০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ভাষাবিজ্ঞানী মাহবুবুল হকের ইন্তেকাল

-

ভাষা বিজ্ঞানী, বীর মুক্তিযোদ্ধা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক অধ্যাপক ড. মাহবুবুল হক (৭৬) ইন্তেকাল করেছেন। রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার গভীর রাতে তার মৃত্যু হয়। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। ছোট ভাই অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন আশরাফুল জানান, ড. মাহবুবুল হক দীর্ঘদিন ধরে কিডনি রোগে আক্রান্ত ছিলেন। এ অবস্থায় গত জুন মাসে আমেরিকা থেকে দেশে আসেন। কিছুদিন পরেই ঢাকায় নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হন। এ মাসের শুরুতে তার বাইপাস করা হয়েছিল। এর দুই দিন পর তিনি পুনরায় অসুস্থ হয়ে পড়েন। সব মিলিয়ে প্রায় ৪০ দিন ধরে চিকিৎসাধীন ছিলেন।
তিনি আরো জানান, গতকাল সকালে ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকায় তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। চট্টগ্রামের সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য অধ্যাপক মাহবুবুল হকের লাশ আজ শুক্রবার সকাল সাড়ে ১০টায় নেয়া হবে জেলা শিল্পকলা একাডেমিতে। এরপর বাদ আসর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তৃতীয় জানাজা শেষে সেখানে তাকে দাফন করা হবে।
মাহবুবুল হক ১৯৪৮ সালের ৩ নভেম্বর ফরিদপুরের মধুখালিতে জন্মগ্রহণ করেন। তবে রেলওয়ের কর্মকর্তা বাবার চাকরি সূত্রে শৈশব থেকে বেড়ে উঠেছেন চট্টগ্রামে। থাকতেন নগরীর লালখান বাজার বাঘঘোনা এলাকায়। ষাটের দশকে ছাত্র ইউনিয়নের রাজনীতির সাথে জড়িয়ে পড়েন তিনি। অংশ নেন ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে।
চবি থেকে ১৯৬৯ সালে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক (সম্মান), ১৯৭০ সালে একই বিষয়ে স্নাতকোত্তর এবং ১৯৯৭ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এরপর শিক্ষকতা করেন চট্টগ্রামের রাঙ্গুনিয়া কলেজ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কলেজে। পরবর্তীতে চবির বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। ২০১৩ সালে তিনি অধ্যাপক হিসেবে বিভাগ থেকে অবসরে যান। ২০১৮ সালে তিনি বাংলা একাডেমি পুরস্কার ও ২০১৯ সালে একুশে পদক লাভ করেন।
শিক্ষকতার পাশাপাশি প্রায়োগিক বাংলা ও ফোকলোর চর্চা, গবেষণা, সম্পাদনা, অনুবাদ ও পাঠ্যবই রচনা করেছেন ড. মাহবুবুল হক। বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি, বাংলা একাডেমি, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডসহ বিশেষজ্ঞ হিসেবে নানা প্রতিষ্ঠানের সঙ্গেও কাজ করেছেন। প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের বেশ কয়েকটি বাংলা পাঠ্য বইয়ের রচয়িতাও তিনি।
অধ্যাপক মাহবুবুল হকের মৃত্যুতে শোক জানিয়েছেন চবি ভিসি অধ্যাপক ড. মু. আবু তাহের, প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক সেকান্দর চৌধুরী ও প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক বেণু কুমার দে, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি চট্টগ্রাম জেলার সভাপতি অশোক সাহা, ভারপ্রাপ্ত সম্পাদক নুরুচ্ছাফা ভূঁইয়া।


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা না দেয়া ডাক্তারদের সনদ বাতিলের দাবি ড্যাবের

সকল