০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বাংলাদেশে ছাত্র হত্যার প্রতিবাদে বার্লিনে মহাসমাবেশ

-

বাংলাদেশে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর নির্বিচারে হামলা চালিয়ে শত শত ছাত্র, সাংবাদিক ও সাধারণ মানুষকে হত্যার প্রতিবাদে জার্মানির রাজধানী বার্লিনে মহাসমাবেশ করেছে প্রবাসী বাংলাদেশীরা।
জার্মানির বিভিন্ন শহরের বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিপুলসংখ্যক বাংলাদেশী শিক্ষার্থী, প্রবাসী বাংলাদেশী ও জার্মান সচেতন নাগরিক একত্রিত হয়ে বাংলাদেশে চলমান ছাত্র আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করেন। দল-মত নির্বিশেষে সব পেশার মানুষ এই প্রতিবাদ সভায় অংশগ্রহণ করেন।
বুধবার বার্লিনের প্রাণকেন্দ্র জার্মান চ্যান্সেলারির সামনে বিকেল ৫টায় কর্মসূচি শুরু হওয়ার আগেই কয়েক শ’ শিক্ষার্থী জড়ো হয়ে স্লোগানে স্লোগানে পুরো এলাকা প্রকম্পিত করে তোলে।
দেশে কোটা আন্দোলনে নিহতদের ছবিসংবলিত পোস্টার, প্ল্যাকার্ড, ব্যানার, ফেস্টুন প্রদর্শন করে জাতীয় পতাকা উড়িয়ে স্লোগানে স্লোগানে মুখরিত এই প্রতিবাদ সভা থেকে অবিলম্বে ছাত্রদের ওপর হামলা ও হত্যাকাণ্ড বন্ধ করার জোর দাবি জানান প্রতিবাদকারীরা।
সমাবেশে সাধারণ শিক্ষার্থীরা আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলাকারী ও হামলার হুকুমদাতাদের অবিলম্বে আন্তর্জাতিক আদালতে বিচারের দাবি জানান। বাংলাদেশে ইন্টারনেট ব্যবস্থাসহ সব যোগাযোগমাধ্যম বন্ধ করে দেয়ার তীব্র প্রতিবাদও জানান তারা।
আন্দোলনকারীদের বিরুদ্ধে আনা সব মিথ্যা মামলা প্রত্যাহার, কার্ফিউ প্রত্যাহার, সেনাবাহিনী প্রত্যাহারের দাবি জানান তারা। এছাড়াও আইনশৃঙ্খলা রক্ষায় ব্যর্থতার জন্য সরকারের পদত্যাগের দাবি জানান প্রতিবাদকারীরা।


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা না দেয়া ডাক্তারদের সনদ বাতিলের দাবি ড্যাবের

সকল