১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

নদীর সঠিক সংখ্যা ২ মাসের মধ্যে চূড়ান্ত হবে

-

সারা দেশে নদীর সঠিক সংখ্যা চূড়ান্ত করতে উদ্যোগ নিয়েছে সরকার। এ নিয়ে ইতোমধ্যে পানি উন্নয়ন বোর্ডকে (পাউবো) নির্দেশ দেয়া হয়েছে। যা আগামী দুই মাসের মধ্যে শেষ হবে। একই সময়ের মধ্যে ৬৪ জেলায় নদীর অবৈধ দখলদার উচ্ছেদ করতে সময়ভিত্তিক, ব্যয়সাশ্রয়ী, কর্মপরিকল্পনার উদ্যোগ নেয়া হয়েছে, যা পরে সমন্বিত অভিযানের মাধ্যমে দখল উচ্ছেদ করা হবে।
পাউবো সূত্র জানায়, পানি সম্পদ এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসানের নির্দেশের পর এর প্রস্তুতি নেয়া হয়েছে। পাউবো, বিআইডাব্লিউটিএ, নদী রক্ষা কমিশন এবং বিভাগীয় কমিশনাররা এর বাস্তাবায়নে কাজ করবেন। নিয়ম অনুযায়ী এগুলো যৌথভাবে প্রণয়নকৃত তালিকা জনমত ও আপত্তি দাখিলের সুযোগ দেয়ার জন্য ওয়েবসাইটে প্রকাশ করতে হবে এবং এ সংক্রান্তু আপত্তি গ্রহণ পূর্বক প্রযোজ্যক্ষেত্রে শুনানি গ্রহণ শেষে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে।
এ ছাড়া ৬৪ জেলায় অন্তুত ৬৪টি নদী চিহ্নিত করে নদীর অবৈধ দখলদার উচ্ছেদ করতে আগামী দুই মাসের মধ্যে সময়ভিত্তিক, ব্যয় সাশ্রয়ী, কর্মপরিকল্পনা দাখিল করতে এবং পরে সমন্বিত অভিযানের মাধ্যমে দখল উচ্ছেদ করা হবে।
পানিসম্পদ উপদেষ্টার নির্দেশ অনুযায়ী পরিবেশ অধিদফতর দেশের সবচেয়ে দূষিত নদীর তালিকা প্রণয়ন করবে এবং দূষণকারী ব্যক্তি-প্রতিষ্ঠান চিহ্নিত করে দূষণ নিয়ন্ত্রণে নিয়মিত অভিযান ও তদারকি করবে। প্লাস্টিক দূষণে আক্রান্ত নদীর তালিকা করে দূষণ থেকে পরিত্রাণে কর্মপরিকল্পনা হবে। সেই সাথে পরিবেশ অধিদফতর সব নদীর জন্য ‘হেলথ কার্ড’ প্রস্তুত করবে, যা নদীর প্রাণসত্তার পরিচয়। অভিযান পরিচালনায় ও পরে আবারো দখল ও দূষণ রোধ, এলাকাবাসী, তরুণ প্রজন্ম, সামাজিক সংগঠন, এনজিওদের সম্পৃক্ত ও পর্যবেক্ষণের দায়িত্ব দেয়া হবে। সব অফিসে প্লাস্টিকের পানির বোতল, প্লাস্টিকের ফোল্ডার ও প্লাস্টিক ব্যানার ব্যবহার পরিহার কার্যক্রম শুরু হবে। এ ছাড়া আদালতের নির্দেশ অনুযায়ী তিন মাসের মধ্যে নদী রক্ষা কমিশনের আইনের সংশোধনের প্রস্তাবনা চূড়ান্তের লক্ষ্যে কমিটি গঠন করা হচ্ছে। ব্যয়সহ চলমান ও বাস্তবায়িত নদী খনন প্রকল্পগুলোর বিস্তারিত তালিকা ও প্রভাব বিষয়ে মতামত নেয়া হবে।
কর্মকর্তাদের ভাষ্য- কীর্তনখোলা, রূপসাসহ গুরুত্বপূর্ণ নদীর পাড় অবৈধ দখলমুক্ত করতে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের নির্দেশনা দেয়া হয়েছে। এ ছাড়া অবৈধ পলিথিন ব্যাগ বন্ধে এবং পরিবেশবান্ধব পাটের ব্যাগের ব্যাপক প্রচলনে পরিবেশ মন্ত্রণালয়ের সাথে একটি ক্যাম্পেইনও করা হবে।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল