০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

শিক্ষার্থীদের ধৈর্য ধরতে অনুরোধ অ্যাটর্নি জেনারেলের

-

সরকারি চাকরিতে কোটার বিরুদ্ধে আন্দোলন না করে শিক্ষার্থীদের ধৈর্য ধরতে অনুরোধ জানিয়েছেন রাষ্ট্রের শীর্ষ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। সোমবার নিজ কার্যালয়ে এক ব্রিফিংয়ে তিনি এ অনুরোধ জানান।
অ্যাটর্নি জেনারেল বলেন, আদালত আদেশ দিয়েছেন সেই আদেশের বিরুদ্ধে সরকার আপিল বিভাগে গিয়েছে। এ মুহূর্তে আদালতের প্রতি ওনাদের (শিক্ষার্থীদের) আন্দোলনটা না করাই উচিত হবে বলে আমি মনে করি। ওনাদের বলব আদালতে যে বিষয়টা বিচারাধীন, সে বিষয়টা রাজপথে না আনা, কারণ এটা আদালতে তো আছেই, বিচারটা হচ্ছে হবে; সেই ক্ষেত্রে ওনাদের আমি একটু ধৈর্য ধরতে অনুরোধ করব। আমি জানি না, আন্দোলনটা ওনারা কেন করছেন? আমি মনে করি আন্দোলনটা না করাই ভালো। তিনি আরো বলেন, আগামী বৃহস্পতিবার এ বিষয়টি আবার শুনানির জন্য আসবে। আমরা বুধবারও যদি পূর্ণাঙ্গ রায় পাই তাহলেও সিপি (নিয়মিত আপিল) করব।

গত ৪ জুলাই সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণীতে মুক্তিযোদ্ধা কোটা বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করা হাইকোর্টের দেয়া রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি ‘নট টুডে’- বলে আদেশ দেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বিভাগের বেঞ্চ হাইকোর্টের রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদনে ‘নট টুডে’ আদেশ দেন। তবে রাষ্ট্রপক্ষকে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে নিয়মিত লিভ টু আপিল করতে বলেন আপিল বিভাগ।
এদিন শুনানির শুরুতে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন চলমান কোটাবিরোধী আন্দোলনের কথা তুলে ধরলে প্রধান বিচারপতি রাষ্ট্রপক্ষকে উদ্দেশ্য করে বলেন, আপাতত হাইকোর্টের রায় যেভাবে আছে, সেভাবে থাকুক। রায় প্রকাশ হলে আপনারা নিয়মিত লিভ টু আপিল করেন, আমরা শুনব।
একপর্যায়ে আদালত বলেন, এত আন্দোলন কিসের, আন্দোলনের চাপ দিয়ে কি হাইকোর্টের রায়, সুপ্রিম কোর্টের রায় পরিবর্তন করবেন?’ রাজপথে আন্দোলন করে কি হাইকোর্টের রায় পরিবর্তন করবেন? আন্দোলন হচ্ছে হোক।
তখন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, ‘নো, নো’।

অ্যাটর্নি জেনারেল বলেন, রায় প্রকাশ না হলে তো লিভ টু আপিল করা যাবে না। রায় প্রকাশ হতে হতে তো অনেক দেরি। আপনারা (আপিল বিভাগ) যদি একটু বলে দিতেন, রায়টি যেন তাড়াতাড়ি প্রকাশ করা হয়।
তখন প্রধান বিচারপতি বলেন, ঠিক আছে, আমরা বলে দেবেন। পরে আদালত রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নট টুডে বলে আদেশ দেন।
অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, আগে কোটা ছিল। ২০১৮ সালে কোটাপদ্ধতি সংশোধন করে পরিপত্র জারি করা হয়। এটা বাতিল ঘোষণা করেছেন হাইকোর্ট।


আরো সংবাদ



premium cement
সম্ভাব্য ইসরাইলি হামলার জবাব দিতে প্রস্তুত ইরান মুন্সীগঞ্জে ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা, যুবলীগ কর্মীসহ সহযোগীরা পলাতক বাংলাদেশের বিপক্ষে টস জিতল ভারত অবিলম্বে শ্রম আইন সংশোধন করতে হবে : মুয়াযযম হোসাইন হেলাল ফেনীতে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে স্পেন প্রবাসীরা নোবেল পুরস্কার ২০২৪ : কবে কোন ক্যাটাগরির পুরস্কার ঘোষণা করা হবে পীরগাছায় তিস্তার ভাঙনে নিঃস্ব হলো ৪০ পরিবার খোরশেদ আলমকে পোল্যান্ডে রাষ্ট্রদূত করার সিদ্ধান্ত বাতিল সিলেটে যৌথবাহিনীর অভিযানে বালুর নিচ থেকে আগ্নেয়াস্ত্র উদ্ধার কাঁঠালিয়ায় জাল টাকা বহনের দায়ে এক নারীকে ৫ বছরের কারাদণ্ড রাজবাড়ীতে সাপের কামড়ে কিশোরীর মৃত্যু

সকল