জড়িত না। আমরা কখনো কখনো পরিস্থিতির শিকার। দিন শেষে পরিবর্তন হলে আমাদের ওপর দিয়েই ঝড় ঝাপটা যায়।
তিনি আরো বলেন, আপনারা জানেন গত কয়েকদিন কিভাবে চাঁদাবাজি হয়েছে। কিভাবে হুমকি-ধমকি দেয়া হচ্ছে। আমার চেম্বারও আক্রান্ত। ১০ লাখ টাকার দাবি ছিল, তিন লাখ টাকায় মিটিয়েছি। আমাদের প্রতিষ্ঠান বিকেএমইএও চাঁদা দিয়েছে বাধ্য হয়ে। আমি বলতে চাই টাকা ফেরত দিতে হবে। আমি নাম উল্লেখ করলাম না, সময় দিলাম।
তিনি বলেন, আমরা ঝামেলামুক্ত ব্যবসা করতে চাই। পরিস্থিতি যেহেতু স্বাভাবিক হচ্ছে না আমার নিজেকেই নিজের রক্ষার জন্য সচেষ্ট হতে হবে। ব্যবসায়ী প্রতিষ্ঠানে লাঠি রাখবেন। আমরা একসাথে এদের একত্রিত হয়ে প্রতিহত করব। কোনো ব্যবসায়ী কোনো ভুল অভিযোগ করবেন না। এটা কারো বিরুদ্ধে প্রমাণিত হলে চেম্বারের সদস্য পদ খারিজসহ আইনগত ব্যবস্থা নেয়া হবে।
চেম্বার সভাপতি বলেন, শহরের ট্রাফিক ব্যবস্থা ভেঙে পড়েছে। নারায়ণগঞ্জ শহরে চলা যাচ্ছে না। নারায়ণগঞ্জের মানুষের দাবি চেম্বার আর কোনোদিন রাজনৈতিক ঢাল হিসেবে ব্যবহৃত হবে না।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্সের সিনিয়র সহসভাপতি মোরশেদ সারোয়ার সোহেল, বিকেএমইএর নির্বাহী সভাপতি ফজলে শামীম এহসান, পরিচালক মো: সাইফুল ইসলাম, রতন কুমার সাহা, মাহবুবুর রহমান, মহসিন রব্বানী, তারেক সালাউদ্দিন, মোহাম্মদ আবু জাফর, মো: সেলিম হোসেন, সোহেল আক্তার, আশিকুর রহমান, মো: জাকারিয়া ওয়াহিদসহ এনসিসিআয়ের অন্যান্য সদস্য ও কর্মকর্তারা ।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল