১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

গাজা যুদ্ধবিরতি চুক্তির ৯০ ভাগ কাজ শেষ : যুক্তরাষ্ট্র

বুলডোজার দিয়ে ফিলিস্তিনি কিশোরের লাশ টেনে নিয়ে গেল ইসরাইলি সেনারা; ফিলাডেলফি করিডোর থেকে সেনা সরাতে নেতানিয়াহুর শর্ত; নতুন করে যুদ্ধবিরতি প্রস্তাবের প্রয়োজন নেই : হামাস
-

গাজায় যুদ্ধবিরতি ও হামাসের হাতে বন্দীদের মুক্তি ইস্যুতে নতুন যে চুক্তি প্রণয়নের কাজ শুরু করেছিল মধ্যস্থতাকারী তিন দেশ যুক্তরাষ্ট্র, মিসর ও কাতারÑ সেটির কাজ ৯০ শতাংশ শেষ হয়েছে। মার্কিন প্রশাসনের একজন উচ্চপদস্থ কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বুধবার তুরস্কের সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সিকে বলেন, গাজায় যুদ্ধবিরতি ইস্যুতে হামাস যে প্রস্তাব পাঠিয়েছিল, সেখান থেকে কিছু শর্ত নতুন চুক্তিতে যুক্ত করা হয়েছে। আনাদোলু এজেন্সি ও রয়টার্স।
তিনি বলেন, মধ্যস্থতাকারী ও চুক্তির অংশীদারদের (ইসরাইল-হামাস) মধ্যে নিয়মিত আলাপ-আলোচনা হচ্ছে। চুক্তির ৯০ ভাগ কাজ শেষ হয়ে গেছে। বাকি ১০ ভাগও শিগগিরই শেষ হবে বলে আমরা আশা করছি। তিনি আরো জানান, প্রস্তাবিত এই নতুন চুক্তিতে মোট অনুচ্ছেদ থাকছে ১৮টি। হামাস, ইসরাইল ও মধ্যস্থতাকারী দেশগুলোর প্রতিনিধিদের ঐকমত্যের ভিত্তিতে ইতোমধ্যে ১৪টি অনুচ্ছেদ লিপিবদ্ধ করার কাজ শেষ হয়েছে। গত ২ জুন গাজায় যুদ্ধবিরতি সংক্রান্ত তিন স্তরের একটি চুক্তির প্রস্তাব করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সেই প্রস্তাবের ভিত্তিতেই নতুন চুক্তিটি সম্পাদনার কাজ চলছে বলে জানিয়েছেন ওই কর্মকর্তা। নতুন চুক্তিতে হামাসের বিভিন্ন শর্ত অন্তর্ভুক্ত করা হলেও গাজা থেকে ইসরাইলি বাহিনীর সম্পূর্ণ প্রত্যাহারের যে শর্ত তারা দিয়েছিল, তা রাখা হয়নি। তার পরিবর্তে বলা হয়েছে, শুধু গাজার জনবহুল এলাকাগুলো থেকে সরিয়ে নেয়া হবে ইসরাইলি সেনাদের। অবশ্য বাইডেন যে চুক্তিটির প্রস্তাব করেছিলেন, সেখানেও এ ব্যাপারটির উল্লেখ ছিল।
তবে যুদ্ধবিরতি ঘোষণার পর গাজার কোন কোন এলাকায় ইসরাইলি সেনা থাকবে, তা চুক্তিতে নির্দিষ্ট করা হয়েছে বলে জানিয়েছেন ওই কর্মকর্তা। ২ জুন ওয়াশিংটনে এক ভাষণে বাইডেন বলেছিলেন, প্রথম স্তরে গাজায় ৬ সপ্তাহের যুদ্ধবিরতি ঘোষণা করা হবে। এই পর্বে রাফাসহ গাজার অন্যান্য জনবহুল এলাকাগুলো থেকে সেনাদের প্রত্যাহার করে নেয়া হবে। পাশাপাশি ইসরাইলের বিভিন্ন কারাগারে বন্দী কয়েক শ’ ফিলিস্তিনির মুক্তির বিনিময়ে নিজেদের হাতে থাকা কয়েকজন বন্দীকে মুক্তি দেবে হামাস। এই দফায় যেসব বন্দীদের মুক্তি দেয়া হবে, তাদের মধ্যে বয়স্ক ও নারীরা প্রাধান্য পাবে।
