১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

২০ দিনে রেমিট্যান্স বেড়েছে ৩৬ শতাংশ

-

গণ-আন্দোলনের মুখে স্বৈরাচার আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকেই ব্যাংকিং চ্যানেলে প্রবাসীদের রেমিট্যান্স পাঠানোর প্রবণতা বেড়ে গেছে। গত ২০ আগস্ট একদিনেই প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছেন ১০৯ মিলিয়ন ডলার। আর এ সুবাদে ১ থেকে ২০ আগস্ট পর্যন্ত ২০ দিনে দেশে রেমিট্যান্স বেড়েছে আগের বছরের একই সময়ের চেয়ে ৪০৬ মিলিয়ন ডলার, যা শতকরা হিসেবে প্রায় ৩৬ শতাংশ।
ব্যাংকাররা জানিয়েছেন, দেশে গুম, খুন, জেল-জরিমানাসহ স্বৈরাচার সরকারের নির্যাতনের প্রতিবাদে রেমিট্যান্স পাঠানো বন্ধ করে দিয়েছিল প্রবাসীরা। এতে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স প্রবাহ কমে গিয়েছিল। গত ৫ আগস্ট শেখ হাসিনা দেশ থেকে পালিয়ে যাওয়ার পর ব্যাংকিং চ্যানেলে আবার রেমিট্যান্স প্রবাহ বেড়ে গেছে।
বাংলাদেশ ব্যাংকের পসিংখ্যান থেকে দেখা যায়, ১ থেকে ৩ আগস্ট পর্যন্ত তিনদিনে দেশে রেমিট্যান্স এসেছিল মাত্র সাড়ে ৯ কোটি ডলার। ৪ থেকে ১০ আগস্ট পর্যন্ত এসছিল ৩৮ কোটি ডলার। আর ১১ থেকে ১৭ আগস্ট পর্যন্ত তা প্রায় দ্বিগুণ বেড়ে হয় রেমিট্যান্স এসেছে ৬৫ কোটি ডলার। আর গত ২০ আগস্টে এক দিনে ১০ কোটি ৯০ লাখ ডলার। সবমিলে এক থেকে ২০ আগস্ট পর্যন্ত দেশে এসেছে ১ দশমিক ৫৩ বিলিয়ন ডলার। যা আগের বছরের একই সময়ে আসা রেমিট্যান্সের তুলনায় ৩৬ শতাংশ বেশি। আগের বছরের একই সময়ে যা ছিল ১ দশমিক ১২ বিলিয়ন ডলার।
গত জুলাইয়ে কোটা সংস্কার নিয়ে শিক্ষার্থীদের আন্দোলনে সৃষ্ট পরিস্থিতিতে দেশজুড়ে সঙ্ঘাত-সংঘর্ষ, কারফিউ ও ইন্টারনেট বন্ধের প্রেক্ষাপটে বৈধ পথে রেমিট্যান্স প্রবাহ কমে যায়। ওই সময় দেশে বৈধ পথে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স না পাঠানোর বিষয়ে ক্যাম্পেইন করেন অনেক প্রবাসী। যার প্রভাব পড়েছিল প্রবাসী আয়ে। ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এরপর আবার দেশ গঠনে বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর বিষয়ে ক্যাম্পেইন শুরু করেন অনেক প্রবাসী বাংলাদেশী। এর ফলে আবারো প্রবাসী আয় এখন বাড়তে শুরু করেছে বলে মনে করেন ব্যাংকাররা।

 


আরো সংবাদ



premium cement
ভারতে এবার ৭ বছরের মুসলিম ছাত্রের টিফিন নিয়ে বিতর্ক বঙ্গোপসাগর হয়ে মেরিন ড্রাইভ দিয়ে বাংলাদেশে ঢুকছে রোহিঙ্গারা সিলেটে গৃহকর্মী শিশুর ঝুলন্ত লাশ উদ্ধার রাষ্ট্র সংস্কারের পর নির্বাচনের সিদ্ধান্ত নেবে সরকার উপদেষ্টা রিজওয়ানা শৈলকুপায় বিদ্যুৎস্পৃষ্টে ভ্যানচালকের মৃত্যু তাইম হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে মহাসড়ক অবরোধ বেসরকারি ব্যাংক থেকে জনগণের টাকা ফেরত পেতে উদ্যোগ আমতলীতে ছাত্রলীগ নেতার অস্ত্রের আঘাতে যুবদল নেতা জখম সামিটের এলএনজি টার্মিনালের মেরামত সম্পন্ন, পরিষেবা পেতে লাগবে ২০ দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু ২২ সেপ্টেম্বর খাদ্যনিরাপত্তা নিয়ে বড় চ্যালেঞ্জের আশঙ্কা

সকল