২২ আগস্ট ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১৬ সফর ১৪৪৬
`

দেশটা কোনো গোষ্ঠীর হতে পারে না : আমীর খসরু

গুলশানে লিয়াজোঁ কমিটির বৈঠক শেষে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন আমির খসরু মাহমুদ চৌধুরী : নয়া দিগন্ত -

যুগপৎ আন্দোলনে শরিক গণ অধিকার পরিষদের একাংশ ও সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সাথে বৈঠক করেছে বিএনপি। গতকাল বিকেলে গুলশান কার্যালয়ে পৃথক এই বৈঠক হয়।
বৈঠক শেষে সারা দেশে কোটাবিরোধী শিক্ষার্থীদের ওপরে ক্ষমতাসীন ছাত্রলীগের হামলার ঘটনায় নিন্দা জানান বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।
তিনি বলেন, কাটা আন্দোলনকারীরা সফলভাবে আন্দোলন করছে। সকলে এ বিষয়ে একটা ন্যায়সঙ্গত সমাধান খোঁজার অপেক্ষা করছে। সেটা না করে যদি লাঠিপেটা মিথ্যা মামলা দেয়া হয় তাহলে তো সমাধান পাওয়ার সুযোগ নেই। আমরা কোটা আন্দোলনকারীদের ওপরে ছাত্রলীগের যে হামলা, তাদের বিরুদ্ধে যে মিথ্যা মামলা দায়ের করা হয়েছে এর তীব্র নিন্দা জানাচ্ছি, প্রতিবাদ করছি।

আমীর খসরু বলেন, দেশটা তো কোনো গোষ্ঠীর হতে পারে না। দেশ সবার জন্য।
‘রাজাকার রাজাকার’ সেøাগানের বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য বলেন, ওরা (আন্দোলনকারীরা) বলছে, ‘চাইলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার’। আপনি যখন অধিকার চাইবেন কেউ কেউ বলে ষড়যন্ত্র করছে, কেউ কেউ বলে বিএনপি উসকানি দিচ্ছে, কেউ কেউ বলে মুক্তিযুদ্ধের বিরুদ্ধের শক্তি, কেউ কেউ বলে রাজাকার। এগুলোকে মূলধন করে অনেকদিন জাতিকে তাদের সমস্ত অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। এগুলোকে আর মূলধন করার সুযোগ নাই। নতুন প্রজন্মের কাছে এগুলোর গ্রহণযোগ্যতা কিছু নাই।
অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা কি সেøাগান দিয়েছে? ‘তুমি কে আমি কে রাজাকার রাজাকার, কে বলেছে কে বলেছে স্বৈরাচার স্বৈরাচার। আন্দোলনকারীদের এটা সেøাগান। রাজাকার রাজাকার পর্যন্ত বলে অর্ধেক সেøাগান দিলে হবে না, সেøাগানটা পুরোটা বলতে হবে। পুরো সেøাগানটা যদি মাথায় রেখে আমার মনে কেউ কোনো সমস্যা দেখতে পারছে না। আরো সেøাগান আছে আমি সেটা এখানে বলতে চাচ্ছি না।

কেনো হচ্ছে এ রকম প্রশ্ন করা হলে আমীর খসরু বলেন, এটা কোটা আন্দোলনকারীদের নিজস্ব দাবি-দাওয়া নিয়ে আন্দোলন করছে। এটা বাংলাদেশের মুক্তির আন্দোলন নয়।
গণ অধিকার পরিষদের একাংশের সদস্য সচিব ফারুক হাসানের নেতৃত্বে বৈঠকে যুগ্ম আহ্বায়ক এস ফাহিম, তারেক রহমান, আবদুল্লাহ, ইমাম উদ্দিন উপস্থিত ছিলেন।
এরপর সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক ইসমাইল সম্রাটের নেতৃত্বে প্রতিনিধি দলের সাথে বৈঠক হয়। এই বৈঠকে ছিলেন সাজ্জাদুর রহমান রাফি, রিমন হোসেন, হামিদ ফিথু, তাওহীদুর ইসলাম, রাসেল হোসেন, মুহাম্মদ ইসহাক হাবিব ও হাসিবুর রহমান রাকিব।
দুই বৈঠকে আমীর খসরুর সাথে দলের ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু উপস্থিত ছিলেন।
গত চার দিনে যুগপৎ আন্দোলনের শরিক বাম গণতান্ত্রিক বাম ঐক্য, জাতীয়বাদী সমমনা জোট, ১২ দলীয় জোট এনডিএ, গণফোরাম, বাংলাদেশ পিপলস পার্টি, এলডিপি, নুরুল হক নুরের নেতৃত্বাধীন গণ অধিকার পরিষদের একাংশের সাথে আলাদা আলাদা বৈঠক করেন বিএনপির নেতারা।

 


আরো সংবাদ



premium cement
গাজীপুরে বিভিন্ন দাবিতে ৭টি কারখানায় শ্রমিক বিক্ষোভ-অসন্তোষ ভারত বাঁধ খুলে বাংলাদেশের মানুষকে পানিতে ডুবিয়ে মারতে চায় নগদে প্রশাসক নিয়োগ, আজ দায়িত্ব নেবে বাংলাদেশ ব্যাংক ৩০ আগস্টের আগেই গুম বিষয়ে আন্তর্জাতিক কনভেনশনে সই করবে বাংলাদেশ শেখ হাসিনাসহ সাবেক এমপি-মন্ত্রীদের লাল পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত ফেনীতে বন্যা : বিদ্যুৎ বিচ্ছিন্ন সাড়ে ৩ লাখ মানুষ পানি উন্নয়ন বোর্ডের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা বিএসএফের, বাধা বিজিবির ভারতে প্রস্তাবিত ওয়াকফ সংশোধনী বিল নিয়ে যে বিতর্ক বন্যায় ভাসছে ৮ জেলা, বিস্তৃত হতে পারে আরো দেশ পুনর্গঠনে জাপান ও যুক্তরাজ্য সরকারের সহযোগিতা চেয়েছেন ড. ইউনূস

সকল