০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫
`

হলি আর্টিজানে নিহত জাপানি কর্মকর্তাদের স্মরণ

স্মরণ সভায় জাইকার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হারা শোহেই -

২০১৬ সালের ১ জুলাই হোলে আর্টিজানের উগ্র হামলায় মর্মান্তিকভাবে নিহত হন সাত জাপানি পরামর্শক। নিহত পরামর্শকদের স্মৃতির স্মরণে এবং তাদের প্রতি সমবেদনা জানাতে বার্ষিক স্মরণসভার আয়োজন করে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)। গতকাল রাজধানীর উত্তরায় অবস্থিত মেট্রোরেল এক্সিবিশন অ্যান্ড ইনফরমেশন সেন্টারে (এমইআইসি) এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রকল্প বাস্তবায়নে এই সাত নিহত জাপানির গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। স্মরণসভায় জাইকার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হারা শোহেই বলেন, “মর্মান্তিক এই দুর্ঘটনার ৮ বছর পার হয়েছে। বাংলাদেশের উন্নয়নে নিজেদের শ্রম ও মূল্যবান সময় দিয়েছেন এমন মানুষদের হারিয়ে আমি গভীরভাবে দুঃখিত। নিজেদের প্রিয়জনকে হারিয়েছেন যেসব পরিবার, তাদের প্রতি আমাদের আন্তরিক সমবেদনা। এমনকি দুর্ঘটনার ৮ বছর পেরিয়ে গেলেও তাদের স্বজন হারানোর ক্ষত শুকায়নি; তাদের এই দুঃখে আমরা সকলেই সমানভাবে সমব্যথী।”
বাংলাদেশ সরকার, জাপান সরকার এবং তিন জাপানি পরামর্শদাতা প্রতিষ্ঠানের (আলমেক করপোরেশন, ওরিয়েন্টাল কনসালট্যান্টস গ্লোবাল ও কাতাহিরা অ্যান্ড ইঞ্জিনিয়ার্স ইন্টারন্যাশনাল) অংশীদারিত্বে এই স্মরণসভা আয়োজিত হয়।
এসময় নিহতদের স্মরণে বিশেষ বার্তা দিতে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- জাইকার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হারা শোহেই; জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি ডিরেক্টর-জেনারেল/ডেপুটি অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার কুসাকাবে হিদেকি; কাতাহিরা অ্যান্ড ইঞ্জিনিয়ার্স ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট নাকামুরা তোমোহিকো; পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (পূর্ব এশিয়া ও প্যাসিফিক উইং) তৌফিক হাসান; ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক; অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মো: শাহরিয়ার কাদের ছিদ্দিকী এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement
খোকসায় নদী ভাঙনের হুমকির মুখে আশ্রয়ণ প্রকল্প আড়াইহাজারে বাড়ি ডেকে নিয়ে তরুণীকে ধর্ষণের অভিযোগ ওযু করতে গিয়ে পুকুরে ডুবে বৃদ্ধার মৃত্যু কোটা সংস্কারের দাবিতে মহাসড়ক অবরোধ করে পাবিপ্রবি শিক্ষার্থীদের বিক্ষোভ আমরা চাঁদে যাব, এখন থেকে প্রস্তুতি নিতে হবে : প্রধানমন্ত্রী বাঁশের সাঁকোর উপর সন্তান প্রসব! হামাসের সংশোধিত যুদ্ধবিরতি প্রস্তাবে যা আছে বান্দরবানে বন্যায় ক্ষতিগ্রস্ত ১৫০ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে সেনাবাহিনী ক্যালিফোর্নিয়ায় দাবানল আরো ছড়িয়েছে কোটা বাতিলের দাবিতে টাঙ্গাইল মহাসড়ক অবরোধ কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির অবনতি, দেড় লাখ মানুষ পানিবন্দি

সকল