১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

খুলে যাচ্ছে স্বাস্থ্যের নতুন মহাপরিচালকের দুর্নীতির ঝাঁপি

-

ধীরে ধীরে খুলে যাচ্ছে স্বাস্থ্য অধিদফতরের নতুন মহাপরিচালকের দুর্নীতির ঝাঁপি। স্বাস্থ্য অধিদফতরের অসংক্রামক রোগ (এনসিডিসি) শাখার লাইন পরিচালকের দায়িত্ব পালনকালে তিনি নানা ধরনের কেনাকাটায় দুর্নীতিতে জড়িয়েছেন বলে অভিযোগ রয়েছে। দরপত্রে বর্ণিত সামগ্রী না কিনেই বিল করার প্র্যাকটিসও করেছেন বলে স্বাস্থ্য অধিদফতরের চিকিৎসকরা জানিয়েছেন। স্বাস্থ্য অধিদফতরের পরিচালক থাকাকালেই রাজধানীর বাড্ডায় হাসপাতালের পরিচালক হয়েছে। একই সাথে স্বাস্থ্য অধিদফতরের বতর্মান অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক আহমেদুল কবিরের নাম রয়েছে হাসপাতালের পরিচালক হিসেবে।
সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপিল বিধিমালা ২০১৮ অনুসারে সরকারি চাকরিরত অবস্থায় কোনো সরকারি কর্মচারী কোনো ধরনের ব্যবসা করতে পারবে না। কিন্তু স্বাস্থ্য অধিদফতরে নতুন মহাপরিচালক (ভারপ্রাপ্ত) অধ্যাপক ডা: রোবেদ আমিন বাড্ডায় অবস্থিত বেসরকারি হাসপাতাল এএমজেডের অন্যতম পরিচালক। এএমজেড হাসপাতালের মালিকানার তালিকায় অধ্যাপক রোবেদ আমিনের নাম ১১ নম্বরে। স্বাস্থ্য অধিদফতরের সাবেক ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, একজন চিকিৎসক পেশাজীবী হিসেবে তিনি চেম্বার করতে পারবেন, কনসালট্যান্সি করতে পারবেন; কিন্তু নিজ নামে ব্যবসা পরিচালনা করতে পারবেন না। এটা শৃঙ্খলাবিধির পরিপন্থী, যা শাস্তিযোগ্য অপরাধ। ডা: রোবেদ আমিন স্বাস্থ্য অধিদফতরের বড় পদে থেকে কোনোভাবেই এই পদে থাকতে পারেন না।

স্বাস্থ্য অধিদফতরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার (এনসিডিসি) লাইন পরিচালক হিসেবে বড় কিছু দুর্নীতিতে জড়িয়েছেন। দরপত্রের জন্য স্বাস্থ্য অধিদফতরে রাখা নোটিশ বোর্ড এবং স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইটে দরপত্রের বিজ্ঞপ্তি দেয়ার বাধ্যবাধকতা থাকলেও তিনি এর কিছুই করেননি। সরকারের অডিট অধিদফতরের তথ্য মতে, ২০২১-২২ অর্থবছরে তার বিরুদ্ধে কেনাকাটায় অডিট আপত্তি এসেছে। ওই সময়ে তিন কোটি ৬১ লাখ ৪১ হাজার ৩২০ টাকার অডিট আপত্তির মধ্যে দুই কোটি ৮৯ লাখ ৮৪ হাজার টাকাই মেডিক্যাল সার্জিক্যাল রিকুইজিট (এমএসআর) কোনাকাটার। অডিটে এই আপত্তিকে আর্থিক ক্ষতি হিসেবে উল্লেøখ করা হয়েছে। কেননা, এসব কেনাকাটার বিল পরিশোধ করা হলেও মালামাল বুঝে নেয়া হয়নি। এ ছাড়া শেরেবাংলা নগরের ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্স হাসপাতালে কোনো ভাউচার ছাড়াই ১০ লাখ ১৯ হাজার ৩০০ টাকার বিল প্রদান করা হয়েছে। একটি ক্ষেত্রে অতিরিক্ত ৬৯ হাজার ৫০০ টাকার বিল দেয়া হয়েছে। এমনকি প্রশিক্ষণ ছাড়াই ৫৭ লাখ ৮৩ হাজার ৫২০ টাকার টাকার বিল পরিশোধ করেছে এনসিডিসি অধ্যাপক রোবেদ আমিনের নির্দেশে। এসব আপত্তির বিষয়ে অবশ্য অধ্যাপক ডা: রোবেদ আমিন তার লিখিত বক্তব্যে বলেছেন, ‘আপত্তিতে বর্ণিত কম্পিউটার ও আনুষঙ্গিক খাতের ব্যয়টি অপারেশন প্ল্যানের আওতাবহির্ভূত নয়। কেননা, অপারেশনাল প্ল্যানের মেজর এক্টিভিটিসে বলা আছে- নন-কমিউকেবল ডিজিজ নিয়ন্ত্রণের জন্য এর কার্যক্রম শুধু স্বাস্থ্য মন্ত্রণালয়ের সেবা খাতে সীমাবদ্ধ থাকবে না, অন্যান্য মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করে কাজ বাস্তবায়ন করতে হবে।

