০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সাংগঠনিক দুর্বলতা নিয়ে চিন্তায় আ’লীগ

-

- তালিকা হচ্ছে নিষ্ক্রিয় নেতাদের
- ঢাকা উত্তরের ২৭টি ইউনিট ভেঙে দেয়া হয়েছে

রাজধানী ঢাকা ও ঢাকার বাইরে আওয়ামী লীগ এবং তার সহযোগী-ভ্রাতৃপ্রতীম সংগঠনের সাংগঠনিক দুর্বলতার চিত্র নিয়ে চিন্তিত হয়ে পড়েছে দলটির হাইকমান্ড। কেন্দ্রীয়ভাবে নির্দেশনা থাকার পরও সাধারণ শিক্ষার্থীদের একটি অরাজনৈতিক কোটাবিরোধী আন্দোলন দলীয়ভাবে মোকাবেলা করতে না পারার ব্যর্থতা এবং আন্দোলন চলাকালীন দেশের বিভিন্ন জায়গায় দলীয় কার্যালয় ভাঙচুর ও নেতাকর্মীদের রাজনৈতিক মাঠে নিষ্ক্রিয়তার বিষয়টি নিয়ে ভাবিয়ে তুলছে দলটির শীর্ষ নেতৃত্বকে। ইতোমধ্যে কোটাবিরোধী আন্দোলন গভীরভাবে পর্যবেক্ষণ ও তৃণমূল নেতাকর্মীদের ভূমিকা দলীয়ভাবে চুলচেরা বিশ্লেষণ করা হয়েছে। পাশাপাশি করণীয় হিসেবে দুর্বলতাগুলো কাটিয়ে উঠে আগামী দিনে ঐক্যবদ্ধভাবে রাজপথে থাকার নির্দেশনা দেয়া হয়েছে বলে দলটির বিভিন্ন পর্যায়ের একাধিক নেতার সাথে আলাপকালে এসব তথ্য জানা গেছে।

দলের অভ্যন্তরীণ গণতন্ত্রের চর্চা হিসেবে সম্প্রতিক ঘটনা নিয়ে আওয়ামী লীগ গত চার দিন মূল্যায়ন সভা করেছে বলে গতকাল সাংবাদিকদের জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, গত চার দিনে আমরা যে বৈঠকগুলো করেছি, কোথাও কি হাতাহাতি, মারামারি হয়েছে? তর্ক-বিতর্ক গণতন্ত্রের প্রাণ। আওয়ামী লীগ অভ্যন্তরীণ গণতন্ত্রের চর্চা করে। এখানে বিতর্ক হতেই পারে। যেকোনো বিষয়ে তর্ক হতেই পারে। কিন্তু কেউ তো মারামারি করেনি। কোনো হাতাহাতি হয়নি। এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, আমরা তো রাজনৈতিকভাবে মোকাবেলা করছি। প্রশাসনিকভাবে মোকাবেলা করছি। বৃহস্পতিবার নেতাকর্মীদের সতর্ক করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আজকে যে পরিস্থিতি তাতে সময় আরো খারাপ হতে পারে। শত্রুরা আড়ালে আবডালে আরো প্রস্তুতি নিয়ে আক্রমণ করতে পারে। বিএনপি-জামায়াতের টার্গেট শেখ হাসিনার সরকারের পতন। আজকে সাহসী নেতার দরকার। সাহস করে এ পরিস্থিতি মোকাবেলা করার জন্য আপনারা প্রস্তুত হোন।

বৃহস্পতিবার রংপুরে পরিদর্শনে গিয়ে আওয়ামী লীগের নেতাকর্মীদের উদ্দেশে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, আমার কষ্ট লাগে, আওয়ামী লীগের পার্টি অফিসটা যখন ভাঙচুর করল, আপনারা ঘুরে দাঁড়াতে পারলেন না। আপনাদের তো ঘুরে দাঁড়াতে হবে। তিনি বলেন, আমরা পকেটে হাত দিয়ে যদি ঘুমিয়ে থাকি, তাহলে আমাদের ঘরে ঘরে ঢুকে মেরে ফেলবে। এটারই প্রমাণ আপনারা পেয়েছেন।

আওয়ামী লীগ সূত্র বলছে, সেনাবাহিনী মাঠে নামিয়ে কারফিউ জারি করে পরিস্থিতি সামাল দেয়ার পর গত মঙ্গলবার বিকেলে কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র, ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক এবং ঢাকার দলীয় এমপিদের ডেকে জরুরি বৈঠক করে কেন্দ্রীয় আওয়ামী লীগ। চলমান পরিস্থিতি নিয়ে ওই বৈঠকে দলের অভ্যন্তরীণ দুর্বলতাগুলো উঠে আসে। দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলীয় প্রধানের নির্দেশনা থাকার পরও আন্দোলন চলাকালে নেতাকর্মীদের মাঠে অনুপস্থিত থাকা এবং আত্মগোপনে চলে যাওয়ার খবরে অসন্তোষ প্রকাশ করেন এবং দলীয় প্রধানের তরফ থেকে এমন নেতাকর্মীদের তালিকা তৈরি করার নির্দেশনা পৌঁছে দেন। এ ছাড়া ঢাকা বিশ^বিদ্যালয়, রাজধানীর প্রবেশপথ যাত্রাবাড়ী, শনিরআখড়া, রায়েরবাগ-সাইনবোর্ড ও সানারপাড়, মানিকনগর-খিলগাঁও, রামপুরা-বাড্ডা, নতুনবাজার, কুড়িল বিশ^রোড, মোহাম্মদপুর, উত্তরা ও গাবতলীসহ তুমুল সংঘর্ষ লেগে থাকা ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে পরে সতর্ক থাকারও নির্দেশ দেয়া হয়। সাম্প্রতিক বৈঠকগুলোতে ছাত্রলীগের সাংগঠনিক দুর্বলতা নিয়েও তীব্র সমালোচনা হয়। বিভিন্ন স্থানে জেলা কমিটি না থাকায় ক্ষোভ প্রকাশ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। এ সময় ছাত্রলীগকে নিজেদের সাংগঠনিক দুর্বলতা কাটিয়ে আরো শক্তিশালী ও ঐক্যবদ্ধ হওয়ার নির্দেশনা দেয়া হয়।

