০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ছাত্র আন্দোলনে ক্ষয়ক্ষতি নির্ধারণে জেলায় জেলায় কমিটি করেছে সরকার

জেলা প্রশাসক আহ্বায়ক, সদস্যসচিব থাকবেন উপ-পরিচালক (ত্রাণ ও পুনর্বাসন)
-

শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গত এক সপ্তাহে রাজধানী ঢাকাসহ সারা দেশে দফায় দফায় ব্যাপক সংঘর্ষ, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এসব ঘটনায় শিক্ষার্থী, পুলিশ ও পথচারীসহ এখন পর্যন্ত ২০০ নিহতের ঘটনা ঘটেছে। আহত হয়েছে কয়েক সহস্রাধিক। সংঘর্ষের ঘটনা নিয়ন্ত্রণে আসার পর এর ক্ষয়ক্ষতি নির্ধারণ করছে সরকার। এ জন্য জেলা প্রশাসককে আহ্বায়ক করে জেলায় জেলায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি সরকারি অবকাঠামো ও যানবাহনসহ সব ক্ষয়ক্ষতির তালিকাসহ আনুমানিক মূল্য নির্ধারণ করবে। মন্ত্রিপরিষদ সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।
মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় অধিশাখার উপসচিব মো: মামুন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, উপরিউক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নামে সহিংসতায় বিভিন্ন জেলায় গত ১৭ জুলাই থেকে এ পর্যন্ত দুষ্কৃতকারী কর্তৃক ক্ষতিগ্রস্ত সরকারি অবকাঠামো যানবাহন ও অন্যান্য ক্ষয়ক্ষতির বিবরণ প্রযোজ্যক্ষেত্রে ছবিসহ নিম্নোক্ত ছক অনুযায়ী হার্ডকপি ও সফটকপি প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। নির্ধারিত ছকে জেলার নাম, প্রতিষ্ঠানের নাম, ক্ষয়ক্ষতির বিবরণ, ক্ষয়ক্ষতির পরিমাণ, ক্ষয়ক্ষতির সম্ভাব্য মূল্য, মন্তব্য প্রেরণের জন্য উল্লেখ করা হয়।
ক্ষয়ক্ষতি নিরূপণ কমিটিতে জেলা প্রশাসককে আহ্বায়ক করা হয়েছে। সদস্যসচিব করা হয়েছে উপ-পরিচালক (ত্রাণ ও পুনর্বাসন)। কমিটির সদস্য থাকবেন, জেলা পুলিশ সুপার (এসপি), নির্বাহী প্রকৌশলী (সড়ক ও জনপথ), নির্বাহী প্রকৌশলী (গণপূর্ত), নির্বাহী প্রকৌশলী (এলজিডি), নির্বাহী প্রকৌশলী (বিআরটিএ), উপ-পরিচালক/সহকারী পরিচালক (বিআরটিএ), উপ-পরিচালক/সহকারী পরিচালক (ফায়ার সার্ভিস)।
উল্লেখ্য, কোটা সংস্কারের আন্দোলন গত ১৬ জুলাই সহিংস হয়ে উঠলে ওই দিন ঢাকা ও ঢাকার বাইরে ছয়জন নিহত হন। রংপুরে পুলিশের গুলিতে নিহত হন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও কোটা সংস্কার আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবু সাঈদ। এর পরই অগ্নিগর্ভ হয়ে ওঠে গোটা দেশ।
পরের দিন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ছাত্রলীগের নেতাকর্মীদের বিতাড়িত করে ‘রাজনীতিমুক্ত’ ঘোষণা করে আন্দোলনকারীরা। ছুটির দিনেও ঢাকাসহ সারা দেশের বিভিন্ন এলাকায় ছাত্র বিক্ষোভ, সড়ক-মহাসড়ক অবরোধ, গায়েবানা জানাজা, কফিন মিছিল এবং দফায় দফায় সংঘর্ষ ও পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা। পরের দিন ১৮ জুলাই দেশব্যাপী প্রতিরোধ, সহিংসতা, সংঘর্ষ ও গুলির ঘটনা ঘটে। আন্দোলনকারী শিক্ষার্থীদের সর্বাত্মক অবরোধ কর্মসূচিকে কেন্দ্র করে ঢাকাসহ সারা দেশ ছিল প্রায় অচল। রাজধানী ছাড়াও দেশের ৪৭টি জেলায় দিনভর বিক্ষোভ, অবরোধ, পাল্টাপাল্টি ধাওয়া, পুলিশের হামলা-গুলি ও সঙ্ঘাতের ঘটনা ঘটে। সারা দেশে বিজিবি মোতায়েন করা হয়।
পরের দিন শুক্রবার আন্দোলনরত শিক্ষার্থীদের ‘কমপ্লিট শাটডাউন’ বা সর্বাত্মক অবরোধের কর্মসূচি ঘিরে রাজধানী ঢাকায় ব্যাপক সংঘর্ষ, হামলা, ভাঙচুর, গুলি, অগ্নিসংযোগ ও প্রাণহানির ঘটনা ঘটে। রাজধানী ঢাকা ছিল কার্যত অচল, পরিস্থিতি ছিল থমথমে। দেশের বিভিন্ন জেলাতেও ব্যাপক বিক্ষোভ, সংঘর্ষ ও সহিংসতা হয়। রাতে সারা দেশে কারফিউ জারি, সেনাবাহিনী মোতায়েন করে ইন্টারনেট সেবা সম্পূর্ণ বন্ধ করে দেয়া হয়। ২১, ২২ ও ২৩ জুলাই সাধারণ ছুটি ঘোষণা করা হয়। ২১ জুলাই রোববার সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটা পুনর্বহাল-সংক্রান্ত হাইকোর্টের রায় সামগ্রিকভাবে বাতিল (রদ ও রহিত) করে দেশের সর্বোচ্চ আদালতের রায় প্রদান। রায়ে বলা হয়, কোটাপ্রথা হিসেবে মেধাভিত্তিক ৯৩ শতাংশ; মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনার সন্তানদের জন্য ৫ শতাংশ; ক্ষুদ্র-নৃগোষ্ঠী ১ শতাংশ এবং প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের জন্য ১ শতাংশ নির্ধারণ করা হলো। ২৩ জুলাই কোটাপ্রথা সংস্কার করে প্রজ্ঞাপন জারি করা হয়। ২৪ ও ২৫ জুলাই বেলা ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত অফিস সূচি নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হয়।


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা না দেয়া ডাক্তারদের সনদ বাতিলের দাবি ড্যাবের

সকল