০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ জিলহজ ১৪৪৫
`

আদালতে ৪১ লাখ মামলার জট

সংসদে আইনমন্ত্রী
-

দেশের বিভিন্ন আদালতে ৪১ লাখ ৯ হাজার ৭৫৫টি মামলা রয়েছে বলে সংসদকে জানিয়েছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক। তিনি জানান, সংসদ সদস্য যারা ছাঁটাই প্রস্তাব করেছেন, তারা অত্যন্ত যুক্তিসঙ্গত কথা বলেছেন। মামলা জটের কথা বলেছেন, মামলা জটের কথা অস্বীকার করার কিছু নেই। আজকের হিসাব হচ্ছে ৪১ লাখ ৯ হাজার ৭৫৫টি মামলা আদালতে আছে।
জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল অনুষ্ঠিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেট অধিবেশনে আইন ও বিচার বিভাগ খাতে বরাদ্দের ছাঁটাই প্রস্তাবের আলোচনায় সংসদ সদস্যদের দেয়া বক্তব্যের পর আইনমন্ত্রী এ কথা জানান।
আইনমন্ত্রী আনিসুল হক বলেন, যতগুলো মামলা আছে তার নিষ্পত্তি করার জন্য বিচার বিভাগে যে বিচারক আছে তা অপ্রতুল। ২০০৯ সালে জুডিশিয়ারির সক্ষমতা ছিল আট শ’ বিচারক। আজকে সেই জুডিশিয়ারির সক্ষমতা হচ্ছে প্রায় দুুই হাজার বিচারক। আমরা আরো আদালত বাড়ানোর জন্য প্রস্তাব দিয়ে রেখেছি। ১৫৮টি আদালত খুব শিগগিরই বেড়ে যাবে।

মামলা জট নিরসনে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে তিনি বলেন, প্রধানমন্ত্রী ৬৪ জেলায় এই চিফ জুডিশিয়াল ম্যাজিট্র্যাসি ও চিফ মেট্রোপলিটন ম্যাজিট্র্যাসি আদালত স্থাপনের পরিকল্পনা নিয়ে প্রকল্প নেন। তার মধ্যে ৪১টি হয়ে গেছে। ২৩টি হচ্ছে এবং খুব শিগগিরই হয়ে যাবে।
সংসদ সদস্য মো: হামিদুল হক খন্দকার (কুড়িগ্রাম-২), সংসদ সদস্য পঙ্কজ নাথ (বরিশাল-৪), মো: আবুল কালাম (নাটোর-১) এবং সংসদ সদস্য হাফিজ উদ্দিন আহম্মেদ (ঠাকুরগাঁও-৩) আইন ও বিচার খাতে ২০২৫ সালের জুন পর্যন্ত অর্থবছরের প্রয়োজনীয় সাকুল্য পরিচালন ও উন্নয়নব্যয় দুই হাজার ২২ কোটি ৪৪ লাখ টাকা থেকে হ্রাস করে এক টাকা করার প্রস্তাব করেন। এছাড়া মো: নাসের শাহরিয়ার জাহেদী এ টাকা হ্রাস করে এক হাজার টাকা করার প্রস্তাব দেন।
ছাঁটাই প্রস্তাব গ্রহণ করতে না পারার যুক্তি তুলে ধরে আনিসুল হক বলেন, যে দুই হাজার ২২ কোটি টাকা দেয়া হয়েছে, ওনারা বলেছেন এক টাকায় নিয়ে আসতে, এক টাকায় আনলে আমি কিন্তু এগুলো করতে পারবো না। আমার দুই হাজার ২২ কোটি টাকাই লাগবে। আমি এক টাকায় কিছু করতে পারবো না। কিন্তু আপনাদের এ কথা বলে দিতে পারি এই দুই হাজার ২২ কোটি টাকা দিয়ে যতটুকু সম্ভব এ দুঃখী মামলা যারা করেন তাদের কষ্ট নিবারণ করার চেষ্টা আমি করব। আইনমন্ত্রী বলেন, যদি আজ থেকে ১৭ বছর আগের কথা বলা হয়, ২০০৭-০৮ সালে মামলা জট কিন্তু এর থেকে কিছুটা কম ছিল। ৩৫ লাখ বা ৩২ লাখের মতো ছিল।


আরো সংবাদ



premium cement
ব্যাকটিরিয়াও কি ভাবের আদানপ্রদান করতে পারে? ভারতে পদপিষ্ট হয়ে এত লোকের প্রাণহানি কেন ঘটল, যা বলছেন আহতরা বাংলাদেশ-ভারত সম্পর্ক অন্যদের জন্য মডেল : প্রধানমন্ত্রী এসএসসিতে নতুন মূল্যায়ন পদ্ধতি : জিপিএ-এর বদলে বর্ণ ইসরাইল-যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের ৪ জাহাজে হাউছিদের হামলা দুর্নীতির মামলায় ইমরান খানের স্ত্রী বুশরা বিবির জামিন পেনশন স্কিম প্রত্যয়-এর প্রাসঙ্গিক বিষয়ে কর্তৃপক্ষের ব্যাখ্যা বিদেশী ৫৪ ওমরা কোম্পানিকে কালো তালিকাভুক্ত করল সৌদি আরব রাবিতে কবি আসাদ বিন হাফিজ স্মরণসভা অনুষ্ঠিত সিরাজগঞ্জে দ্রুত বাড়ছে যমুনার পানি তীব্র গরমের পর টানা বৃষ্টি, যেমন হতে পারে বন্যা পরিস্থিতি

সকল