০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
হেলথ টিপস

চুল পড়া কমাতে পেঁয়াজের রস

-

চুল পড়ার সমস্যায় অনেকেই ভোগেন। তবে দিনে ১০০টি পর্যন্ত চুল পড়া স্বাভাবিক বলেই বিবেচিত। এর বেশি চুল পড়লে তখনই চিকিৎসা গ্রহণ করা উচিত । অনেকেরই হয়তো জানা আছে, পেঁয়াজের রস চুলের যতে্ন দারুণ কার্যকরী। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, পেঁয়াজের রসে থাকা সালফার নামক খনিজ চুল পড়া বন্ধ করতে, নতুন চুল গজাতে ও চুল লম্বা করতে সাহায্য করে। সালফার অ্যামিনো অ্যাসিডে পাওয়া যায়, যা কেরোটিনসহ প্রোটিনের বিল্ডিং ব্লক করে। কেরোটিন চুলের একটি মূল উপাদান। তাই উচ্চ মাত্রায় সালফারের ব্যবহার চুল আরও মজবুত ও শক্তিশালী করে। এ জন্য চুলের যতে্ন পেঁয়াজের ব্যবহার কার্যকরী হতে পারে।
চুল পড়া কমে : পেঁয়াজে অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য আছে, যা মাথার ত্বকের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। ফলে চুল পড়া কমে। শুধু তাই নয়, পেঁয়াজে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট আছে, যেমন- ফ্ল্যাভোনয়েড। যা চুলের ফলিকলগুলোকে ফ্রি র্যাডিক্যালের ক্ষতি থেকে রক্ষা করে। ফলে চুল আরও লম্বা হয় ও মাথার ত্বক সুস্থ থাকে।

কোলাজেন উৎপাদন বাড়ায় : জানলে আরও অবাক হবেন, পেঁয়াজের রস কোলাজেন উৎপাদন বাড়ায়। ফলে চুলের ঘনত্বও বাড়ে। মূলত পেঁয়াজের রসে থাকা সালফার কোলাজেন উৎপাদন বাড়ায়, যা স্বাস্থ্যকর চুলের বৃদ্ধির জন্য অপরিহার্য। কোলাজেন ত্বকের কোষ ও চুলের বৃদ্ধিচক্র তৈরিতেও সাহায্য করে।
রক্ত সঞ্চালন বাড়ে : একই সঙ্গে পেঁয়াজের রস চুলে ব্যবহারের কারণে মাথার ত্বকে রক্ত সঞ্চালনও বাড়ে। এ ক্ষেত্রে ফলিকলগুলো চুলের বৃদ্ধির জন্য প্রয়োজনীয় পুষ্টি ও অক্সিজেন গ্রহণ করে।
প্রদাহ কমায় : পেঁয়াজের রসের অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য মাথার ত্বকের বিভিন্ন ধরনের প্রদাহ কমায়। এ ছাড়া পেঁয়াজের অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য মাথার ত্বকের সংক্রমণ ও খুশকির বিরুদ্ধে লড়াই করতেও সাহায্য করে। ফলে চুল পড়া বন্ধ হয়।
চুলের ফলিকল ভালো রাখে : পেঁয়াজে থাকা অ্যান্টি অক্সিডেন্ট, চুলের ফলিকলগুলোকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করে, যা চুলের বিভিন্ন ক্ষতির জন্য দায়ী। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement