১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ইসলামী ব্যাংকের অর্ধেকের বেশি ঋণ এস আলমের পেটে

লুটপাটকারীদের ছাড় দেয়া হবে না : চেয়ারম্যান
-

রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে দেশের আটটি ইসলামী ব্যাংক থেকে বেহিসাবি অর্থ বের করে নিয়েছে বিতর্কিত ব্যবসায়ী এবং স্বৈরাচারী হাসিনার প্রধান অর্থের জোগানদাতা সাইফুল আলম মাসুদ ওরফে এস আলম। একমাত্র ইসলামী ব্যাংক থেকেই নেয়া হয়েছে ব্যাংকটির মোট ঋণের অর্ধেকের বেশি ঋণ। আর তার এ অর্থ লুটপাটে সহযোগিতা করেছে তার পিএস আকিজ উদ্দিন, মিফতা উদ্দিন, কোম্পানি সেক্রেটারি জে কিউ এম হাবিবল্লাহ ও মো: হাবিবুর রহমানসহ বেশ কয়েকজন কর্মকর্তা। এ বিষয়ে ইসলামী ব্যাংকের পুনর্গঠিত পর্ষদের চেয়ারম্যান ওবায়েদ উল্লাহ আল মাসুদ জানিয়েছেন, এস আলম নামে-বেনামে অর্ধেকের বেশি ঋণ নিয়েছে। তবে চূড়ান্ত হিসাবে আরো বাড়তে পারে। এ জন্য আরো এক সপ্তাহ অপেক্ষা করতে হবে। তিনি জানিয়েছেন, এস আলমের লুটপাটের যারাই সহযোগী ছিল তাদের কাউকে ছাড় দেয়া হবে না। সবাইকে আইনের আওতায় আনা হবে। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সাথে নতুন বোর্ডের সভা শেষে ব্যাংকটির নতুন চেয়ারম্যান ওবায়েদ উল্লাহ আল মাসুদ সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

ওবায়েদ উল্লাহ আল মাসুদ বলেন, এস আলম গ্রুপ ঋণের অর্ধেকের বেশি নিয়ে গেছে। তবে পুরো তথ্য পেতে আরো এক সপ্তাহ সময় লাগবে। গ্রুপটি সম্পদ অতিমূল্যায়ন করে ঋণ বের করে নিয়েছে। ইতোমধ্যে তার সম্পদ নতুন করে মূল্যায়ন করা হচ্ছে। এ ছাড়া ঋণের বিপরীতে যেসব জামানত রয়েছে তা দিয়ে কাভার হবে না। তাই জামানতের বাইরে যেসব সম্পদ রয়েছে তা বের করার জন্য আইন মন্ত্রণলায়কে চিঠি দেয়া হয়েছে। তিনি বলেন, নতুন বোর্ড দায়িত্ব নেয়ার সময় দুই হাজার ৩০০ কোটি টাকা ঘাটতিতে ছিল। ব্যাংকের নিষ্ঠাবান কর্মকর্তারা আপ্রাণ চেষ্টা করছেন। আর এ কারণে এ ঘাটতি প্রতিদিনই কমে আসছে। আমানত উত্তোলনের চেয়ে জমার হার বেশি। তিনি জানান, গতকাল এ ঘাটতি দুই হাজার কোটি টাকায় দাঁড়িয়েছে। চলতি বছরের মধ্যেই তা ইতিবাচক ধারায় ফিরবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।

এস আলমকে সহযোগিতা করেছে বিভিন্ন কর্মকর্তা; তাদের বিরুদ্ধে কী ধরনের ব্যবস্থা নিচ্ছেন এ প্রশ্নে তিনি বলেন, আমরা নিচের দিকে কর্মকর্তা এখনই সরাতে চাচ্ছি না। কারণ নিচে এখন হিট করলে সব ভেঙে পড়বে। ইতোমধ্যে উপরের কিছু সরানো হচ্ছে। ধীরে ধীরে সব সরানো হবে। যারা ব্যাংক থেকে চলে গেছেন ও যারা আছেন তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। কেউ ছাড়ব পাবে না।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ব্যাংক পুনর্গঠনের রোডম্যাপ চাওয়া হয়েছিল। এ বিষয়ে ইসলামী ব্যাংকের নতুন চেয়ারম্যান বলেন, ব্যাংকটি ঘুরে দাঁড়ানোর জন্য একটি রোডম্যাপ করা হয়েছে। তিনটি পর্যায়ে এ রোডম্যাপ করা হয়। প্রথমত নতুন বোর্ডের শুরু থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত খুঁজে বের করা ও বিভিন্ন পদক্ষেপ নেয়া। দ্বিতীয়ত ২০২৫-২৬ সাল দেয়া হয়েছে ঘুরে দাঁড়ানোর বছর। তৃতীয় ২০২৭, ২৮ ও ২৯ সাল এগিয়ে যাওয়ার বছর।

