০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কোটা আন্দোলনে হতাহতদের তালিকা প্রকাশের দাবি

সংবাদ সম্মেলনে সুপ্রিম কোর্ট বার সভাপতি
-

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন বলেছেন, দেশে একদিকে কারফিউ চলছে। অপর দিকে নির্বিচারে মানুষকে গ্রেফতার করা হচ্ছে। মানুষের মৌলিক অধিকার নেই। ঘটনার তদন্ত হওয়ার আগেই পাইকারিহারে গণগ্রেফতার করা হচ্ছে। তিনি রাজনৈতিক দলের নেতাকর্মী ও আইনজীবীদের গণহারে হয়রানি ও গ্রেফতার না করার অনুরোধ জানিয়েছেন। একই সাথে এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে কতজন কোটা আন্দোলনকারী নিহত ও আহত হয়েছেন তার কোনো সংখ্যা দেশবাসীকে জানানো হয়নি। তিনি অনতিবিলম্বে আহত ও নিহতদের সংখ্যা ও পরিচয় জনসম্মুখে প্রকাশ করার দাবি জানান।
গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব দাবি তুলে ধরেন। এ সময় কোটাবিরোধী আন্দোলনকে কেন্দ্র করে চলমান কারফিউ প্রত্যাহারসহ বেশ কয়েকটি দাবি তুলে ধরেন তিনি।
লিখিত বক্তব্যে ব্যারিস্টার খোকন বলেন, শান্তিপূর্ণ কোটাবিরোধী ছাত্র আন্দোলনে হঠাৎ একজন প্রভাবশালী মন্ত্রী সরকারি দলের ছাত্র সংগঠনের নাম উলেখ করে বলেছিলেন, কোটা আন্দোলন দমন করতে তাদের ছাত্র সংগঠনই যথেষ্ট। এই উসকানিমূলক বক্তব্য দেয়ার পরপরই কোটাবিরোধীদের ওপর হামলা করা হয় এবং তাদের সাথে সংঘর্ষে লিপ্ত হয়। এ ছাড়াও সরকারের আরো দু-একজন মন্ত্রী উসকানিমূলক বক্তব্য রাখেন। এতে সারা দেশে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। পত্রপত্রিকায় নিউজ অনুযায়ী কয়েক শ আন্দোলনকারী নিহত হয়। আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে আন্দোলনকারীদের অনেকের চোখ চিরতরে নষ্ট হয়ে গেছে। সারা দেশে হাজার হাজার কোটা আন্দোলনকারী আহত হয়েছেন। অনেকে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন। অথচ এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে কতজন কোটা আন্দোলনকারী নিহত ও আহত হয়েছেন তার কোনো সংখ্যা দেশবাসীকে জানানো হয়নি। এই সংখ্যা গোপন করায় আমরা হতবাক হয়েছি। অনতিবিলম্বে আহত ও নিহতদের সংখ্যা ও পরিচয় জনসম্মুখে প্রকাশ করার দাবি জানান তিনি।
ব্যারিস্টার খোকন বলেন, কোটাবিরোধী আন্দোলন দমনে হেলিকপ্টার থেকে গুলি করা হয়। সাউন্ড গ্রেনেড ছোড়া হয় এগুলো রাষ্ট্রপক্ষ জনগণের ওপর অতিরিক্ত বলপ্রয়োগ বলে আমরা মনে করি। এই কোটাবিরোধী আন্দোলন দমন করার জন্য জাতিসঙ্ঘে শান্তিরক্ষী বাহিনী লেখা হেলিকপ্টার ও আরমারবিহেকেল ব্যবহার করা হয় যা অত্যন্ত নিন্দনীয়।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী সদস্য সৈয়দ ফজলে ইলাহী অভি ও ফাতেমা আক্তার।
বিএনপি-জামায়াত ও স্বাধীনতাবিরোধী চক্র সারা দেশে ধ্বংসযজ্ঞ চালায় : শাহ মঞ্জুরুল হক
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক শাহ মঞ্জুরুল হক বলেছেন, দেশের শান্তি-শৃঙ্খলা, রাষ্ট্রীয় সম্পদ, জানমাল বিনষ্টে বিএনপি-জামায়াত ও স্বাধীনতাবিরোধী চক্র সারা দেশে ধ্বংসযজ্ঞ চালায়। মেট্রোরেল, সেতু ভবন, ডাটা সেন্টার, বাংলাদেশ টেলিভিশন ও অসংখ্য রাষ্ট্রীয় সম্পদ ধ্বংস করা হয়। তিনি বলেন, দেশবিরোধী ষড়যন্ত্রের অংশ হিসেবে তারা দেশ ও জনগণের জানমালের ক্ষতি করে বাংলাদেশকে একটি অকার্যকর মৌলবাদী রাষ্ট্রে পরিণত করতে তৎপর। দেশের জনগণ এই চক্রান্ত, ধ্বংসযজ্ঞের বিরুদ্ধে ঐক্যবদ্ধ।
গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন।
সংবাদ সম্মেলনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক সিনিয়র অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, বারের সিনিয়র সহ-সভাপতি মো: রমজান আলী শিকদার, সহ-সভাপতি ড. দেওয়ান মো: আবু ওবাঈদ হোসেন সেতু, কোষাধ্যক্ষ মোহাম্মদ নূরুল হুদা আনছারী, সিনিয়র সহ-সম্পাদক মো: হুমায়ুন কবির, সহ-সম্পাদক মো: হুমায়ুন কবির পল্লব, সদস্য রাশেদুল হক খোকন উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
এ সরকার জনপ্রত্যাশার কী করবে? আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা

সকল