১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

খরতাপে পুড়ছে সিলেট

-

পূর্বাভাসে বৃষ্টির আভাস থাকলেও শুক্র ও শনিবার সিলেটে বৃষ্টির দেখা মিলেনি। ফলে ভাদ্রের খরতাপে পুড়ছে সিলেট, জনমনে বিরাজ করছে অস্বস্তি। গত ৩-৪ দিন ধরে তীব্র গরমে সিলেটের জনজীবন স্থবির হয়ে পড়েছে। দিনের বেলা বাইরে বের হলেই যেন শরীরে লাগছে আগুনের হলকা, পুড়ছে চামড়া। এ অবস্থায় বেশি কষ্টে আছেন খেটে খাওয়া মানুষ। বিশেষ করে রিকশা-ভ্যানচালক বা দিনমজুররা তীব্র গরমে করছেন হাঁসফাঁস।
শনিবার (৭ সেপ্টেম্বর) বিকেলে সিলেটে ৩৬ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস, যা আরো বাড়বে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।
দেশে সাধারণত মার্চ-জুন মাসে গরম বেশি থাকে। তবে এবার সিলেটে ফেব্রুয়ারি থেকে তাপ ছড়াতে শুরু করে সূর্য। মে মাসে সিলেটে এক দশকের রেকর্ড ভেঙে ছিল তাপমাত্রা। ২৫ মে বেলা ৩টায় সিলেটে তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস; যা চলতি বছরের- এমনকি গত ১০ বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে সিলেটে ২০১৪ সালের ২৪ এপ্রিল ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্র রের্কড হয়েছিল।
এ বছর সূর্য তাপ ছড়াতে শুরু করলেই তাপমাত্রা ৩৫-৩৬ ডিগ্রি সেলসিয়াসে উঠে যায়। ফলে সিলেটে জনজীবন অতিষ্ট হয়ে পড়ে।
গত তিন দিনের মতো শনিবারও বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে উত্তপ্ত হয়ে উঠে সিলেট। কমে যায় মানুষের চলাচল। একান্ত জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাইরে বের হতে চাচ্ছেন না। বাইরে বের হওয়া খেটে খাওয়া মানুষ একটু পরপর পান করছেন পানি, সতেজ রাখতে চেষ্টা করছেন নিজেদের। অনেকেই সড়কের পাশে বিক্রি করা ডাব, আইসক্রিম ও লেবুর শরবত কিনে খাচ্ছেন।
এদিকে, সিলেট বিভাগে মাঝারি ধরনের ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সংস্থাটি বলছে আগামী পাঁচ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে এবং তাপমাত্রা কমতে পারে।
শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে। এর আগেও ৭২ ঘণ্টায় ভারী বৃষ্টির আভাস থাকলেও হালকা বৃষ্টি হয়েছে সিলেটে।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল