০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কৌশলে সুড়ঙ্গে এনে ইসরাইলি সেনাদের হত্যা করছে হামাস

-

রাফার ইয়াবনা শরণার্থী শিবিরে বেশ কয়েকজন ইসরাইলি সেনাকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন ইসলামী প্রতিরোধ আন্দোলন বা হামাস। তারা জানিয়েছে, কৌশলে ইসরাইলি সেনাদের দুটি সুড়ঙ্গে এনে সেগুলো উড়িয়ে দেয়া হয়েছে। আলজাজিরা।
গতকাল বৃহস্পতিবার ইনস্টাগ্রামে দেয়া পোস্টে হামাস আরো জানিয়েছে, তাদের যোদ্ধারা খান ইউনুসের আল-জিলাল মসজিদের কাছে স্থাপিত ইসরাইলের একটি ক্যাম্পেও হামলা চালিয়েছে। এই হামলায় ব্যবহার করা হয়েছে মর্টার শেল। ফিলিস্তিনের আরেক স্বাধীনতাকামী সংগঠন ইসলামিক জিহাদের যোদ্ধাদের সঙ্গে সমন্বয় করে এই হামলা চালানো হয়েছে বলেও জানিয়েছে তারা। ইসরাইলি সেনাবাহিনীর তথ্য অনুযায়ী, যুদ্ধ শুরুর পর এখন পর্যন্ত তাদের ৬৮৪ জন সেনা নিহত হয়েছে। আর আহত হয়েছে ৪ হাজার ২১৩ সেনা। এই সপ্তাহে গাজায় নতুন করে আবারও স্থল হামলা শুরু করেছে দখলদার ইসরাইলি সেনারা। এর পর গাজার বিভিন্ন জায়গায় ব্যাপক হামলা ও পাল্টা হামলার ঘটনা ঘটছে। গতকাল বৃহস্পতিবার আলজাজিরার খবরে জানানো হয়েছে, গাজায় অর্ধ-শতাধিক লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালিয়েছে ইসরাইলের সামরিক বাহিনী। ইসরাইলি বাহিনী জানিয়েছে, গাজায় ইসরাইলি যুদ্ধবিমান, আক্রমণকারী হেলিকপ্টার এবং ড্রোন দ্বারা ৬০টির বেশি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে ইসরাইল। তারা আরো জানিয়েছে, খান ইউনুসে সৈন্যরা বেশ কয়েকজন হামাস যোদ্ধাকে হত্যা করেছে। খান ইউনুস, রাফা ও নেটজারিম করিডোর এলাকায় হামলা অব্যাহত রয়েছে বলেও জানিয়েছে ইসরাইলি বাহিনী। নেটজারিম করিডোরকে গাজার একটি ইহুদি বসতির নামে নামকরণ করা হয়েছিল, যা ২০০৫ সালে ভেঙে দেয়া হয়েছিল। ইসরাইলি সেনাবাহিনী যুদ্ধের সময় উত্তর গাজাকে দক্ষিণ থেকে আলাদা করার জন্য স্থাপন করেছিল।
গাজা থেকে আরো ৫ ইসরাইলির লাশ উদ্ধার
রয়টার্স জানায়, গাজার খান ইউনুস থেকে বুধবার পাঁচজন বন্দীর লাশ উদ্ধার করার কথা জানিয়েছে ইসরাইলি বাহিনী। গত বছরের ৭ অক্টোবর ইসরাইলের দক্ষিণাঞ্চলে হামাসের নজিরবিহীন হামলার দিন গাজায় ধরে নিয়ে যাওয়া বন্দীদের মধ্যে এ পাঁচজনও ছিলেন। ইসরাইলের সামরিক বাহিনীর পক্ষ থেকে বলা হয়, যাদের লাশ উদ্ধার করা হয়েছে, তাদের একজন প্রাক-প্রাথমিকের শিক্ষক ৫৬ বছরের মায়া গোরেন। তিনি ইসরাইলের দক্ষিণের কিব্বুৎজের নির ওজ এলাকার বাসিন্দা ছিলেন। ৭ অক্টোবর হামাস যোদ্ধারা ইসরাইলের যেসব এলাকায় বড় ধরনের আক্রমণ চালান, কিব্বুৎজ সেসবের একটি। বাকি চার বন্দীর দু’জন রিজার্ভ সেনা ও দু’জন সেনাবাহিনীতে বাধ্যতামূলকভাবে অন্তর্ভুক্ত হওয়া সেনা।
যুক্তরাষ্ট্রের কংগ্রেসে নেতানিয়াহুর ভাষণ মিথ্যায় ভরা : হামাস
রয়টার্স জানায়, বুধবার ওয়াশিংটনে মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেন নেতানিয়াহু। সেই ভাষণের প্রতিক্রিয়ায় হামাসের সিনিয়র নেতা সামি আবু জুহরি বলেছেন, ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু মার্কিন কংগ্রেসে যে ভাষণ দিয়েছেন, তাতে তিনি একটি যুদ্ধবিরতি চুক্তিতে উপনীত হতে চান না বলে মনে হয়েছে। জুহরি বলেন, ‘নেতানিয়াহুর ভাষণ ছিল মিথ্যায় ভরা। প্রতিরোধের মুখে ব্যর্থতা ও পরাজয় ঢাকতে তার সেনাবাহিনী গাজার জনগণের বিরুদ্ধে যে গণহত্যা ও যুদ্ধাপরাধ করেছে, তার ওই ভাষণ সেগুলো ঢাকতে সফল হবে না।’ যেকোনো পক্ষ থেকে ইসরাইলের সঙ্গে কোনো ধরনের জোট ‘শহীদদের রক্তের সঙ্গে বিশ্বাসঘাতকতা’ করা হবে বলেও যোগ করেন তিনি।
