১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

হেলথ টিপস: ইউরিক এসিড কমানোর উপায়

-

আমাদের শরীরে ইউরিক এসিডের মাত্রা অতিরিক্ত হলে তা ক্ষতিকর হয়ে দাঁড়ায়। শরীরে উচ্চ ইউরিক এসিডের মাত্রা কিডনিতে পাথরসহ বিভিন্ন স্বাস্থ্যসম্পর্কিত সমস্যার কারণ হতে পারে। যদিও বেশ কিছু ওষুধ রয়েছে যা কার্যকরভাবে ইউরিক এসিড নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে, তবে জীবনযাপনে ছোট ছোট পরিবর্তন এর স্বাস্থ্যকর মাত্রা বজায় রাখতে সমানভাবে কাজ করতে পারে।
কফি পান করা : সকালে এক কাপ কফি পান করেন অনেকেই। এটি কেবল আপনার ঘুম ঘুম ভাবই দূর করে না, সেই সাথে করে আরো অনেক উপকার। নিয়মিত কফি পান করলে তা শরীরে ইউরিক এসিডের মাত্রা কমাতে সাহায্য করে। কফিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ইউরিক এসিডের উৎপাদন কমায় এবং কিডনির কার্যকারিতা উন্নত করে, যা অতিরিক্ত ইউরিক এসিড অপসারণের জন্য গুরুত্বপূর্ণ। তবে মনে রাখবেন যে, সব সময় পরিমিত কফি পান করতে হবে এবং অতিরিক্ত চিনি বা উচ্চ চর্বিযুক্ত ক্রিম যোগ করা থেকে বিরত থাকতে হবে। কারণ এগুলো বিপরীত প্রভাব ফেলতে পারে।
ইনসুলিনের ভারসাম্য বজায় রাখুন : আমাদের শরীর ইউরিক এসিড নিয়ন্ত্রণের ক্ষেত্রে ইনসুলিনের মাত্রা গুরুত্বপূর্ণ। উচ্চ ইনসুলিনের মাত্রা ইউরিক এসিড ধারণে বৃদ্ধি ঘটাতে পারে, যা গাউটের মতো অবস্থার কারণ হতে পারে। দানাশস্য, শাকসবজি ও চর্বিহীন প্রোটিনসমৃদ্ধ খাবারে মনোযোগ দেয়ার চেষ্টা করুন, যা শরীরে ইনসুলিনের মাত্রা ভারসাম্য বজায় রাখতে সাহায্য করবে।
পিউরিন-সমৃদ্ধ খাবার এড়িয়ে চলার চেষ্টা করুন : কিছু খাবারে পিউরিনের পরিমাণ বেশি থাকে, এটি এমন একটি যৌগ যা শরীরে ভেঙে ইউরিক এসিডে পরিণত হয়। যখন আমরা এ ধরনের খাবার কম খাই, তখন স্বয়ংক্রিয়ভাবে ইউরিক এসিডের মাত্রা উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়। সাধারণ পিউরিন-সমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে অর্গান মিট, রেড মিট, শেলফিশ এবং নির্দিষ্ট ধরনের মাছ। এসবের পরিবর্তে শাকসবজি, ফল ও দানা শস্য খাওয়ার দিকে মনোনিবেশ করুন। এর মানে এই নয় যে প্রোটিনকে সম্পূর্ণভাবে ছেটে ফেলতে হবে। উদ্ভিদভিত্তিক প্রোটিন যেমন লেবু ও বাদাম চমৎকার বিকল্প হিসেবে কাজ করে।
ভিটামিন সি : ভিটামিন সি কিডনিকে অতিরিক্ত ফ্লাশ করতে সাহায্য করে; যা ইউরিক এসিডের মাত্রা কমাতে সাহায্য করে বলে প্রমাণিত হয়েছে। কমলা ও লেবুর মতো সাইট্রাস ফল ভিটামিন সি সমৃদ্ধ। প্রয়োজনে সম্পূরকও খাওয়া যেতে পারে। প্রতিদিন সকালে এক গ্লাস কমলার রস বা লেবুপানি বিশেষভাবে উপকারী হতে পারে, কারণ এটি শুধু ভিটামিন সিই সরবরাহ করে না, সামগ্রিক রোগ প্রতিরোধ ক্ষমতা এবং বিপাককেও সমর্থন করে। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল