১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

চট্টগ্রাম বন্দর ইয়ার্ডে কনটেইনারের স্তূপ

আইসিডিগামী পণ্য সরাসরি ডেলিভারি নেয়ার প্রজ্ঞাপন জারি
-

চট্টগ্রাম বন্দর ইয়ার্ডে ঢাকা আইসিডিগামী কনটেইনারের স্তূপ জমেছে। ধারণক্ষমতার প্রায় তিন গুণ আইসিডিগামী কনটেইনার নিয়ে বন্দর কর্তৃপক্ষ এবং আমদানিকারক উভয় পক্ষেরই হিমশিম অবস্থা। সাম্প্রতিক সময়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের চূড়ান্ত রূপ গণ-অভ্যুত্থানে শেখ হাসিনার পলায়নের আগে-পরে বেশ কিছুদিন ট্রেন বন্ধ থাকায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এর ওপর নতুন করে যোগ হয়েছে ভারতের ছেড়ে দেয়া পানিতে বন্যার খড়গ। উদ্ভূত পরিস্থিতি সামাল দিতে বন্দর কর্তৃপক্ষ জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনায় এক হাজার ৮৫৬টি কনটেইনারের আমদানিকারকের ঘোষণা পরিবর্তন করে বন্দর থেকে সরাসরি ডেলিভারি নেয়ার সুযোগ রেখে প্রজ্ঞাপন জারি করেছে।
বন্দর সূত্র জানিয়েছে, চট্টগ্রাম বন্দর ইয়ার্ড থেকে প্রতিদিন গড়ে ১৪-১৫০ টিইইউএস আমদানিপণ্যবাহী কনটেইনার ঢাকার কমলাপুর আইসিডিতে প্রেরণ করা হয়। সূত্র জানিয়েছে, প্রতিদিন চাটি ট্রেনে ৩০টি করে মোট ১২০টি ওয়াগনে এসব কনটেইনার পরিবাহিত হয়। কিন্তু সাম্প্রতিক আন্দোলনের কারণে ২২ দিন ধরে ট্রেন চলাচল বন্ধ ছিল। এর ওপর নতুন করে বন্যার কারণে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। ফলে বন্দর ইয়ার্ডে ঢাকা আইসিডিগামী কনটেইনারের স্তূপ জমছে।
সূত্র জানায়, বন্দর ইয়ার্ডে ঢাকা আইসিডিগামী কনটেইনারের ধারণক্ষমতা ৮৭৭ টিইইউএস। গতকাল বৃহস্পতিবার ইয়ার্ডে ঢাকা আইসিডিগামী কনটেইনার ছিল দুই হাজার ১২১ টিইইউএস। জাহাজ থেকে নামার অপেক্ষায় আছে আরো ৬৫০ টিইইউএস ঢাকা আইসিডিগামী কনটেইনার। ধারণক্ষমতার প্রায় তিন গুণ কনটেইনার সংরক্ষণ করতে গিয়ে গলদঘর্ম হচ্ছে বন্দরের কর্মকর্তা-কর্মচারীদের। বন্দরের ইয়ার্ডে অন্যান্য কনটেইনার রাখার স্থানগুলোতে এসব কনটেইনার ছড়িয়ে ছিটিয়ে বিচ্ছিন্নভাবে রাখতে হচ্ছে। পাশাপাশি ওয়াগনে লোড করার জন্যও এসব কনটেইনার খুঁজে আনতে সময় ক্ষেপণ হচ্ছে, কর্মচারীদের অতিরিক্ত কাজ করতে হচ্ছে। ফলে বন্দরের অপারেশনাল কর্মকাণ্ড ব্যাহত হচ্ছে।

উদ্ভূত পরিস্থিতি সামাল দিতে বন্দর কর্তৃপক্ষ জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দ্বারস্থ হয়। এনবিআরকে দেয়া চবকের চিঠিতে আগামী তিন মাসের জন্য ঢাকা আইসিডির পরিবর্তে কনটেইনারগুলো নৌ-রুটে পানগাঁও আইসিডিতে প্রেরণ বা আইজিএম সংশোধনের মাধ্যমে বন্দর ইয়ার্ড থেকে সরাসরি ডেলিভারি নেয়ার গেজেট প্রকাশের অনুরোধ জানানো হয়।
ওই চিঠির পরিপ্রেক্ষিতে এনবিআর আমদানিকারকের অভিপ্রায় অনুসারে চট্টগ্রাম কাস্টম বা কমলাপুর আইসিডি কাস্টমের মাধ্যমে খালাসের অনুমতি দিয়েছে। সে ক্ষেত্রে কাস্টম আইন, ২০২৩-এর ৪৮ ধারা অনুযায়ী যানবাহন এবং কার্গো ঘোষণা সংশোধন করে চট্টগ্রাম কাস্টম হাউজ বরাবরে আমদানিকারক বা মনোনীত সিঅ্যান্ডএফ এজেন্ট কর্তৃক সংশ্লিষ্ট কনটেইনারের তালিকা এবং খালাসের স্থান উল্লেখ করে আবেদন করতে হবে। আগামী ৩১ অক্টোবর পর্যন্ত এই আদেশ কার্যকর থাকবে বলেও এনবিআর সূত্র জানিয়েছে।
বাংলাদেশ শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশনের পরিচালক খায়রুল আলম সুজন এ প্রসঙ্গে নয়া দিগন্তকে বলেন, এই সিদ্ধান্ত নিঃসন্দেহে আমদানিকারকদের জন্য ইতিবাচক। এতে এক দিকে বন্দরের পাশাপাশি রেলের ওপর যেমনি চাপ কমবে, তেমনি আমদানিকারকরা ডেমারেজ থেকে রেহাই পাবেন। তা ছাড়া যেহেতু ট্রেনে এসব কনটেইনার পৌঁছাতে দীর্ঘ সময় লেগে যাবে, সে ক্ষেত্রে যেসব আমদানিকারকের জরুরি ভিত্তিতে পণ্য প্রয়োজন তারা এই সুযোগটি কাজে লাগাতে পারবেন।
এ দিকে বন্দর কর্তৃপক্ষের সচিব মো: ওমর ফারুক নতুন জারিকৃত প্রজ্ঞাপনের সুবিধা গ্রহণ করে জরুরি ভিত্তিতে পণ্য ডেলিভারি নিতে আমদানিকারকদের প্রতি অনুরোধ জানিয়েছেন।


আরো সংবাদ



premium cement
ভারতে এবার ৭ বছরের মুসলিম ছাত্রের টিফিন নিয়ে বিতর্ক বঙ্গোপসাগর হয়ে মেরিন ড্রাইভ দিয়ে বাংলাদেশে ঢুকছে রোহিঙ্গারা সিলেটে গৃহকর্মী শিশুর ঝুলন্ত লাশ উদ্ধার রাষ্ট্র সংস্কারের পর নির্বাচনের সিদ্ধান্ত নেবে সরকার উপদেষ্টা রিজওয়ানা শৈলকুপায় বিদ্যুৎস্পৃষ্টে ভ্যানচালকের মৃত্যু তাইম হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে মহাসড়ক অবরোধ বেসরকারি ব্যাংক থেকে জনগণের টাকা ফেরত পেতে উদ্যোগ আমতলীতে ছাত্রলীগ নেতার অস্ত্রের আঘাতে যুবদল নেতা জখম সামিটের এলএনজি টার্মিনালের মেরামত সম্পন্ন, পরিষেবা পেতে লাগবে ২০ দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু ২২ সেপ্টেম্বর খাদ্যনিরাপত্তা নিয়ে বড় চ্যালেঞ্জের আশঙ্কা

সকল