গাজা যুদ্ধ শেষ হওয়ার পর ফিলিস্তিনি এই উপত্যকাটির পুনর্বাসনের দায়িত্ব নিতে চায় না ইসরাইল। বরং নেতানিয়াহু বলেছেন, গাজার পরিচালনার দায়িত্ব ওই সব ফিলিস্তিনির হাতেই ছেড়ে দেয়া উচিত, যারা ইসরাইলকে ধ্বংস করতে চায় না। নেতানিয়াহুর এই বক্তব্যের জবাবে ফিলিস্তিনি প্রেসিডেন্টের মুখপাত্র নাবিল আবু রুদেইনাহ বলেছেন, ‘ফিলিস্তিনি জনগণ...একমাত্র তারাই সিদ্ধান্ত নেবেন কে তাদের শাসন করবেন। (এ অঞ্চলে) নিরাপত্তা ও স্থিতিশীলতা অর্জনের একমাত্র পথ হলো একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রের প্রতিষ্ঠা করা, যার রাজধানী হবে পূর্ব জেরুসালেম এবং আমরা আমাদের এই অবস্থানে অটল আছি।’
নেতানিয়াহু শুধু যুদ্ধাপরাধীই নন, মিথ্যাবাদীও : মার্কিন সিনেটর
আলজাজিরা জানায়, মার্কিন সিনেটর বার্নি স্যান্ডার্স বলেছেন, ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু শুধু যুদ্ধাপরাধীই নন, মিথ্যাবাদীও বটে। মার্কিন কংগ্রেসে নেতানিয়াহুর দেয়া ভাষণের বিষয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে স্যান্ডার্স এ মন্তব্য করেন। শীর্ষ পর্যায়ের এ মার্কিন সিনেটর বলেন, ‘নেতানিয়াহু একজন যুদ্ধাপরাধী। একই সঙ্গে তিনি একজন মিথ্যাবাদীও বটে। গাজা যুদ্ধ অবসানের জন্য আমাদের সব কিছু করতে হবে এবং সেখানে সাধারণ মানুষের দুর্ভোগ-দুর্দশা দূর করার জন্য পর্যাপ্ত পরিমাণে মানবিক ত্রাণ সহায়তা পাঠাতে হবে।’ বৃহস্পতিবার সকালে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেয়া এক পোস্টে স্যান্ডার্স এসব কথা বলেন।
মার্কিন সিনেটর বলেন, ইসরাইলিরা নেতানিয়াহুর পদত্যাগ চায়। আর এ জন্যই আগাম নির্বাচনের বিষয়টি মাথায় রেখে তিনি মার্কিন কংগ্রেসে তার নির্বাচনী প্রচারণা চালাতে এসেছেন। এ সময় ইসরাইলি প্রধানমন্ত্রীকে ইঙ্গিত করে স্যান্ডার্স সুস্পষ্টভাবে বলেন, মার্কিন কংগ্রেসে কোনো যুদ্ধাপরাধীকে সম্মান জানানোর এটিই প্রথম কোনো ঘটনা দেখল গোটা বিশ্ব।
গাজায় পোলিও ভাইরাস শনাক্তে ইউনিসেফের উদ্বেগ : যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনের গাজায় পোলিও ভাইরাস শনাক্ত হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসঙ্ঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ। সংস্থাটির প্রধান এক সাক্ষাৎকারে বলেছেন, গাজায় পোলিও ভাইরাস শনাক্ত হওয়ার অর্থ হচ্ছে সেখানে ভয়াবহ স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে সেখানের হাজার হাজার শিশু। এ ছাড়া ওই অঞ্চলটি শিশুদের জন্য অনিরাপদ জনপদ হয়ে উঠছে বলেও উদ্বেগ প্রকাশ করেছেন ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল। অস্ট্রেলিয়া সফরকালে গাজার শিশুদের নিয়ে নিজের শঙ্কা প্রকাশ করেন ইউনিসেফের ওই কর্মকর্তা। অনলাইন দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, প্রতিনিয়ত সেখানের শিশুরা স্বাস্থ্য ঝুঁকির চরম পর্যায়ের দিকে ধাবিত হচ্ছে। এর মধ্যে গাজায় পোলিও ভাইরাসের আলামত শনাক্ত হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন ইউনিসেফের প্রধান ক্যাথরিন রাসেল। এর আগে অস্ট্রেলিয়াতে দেয়া একমাত্র সাক্ষাৎকারে রাসেল বিশ্বের যুদ্ধবিধ্বস্ত দেশগুলো নিয়ে তার গভীর শঙ্কার কথা জানিয়েছিলেন। তিনি বলেছেন- ইউক্রেন, সুদানের সঙ্ঘাতের প্রভাব সম্পর্কে আমি উদ্বিগ্ন। ক্যাথরিন রাসেল আরো বলেন, যখন শিশুরা ইতোমধ্যেই ক্ষুধার্ত এবং দুর্বল হয়ে পড়েছে, তাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পাওয়া অস্বাভাবিক কোনো বিষয় নয়।


আরো সংবাদ



premium cement