সেই সাথে এ ছয় সপ্তাহের প্রতিদিন গাজায় প্রবেশ করবে অন্তত ৬০০ ত্রাণবাহী ট্রাক। হামাস ও ইসরাইলের মন্ত্রিসভা ও প্রতিরক্ষাবাহিনী এই পর্যায়ে স্থায়ী যুদ্ধবিরতির জন্য আলোচনা চালিয়ে যাবে। যদি এই আলোচনা ৬ সপ্তাহ সময়সীমার মধ্যে শেষ না হয়, তাহলে পরিকল্পনার প্রথম পর্ব বা যুদ্ধবিরতির মেয়াদ আরো বাড়বে। স্থায়ী যুদ্ধবিরতির জন্য হামাস ও ইসরাইলÑ দু’পক্ষের ঐকমত্যের মধ্যে দিয়ে শেষ হবে গাজায় শান্তি পরিকল্পনার প্রথম স্তর বা পর্যায় এবং তারপর শুরু হবে পরিকল্পনা ২য় পর্ব। এই পর্বে নিজেদের হাতে থাকা বন্দীদের সবাইকে মুক্তি দেবে হামাস এবং তার বিনিময়ে গাজার বাসিন্দারা পাবে স্থায়ী যুদ্ধবিরতি।
পরিকল্পনার তৃতীয় পর্যায়ে যুদ্ধবিধ্বস্ত গাজায় ভবন-রাস্তাঘাট-অবকাঠামো নির্মাণের কাজ শুরু হবে। তবে এই চুক্তি সম্পাদনের প্রক্রিয়ায় হামাসের অংশগ্রহণ নিয়ে হতাশা জানিয়েছেন ওই মার্কিন কর্মকর্তা। তিনি বলেন, আমি বিস্তারিত কিছু বলতে চাই না। তবে এই চুক্তি সম্পাদনের কাজে ইসরাইল আমাদের যথেষ্ট সহযোগিতা করেছে। সেই তুলনায় হামাসের অংশগ্রহণ কিছুটা হতাশাজনক ছিল।
ফিলাডেলফি করিডোর নিয়ে নেতানিয়াহু : দক্ষিণ গাজা ও মিসরের মধ্যকার ফিলাডেলফি করিডোর থেকে ইসরাইল সেনা সরাবে না বলে সাফ জানালেন ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু। তবে একটি শর্তে সেখান থেকে দেশটি সেনা সরাতে পারে বলেও জানান প্রধানমন্ত্রী। বুধবার জেরুসালেমে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ইসরাইল শুধু তখনই গাজায় একটি স্থায়ী যুদ্ধবিরতিতে সম্মত হবে যখন এমন নিশ্চয়তা দেয়া হবে যে, ফিলাডেলফি করিডোরকে হামাসের জীবনরেখা হিসেবে ব্যবহার করতে দেয়া হবে না।
নেতানিয়াহু বলেন, এমনটি না হওয়া পর্যন্ত আমরা সেখানে আছি। একটি চুক্তির প্রথমপর্যায়ে ফিলাডেলফি করিডোর থেকে সেনাবাহিনী প্রত্যাহারের প্রত্যাখ্যানের পুনরাবৃত্তি করেছেন নেতানিয়াহু। চুক্তিটি ৪২ দিন স্থায়ী হবে বলে আশা করা হচ্ছে। ইসরাইলের দাবি, এই চুক্তির পর একটি স্থায়ী যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার জন্য তাদেরকে এই নিশ্চয়তা দিতে হবে যে, যুদ্ধের পরে যারাই গাজা শাসন করুক না কেন তারা করিডোরটিকে হামাসের জন্য অস্ত্র ও সরবরাহ চোরাচালানের পথ হিসেবে ব্যবহার করতে বাধা দিতে সক্ষম। নেতানিয়াহু বলেছিলেন, কাউকে সেখানে থাকতেই হবে।
নতুন প্রস্তাবের প্রয়োজন নেই : হামাস : গাজায় নতুন করে যুদ্ধবিরতি প্রস্তাবের প্রয়োজন নেই বলে জানিয়েছে হামাস। তারা বলছে, যুক্তরাষ্ট্রের দেয়া যুদ্ধবিরতি প্রস্তাব এরই মধ্যে মেনে নিয়েছে হামাস। প্রস্তাব মেনে নিতে ইসরাইলকে চাপ দিতে হবে। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠনটি গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে এসব কথা বলেছে। হামাস ও ইসরাইলের মধ্যে চলমান সঙ্কট নিরসনে যুক্তরাষ্ট্র নতুন করে একটি যুদ্ধবিরতি প্রস্তাব উপস্থাপন করতে পারে বলে ধারণা করা হচ্ছিল।
