০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

হেলথ টিপস

-

নানা জটিলতায় অতিরিক্ত দুশ্চিন্তা এখন একটি কমন সমস্যা হয়ে দাঁড়িয়েছে অনেকেরই। যদিও দুশ্চিন্তামুক্ত থাকাও সহজ নয়। তবে টেনশনমুক্ত জীবনযাপনে বিশেষজ্ঞরা বলছেন, সহজ কিছু উপায় নিয়মিত মেনে চললেই অতিরিক্ত চিন্তা থেকে নিজেকে দূরে রাখা যায়।
চিকিৎসকরা বলছেন, টেনশন বা দুশ্চিন্তাই রোগকে আমন্ত্রণ জানানোর দরজা হিসেবে কাজ করে। এর হাত ধরেই শরীরে বাসা বাঁধে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো দীর্ঘমেয়াদি অসুখগুলো। তাই অসুখের হাত থেকে বাঁচতে হলে টেনশন থেকে মুক্ত থাকতেই হবে।
মনোবিদরা বলছেন, টেনশন থেকে সহজেই মুক্ত থাকতে সহজ কিছু উপায় নিয়মিত মেনে চলা যায়। যেমন-১. দীর্ঘ শ্বাস-প্রশ্বাস: প্রতিদিন ধ্যান বা মেডিটেশনের অভ্যাস মানুষকে অনেকটাই টেনশনমুক্ত রাখার চেষ্টা করবে। এর জন্য চোখ বন্ধ করে কিছু সময় একান্ত মনে কোনো কিছু না ভেবে বসে থাকা আর দীর্ঘ শ্বাস-প্রশ্বাস নেয়ার অভ্যাস করতে হবে, যা দুশ্চিন্তা বা টেনশনকে অনেক দ্রুত কমাতে পারে। ২. বিশ্রাম ও ঘুম: দ্রুত টেনশন বা দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে বিশ্রাম বা ঘুমের কোনো বিকল্প নেই। দীর্ঘ সময় গভীর ঘুমের পর মানসিক চাপ অনেকটা কমে যায়। একই সঙ্গে নিজেকে লাগে আরো সতেজ ও প্রাণবন্ত। ৩. গান: দুশ্চিন্তার সময় কখনো দুঃখের গান বা সুর শোনা যাবে না। বরং মন ভালো করে দেয়ার মতো সুরের গান বা ভালোবাসার গানও শুনতে পারেন। এতে মনের ওপর চাপ খুব সহজেই দূর হয়ে যায়। ৪. তাজা ফুলের সুগন্ধ ও সুগন্ধী মোমবাতি: খুব টেনশনের সময় তাজা ফুলের সুগন্ধ নিতে পারেন। ঘরে সুগন্ধী মোমবাতিও জ্বালাতে পারেন। অ্যারোমাথেরাপির নিয়মিত এ অভ্যাস অনেকটাই মনের চাপ কমিয়ে দেয় বলে মত মনোবিদদের। ৫. ডায়েট ও শখ: মন খারাপ আর দুশ্চিন্তায় ডুবে গেলে মনকে অন্যদিকে ঘোরাতে গল্পের বই পড়তে পারেন। কিংবা আপনার যা করতে ভালো লাগে সেটি করতে চেষ্টা করুন। টেনশন কমাতে পার্লার, শপিং কিংবা বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন, পরিবারের সঙ্গে সময় কাটাতে পারেন।
যেসব খাবার দুশ্চিন্তা কমায় : ডায়েটেশিয়ানরা বলছেন, কিছু খাবার রয়েছে যা দ্রুত টেনশনের চাপ কমাতে পারে। স্বাস্থ্যকর মনোস্যাচুরেটেড ফ্যাট ও পটাশিয়াম জাতীয় খাবার ডায়েটে রাখুন। এ ছাড়া টক দই, ডার্ক চকলেট, হলুদ, রসুন, বাদাম, ওট, ভিটামিন সি সমৃদ্ধ খাবার, গ্রিন টি ও বেরি জাতীয় খাবারগুলো ম্যাজিকের মতো দুশ্চিন্তা কমাতে পারে। সূত্র ইন্টারনেট


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা না দেয়া ডাক্তারদের সনদ বাতিলের দাবি ড্যাবের

সকল