০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

পার্বতীপুরে তেলবাহী ৬ ওয়াগন লাইনচ্যুত

-

বিটিও তেল মালবাহী ওয়াগন ঢাকা-পার্বতীপুর রেলপথে লাইনচ্যুত হয়েছে। গতকাল শুক্রবার বেলা ১টা ১৫ মিনিটে ঢাকা-পার্বতীপুর রেলপথে দিনাজপুরের পার্বতীপুর শহরের উপকণ্ঠে হলদিবাড়ী রেলগেট এলাকায় বিটিও তেল মালবাহী ওয়াগন ছয়টি লাইনচ্যুতির দুর্ঘটনা ঘটে। বিটিও ওয়াগন তেল মালবাহীর ট্রেন পরিচালক (গার্ড) মাসুদ রানা জানান, শুক্রবার বেলা ১টা ১০ মিনিটে পার্বতীপুর রেলস্টেশন থেকে মিটারগেজ সেকশন ঢাকার জয়দেবপুর রেলস্টেশনের উদ্দেশে ছেড়ে দেয়া হয়। বেলা ১টা ১৫ মিনিটে পার্বতীপুর শহরের উপকণ্ঠে হলদিবাড়ী রেলগেট এলাকায় (এমটি) বিটিও তেল মালবাহী ওয়াগন ছয়টি লাইনচ্যুতির দুর্ঘটনা ঘটে।
ট্রেনের লোকোমাস্টার (চালক) আব্দুস সালাম জানান, ট্রেন পরিচালক (গার্ড) আমাকে ফোন করে জানালে আমি (এমটি) বিটিও তেল মালবাহী ওয়াগন ট্রেনটি থামাই। তিনি আরো বলেন, ট্রেনের গতি ২০ থেকে ২৫ কম ছিল। বিটিও ওয়াগন তেল মালবাহী ছয়টি বগির পিছনের ২৪টা চাকা লাইনচ্যুত হয়েছে। গত দুই দিন আগে পার্বতীপুর রেলহেড অয়েল ডিপোতে ২৬টি বিটিও তেল মালবাহী ওয়াগনে তেল আনা হয়েছিল।

এ ঘটনায় শুক্রবার বিকেলে রেলের সহকারী নির্বাহী প্রকৌশলীকে (লালমনিরহাট) আহ্বায়ক করে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির অপর দুই সদস্য হলেন, সহকারী যান্ত্রিক প্রকৌশলী (এএমই/ লালমনিরহাট) ও পরিবহন কর্মকর্তা (এটিও/লালমনিরহাট)। কমিটিকে আগামী তিন দিনের মধ্য তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
বিকেল ৪টার দিকে পার্বতীপুর লোকোশেড থেকে রিলিফ ট্রেন (উদ্ধারকারী গাড়ি) এনে লাইনচ্যুত বিটিও ওয়াগন তেল মালবাহী বগিগুলো উদ্ধারকাজ শুরু করে। পার্বতীপুর কর্মরত রেলের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, রেলের সিমেন্টের স্লিপারগুলো হলদিবাড়ী রেলগেট প্রায় এক কিলোমিটার ক্ষতিগ্রস্ত হয়েছে মালবাহী বগিটি লাইনচ্যুত হওয়ায়।
পার্বতীপুর স্টেশন মাস্টার মো: রফিক চৌধুরী জানান, ট্রেনের বিজি ওয়াগন তেল মালবাহীটি লাইনচ্যুতির ঘটনায় তিন সদস্যের একটি কমিটি গঠনর বিষয়টি নিশ্চিত করেন। ঢাকা-পার্বতীপুর রেলপথে মিটারগেজ লাইনে উদ্ধারকাজ শুরু করেছে।


আরো সংবাদ



premium cement