০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ জিলহজ ১৪৪৫
`

ফায়ার সার্ভিসের গাড়ির টোল না নিতে হাইকোর্টের নির্দেশ

-

দেশের এক্সপ্রেসওয়ে, হাইওয়ে, গুরুত্বপূর্ণ ব্রিজ, ফ্লাইওভার, ফেরি ও মহাসড়কে ফায়ার সার্ভিসের গাড়ি থেকে টোল আদায় না করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সোমবার বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মাসুদ হোসেন দোলনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে এ আদেশ দেন।
একই সাথে ফায়ার সার্ভিসের গাড়ি চলাচলে টোল নেয়া কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।
তবে পদ্মা ও বঙ্গবন্ধু বহুমুখী (যমুনা) সেতুর জন্য এ আদেশ প্রযোজ্য হবে না বলে হাইকোর্টের আদেশে বলা হয়েছে।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো: মনির উদ্দিন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।
মো: মনির উদ্দিন বলেন, গত ঈদুল ফিতরের আগের দিন ঢাকা এলিবেটেড এক্সপ্রেস ওয়েতে একটি গাড়িতে আগুন লাগলে আগুন নেভাতে যাওয়া ফায়ার সার্ভিসের গাড়ি আটকে দেয়া হয়। এ বিষয়ে আমি সরকারের সড়ক, যোগাযোগ ও সেতু মন্ত্রণালয়ে, নৌপরিবহন মন্ত্রণালয়ে সচিব এবং বিআইডব্লিউটিএ এর চেয়ারম্যান কে এ বিষয়ে পদক্ষেপ নেয়ার নোটিশ দেই। জবাব না পেয়ে গত ৭ মে জন স্বার্থে হাইকোর্টে রিট আবেদন করি। শুনানি শেষে আদালত ফায়ার সার্ভিসের গাড়ি থেকে টোল আদায় না করতে নির্দেশ দিয়েছেন। একইসাথে ফায়ার সার্ভিসের গাড়ি থেকে টোল নেয়া কেন অবৈধ হবে না মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। তবে পদ্মা ও বঙ্গবন্ধু বহুমুখী (যমুনা) সেতুর জন্য এ আদেশ প্রযোজ্য হবে না বলে হাইকোর্টের আদেশে বলা হয়েছে।

 

 


আরো সংবাদ



premium cement