এ দিকে ইসলামী ব্যাংকের এক দায়িত্বশীল সূত্র জানিয়েছে, ইসলামী ব্যাংকের মূল কর্মকর্তাদের মধ্যে যে কয়েকজন এস আলমের টাকা লুটপাটের রাস্তা তৈরি করে দিয়েছে তাদের মধ্যে অন্যতম ছিলেন ব্যাংকটির কোম্পানি সেক্রেটারি ও অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক জে কিউ এম হাবিবল্লøাহ, মিফতা উদ্দিন ও মোহাম্মদ হাবিবুর রহমান। পিএস আকিজকে উদ্দিন সরাসরি ইসলামী ব্যাংকের এমডি নিয়োগ দেয়া হয়েছিল। পরবর্তীতে হাবিবুর রহমানকে এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট থেকে দুই ধাপ পদোন্নতি নিয়ে সোশ্যাল ইসলামী ব্যাংকের ডিএমডি হিসেবে পদোন্নতি দেয়া হয়। মাত্র ৯ মাসের মাথায় পরিবর্তিত পরিস্থিতিতে এসআইবিএল থেকে তিনি পদত্যাগ করেন। মিফতা উদ্দিনকেও স্বল্প দিনের ব্যবধানে ডিএমডি করা হয়। অথচ তাদের দুইজনের সাথে যারা ২০০৭ সালে ইসলামী ব্যাংকে চাকরিতে যোগ দিয়েছিলেন তারা এখনো অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট। এস আলমের নানা উপায়ে অর্থ বের করে দেয়ার কারণেই দুইজনকে ডিএমডি পর্যন্ত পদোন্নতি দেয়া হয়। ইসলামী ব্যাংকের এক দায়িত্বশীল সূত্র জানিয়েছে, ইসলামী ব্যাংক থেকে এস আলমের অবৈধ উপায়ে অর্থ বের করে দেয়ার সাথে যারাই জড়িত ছিলেন তাদের বিরুদ্ধেই ব্যবস্থা গ্রহণ করা হবে। এ জন্য কার কী ভূমিকা ছিল সে বিষয়ে প্রতিবেদন তৈরি করা হচ্ছে বলে ওই সূত্র জানিয়েছে।

প্রসঙ্গত, অফশোর ব্যাংকিং ইউনিটের (ওবিইউ) মাধ্যমে ১৮ হাজার কোটি টাকার সমপরিমাণ বৈদেশিক মুদ্রা হাতিয়ে নেয় এস আলম গ্রুপ। একই সাথে বিভিন্ন শাখা থেকে আরো প্রায় ৮৫ হাজার কোটি টাকার ঋণের নামে অর্থ বের করে নিয়েছে। সবমিলে এক লাখ কোটি টাকা ঋণ নিয়েছে এস আলম।


আরো সংবাদ



premium cement
৬ অঞ্চলে ঝড়ের আশঙ্কা, নদীবন্দরে সতর্কতা অভ্যুত্থানে নিহতদের জন্য মসজিদে নববীতে সাঈদীর ছেলের দোয়া ভারত যাওয়ার পথে মোজাম্মেল বাবু, শ্যামল দত্তসহ আটক ৪ কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নরসহ ১২ জনের বিরুদ্ধে মামলা ইউনূসকে পদ্মায় চুবানো খালেদাকে ফেলার হুমকি, হাসিনার বিরুদ্ধে মামলা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এক সপ্তাহের মধ্যে পুনর্গঠন মহানবী সা. মানব জাতির অনুকরণীয় আদর্শ : তারেক রহমান ঐশ্বরিয়ার আঙুলে নেই বিয়ের আংটি! অভিষেকের সঙ্গে বিচ্ছেদের জল্পনা তুঙ্গে ‘এক দেশ, এক নির্বাচন’ চালু করছেন মোদি! ইয়েমেন থেকে ইসরাইলে সুপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা সিনওয়ার গাজা ছাড়বেন না, যুদ্ধ চালিয়ে যাবার সক্ষমতা হামাসের আছে

সকল