আওয়ামী লীগ নেতারা মনে করেন, টানা ১৫ বছর ক্ষমতায় থাকার পরও এ ধরনের একটি ধাক্কা কেউ দিতে পারে-এটা ছিল কল্পনার বাইরে। পুলিশ প্রশাসন থাকার পরও নেতাকর্মীরা ঘুরে দাঁড়াতে পারল না কেন- এটা একটা চিন্তার বিষয় রয়েছে। এগুলো পর্যালোচনা করে পরে যদি আর কোনো পরিস্থিতি সৃষ্টি হয় সেটা কিভাবে মোকাবেলা করা যায় সেটার করণীয় দ্রুত নির্ধারণ করা। দলীয় সূত্রে জানা গেছে, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ এবং ঢাকার দলীয় এমপিদের নিয়ে অনুষ্ঠিত সাম্প্রতিক বৈঠকগুলোতে সাংগঠনিক দুর্বলতা, আন্দোলনে নেতাকর্মীদের নিষ্ক্রিয়তাসহ কয়েকটি বিষয় স্পষ্ট উঠে এসেছে। ইতোমধ্যে কোটা সংস্কার আন্দোলনের জেরে সঙ্ঘাত, সহিংসতা প্রতিরোধে ব্যর্থতার জন্য ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের ২৭টি ইউনিট কমিটি ভেঙে দেয়া হয়েছে। বৃহস্পতিবার রাতে মোহাম্মদপুর এলাকায় একটি কমিউনিটি সেন্টারে আওয়ামী লীগের ঢাকা উত্তরের নেতাদের একটি বৈঠক হয়। আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য, বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বৈঠকে উপস্থিত ছিলেন। সেই বৈঠকে এই কমিটি ভেঙে দেয়া হয়। আরো কিছু কমিটি ভেঙে পুনর্গঠন করা হতে পারে- তবে তা চিহ্নিত করার কাজ এখনো চলছে। পাশাপাশি চলমান আন্দোলন মোকাবেলায় যেসব নেতাকর্মী নিষ্ক্রিয় ছিলেন তাদেরও তালিকা তৈরির কাজ চলছে। বৈঠকে দলের সমন্বয়হীনতা কাটিয়ে সামনের পরিস্থিতি কিভাবে দলীয়ভাবে সামাল দেয়া যায় সে বিষয়ে গুরুত্ব দেয়া হয়েছে। এ ছাড়া ঐক্যবদ্ধ থেকে সংগঠনকে আরো শক্তিশালী করার জন্য দলের সিনিয়র নেতা, দলীয় এমপি, দলীয় কাউন্সিলর ও সহযোগী সংগঠনের শীর্ষ নেতাদের সমন্বয় করার নির্দেশনা দেয়া হয়েছে।

২৭টি ইউনিট কমিটি ভেঙে দেয়ার বিষয়টি নিশ্চিত করে এ প্রসঙ্গে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান নয়া দিগন্তকে বলেন, কেন্দ্রীয় নির্দেশনার আলোকে আমরা গতকাল কয়েকটি থানা, ওয়ার্ড ও ইউনিট কমিটির নেতাদের নিয়ে বসেছি। তাদের কথা শুনেছি। পর্যায়ক্রমে সকল কমিটির নেতাদের কথা আমরা শুনব। কোথায় কার নিষ্ক্রিয়তা ছিল, কোথায় কোন দুর্বলতা ছিল, কোন কোন এলাকায় কী সমস্যা ছিল সেই অভিজ্ঞতার কথা শুনে আমরা পর্যালোচনা করব। সমস্যাগুলো চিহ্নিত করে এলাকাভেদে আমরা করণীয় নির্ধারণ করব।
ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো: হুমায়ুন কবির নয়া দিগন্তকে বলেন, কোনো অপশক্তি যাতে ভবিষ্যতে সন্ত্রাসী কর্মকাণ্ড করতে না পারে সেজন্য অলিতে-গলিতে পাড়া মহল্লায় সতর্ক থাকার নির্দেশনা রয়েছে। আমরা কেন্দ্রের নির্দেশনার আলোকে সতর্ক অবস্থানে আছি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ঢাকা-৫ আসনের মধ্যে ডেমরার একটি অংশ এবং যাত্রাবাড়ী ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত হয়েছে। ওই এলাকার নেতাকর্মীদের যদি নিষ্ক্রিয়তা, দুর্বলতা থাকে তাহলে সেটা দেখা হবে। আমরা কাজ করছি।

 

 


আরো সংবাদ



premium cement
এ সরকার জনপ্রত্যাশার কী করবে? আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা

সকল