বিবৃতিতে হামাস বলেছে, দক্ষিণ গাজার ফিলাডেলফি করিডোর থেকে সেনা প্রত্যাহার না করতে অবিচল ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। এর মাধ্যমে তিনি মূলত যুদ্ধবিরতি চুক্তির প্রচেষ্টাকে ব্যাহত করতে চান। বিবৃতিতে আরো বলা হয়, নেতানিয়াহুর ফাঁদ ও কূটকৌশলের বিরুদ্ধে আমরা সতর্ক করছি। আমাদের জনগণের ওপর আগ্রাসন দীর্ঘায়িত করার জন্য তিনি চুক্তিসংক্রান্ত বিভিন্ন আলাপ-আলোচনা ব্যবহার করছেন।
বুলডোজার দিয়ে ফিলিস্তিনি কিশোরের লাশ টেনে নিয়ে গেল ইসরাইলি সেনারা
গাজায় গত বছরের ৭ অক্টোবর থেকে নৃশংসতা চালিয়ে যাচ্ছে ইসরাইল। তাদের বর্বরতায় নির্বাক গোটা বিশ্ব। এবার প্রকাশ্যে এল নতুন আরেক নৃশংসতার দৃশ্য। অধিকৃত পশ্চিম তীরের তুবাস গভর্নরেটের ফারা শরণার্থী শিবিরে ১৬ বছর বয়সী এক ফিলিস্তিনি কিশোরকে গুলি করে হত্যা করে ইসরাইলি বাহিনী। এরপর তার লাশ সামরিক বুলডোজার দিয়ে টেনে নিয়ে গেছে ইসরাইলি সেনারা। গতকাল বৃহস্পতিবার আলজাজিরা এ তথ্য জানিয়েছে। সংস্থাটি জানিয়েছে, সেনারা কিশোরটির দিকে বেশ কয়েক রাউন্ড গুলি ছোড়ে, তাকে গালাগালি করে এবং অ্যাম্বুলেন্স ক্রুদের তার কাছে পৌঁছাতে বাধা দেয়। তারপর তারা একটি সামরিক বুলডোজার ব্যবহার করে তাকে ক্যাম্প থেকে টেনে নিয়ে যায়। নিহতের নাম মাজেদ ফিদা আবু জেইনা বলে শনাক্ত করেছে সংস্থাটি। ইসরাইলি বাহিনী তুবাস শহরে একটি গাড়িতে বোমা হামলার সময় এই হত্যাকাণ্ড ঘটল। বৃহস্পতিবার ভোরে আরো পাঁচজন ফিলিস্তিনি যুবককে হত্যা করেছে ইসরাইলি বাহিনী।


আরো সংবাদ



premium cement
দোয়ারাবাজারে গলায় ফাঁস দিয়ে যুবকের আত্মহত্যা ৬ অঞ্চলে ঝড়ের আশঙ্কা, নদীবন্দরে সতর্কতা অভ্যুত্থানে নিহতদের জন্য মসজিদে নববীতে সাঈদীর ছেলের দোয়া ভারত যাওয়ার পথে মোজাম্মেল বাবু, শ্যামল দত্তসহ আটক ৪ কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নরসহ ১২ জনের বিরুদ্ধে মামলা ইউনূসকে পদ্মায় চুবানো খালেদাকে ফেলার হুমকি, হাসিনার বিরুদ্ধে মামলা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এক সপ্তাহের মধ্যে পুনর্গঠন মহানবী সা. মানব জাতির অনুকরণীয় আদর্শ : তারেক রহমান ঐশ্বরিয়ার আঙুলে নেই বিয়ের আংটি! অভিষেকের সঙ্গে বিচ্ছেদের জল্পনা তুঙ্গে ‘এক দেশ, এক নির্বাচন’ চালু করছেন মোদি! ইয়েমেন থেকে ইসরাইলে সুপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা

সকল