নোয়াখালী জেলার অধ্যক্ষ আব্দুল মালেক উকিল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল একই সাথে শিক্ষা ও চিকিৎসা কার্যক্রমে সম্পৃক্ত থাকায় অধ্যক্ষের চাহিদার পরিপ্রেক্ষিতে ওই প্রতিষ্ঠানদ্বয়ের এনসিডিসি কর্নার ও ল্যাব উন্নয়নের কাজে ব্যয়ের জন্য অধ্যক্ষ বরাবর আইবাসের মাধ্যমে অর্থ ন্যাস্ত করা হয়েছে। ন্যাস্তকৃত অর্থ যথানিয়মে ব্যয় করা হয়েছে।’
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে দমাতে সামনে থেকে নেতৃত্ব দেয়ার অভিযোগ রয়েছে অধ্যাপক রোবেদ আমিনের বিরুেেদ্ধ। স্বৈরাচারবিরোধী আন্দোলনরত ছাত্র-জনতার বিরুদ্ধে গত ৩ আগস্ট অনুষ্ঠিত সমাবেশে কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান নিয়েছিলেন। শহীদ মিনারে ছাত্র-জনতার আন্দোলনকে নানাভাবে বিদ্রƒপও করেছেন তিনি। সেই অধ্যাপক রোবেদ আমিনকেই স্বাস্থ্য অধিদফতরের ভারপ্রাপ্ত মহাপরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। তার পদত্যাগের দাবিতে স্বাস্থ্য অধিদফতরের সাধারণ চিকিৎসকরা গত কয়েকদিন থেকে আন্দোলন করে আসছেন। এ ব্যাপারে ডা: ফারুক আহমেদ বলেন, এ ধরনের দুর্নীতিবাদ একজন কর্মকর্তাকে তার পদে বহাল রাখলে তিনি নতুন উৎসাহে আরো বেশি দুর্নীতির সাথে জড়াবেন তাতে সন্দেহ নেই। বৈষম্যবিরোধী চিকিৎসক-নার্স-কর্মচারীদের প্রতিরোধের মুখে এখনো তিনি অধিদফতরে তার কার্যালয়ে বসতে পারেননি। তাকে প্রত্যাখ্যানের ঘোষণা দিয়েছেন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশসহ (ড্যাব) সর্বস্তরের নার্স ও কর্মচারীরা।

 


আরো সংবাদ



premium cement
ভারতে এবার ৭ বছরের মুসলিম ছাত্রের টিফিন নিয়ে বিতর্ক বঙ্গোপসাগর হয়ে মেরিন ড্রাইভ দিয়ে বাংলাদেশে ঢুকছে রোহিঙ্গারা সিলেটে গৃহকর্মী শিশুর ঝুলন্ত লাশ উদ্ধার রাষ্ট্র সংস্কারের পর নির্বাচনের সিদ্ধান্ত নেবে সরকার উপদেষ্টা রিজওয়ানা শৈলকুপায় বিদ্যুৎস্পৃষ্টে ভ্যানচালকের মৃত্যু তাইম হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে মহাসড়ক অবরোধ বেসরকারি ব্যাংক থেকে জনগণের টাকা ফেরত পেতে উদ্যোগ আমতলীতে ছাত্রলীগ নেতার অস্ত্রের আঘাতে যুবদল নেতা জখম সামিটের এলএনজি টার্মিনালের মেরামত সম্পন্ন, পরিষেবা পেতে লাগবে ২০ দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু ২২ সেপ্টেম্বর খাদ্যনিরাপত্তা নিয়ে বড় চ্যালেঞ্জের আশঙ্কা

সকল