০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ১ মহররম ১৪৪৬
`

বেড়েছে গুরুতর অপরাধ

বিভাগীয় কমিশনারদের সমন্বয় সভার তথ্য
-

আইনশৃঙ্খলাসংক্রান্ত বিভিন্ন বিভাগ এবং মেট্রোপলিটন এলাকা থেকে প্রাপ্ত প্রতিবেদন অনুযায়ী চলতি বছরের মার্চ মাসের তুলনায় এপ্রিল মাসে গুরুতর অপরাধসংক্রান্ত মামলা ছিল ১৯৮টি। নাশকতামূলক কর্মকাণ্ড প্রতিরোধে সচেষ্ট থাকতে, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে এবং অপরাধ প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নেয়ার জন্য বিভাগীয় কমিশনারদের নির্দেশনা দেয়া হয়। সম্প্রতি বিভাগীয় কমিশনারদের সমন্বয় সভায় এই নির্দেশনা দেয়া হয়। মন্ত্রিপরিষদ সচিব মো: মাহবুব হোসেন সভায় সভাপতিত্ব করেন।
আইনশৃঙ্খলাসংক্রান্ত বিভিন্ন বিভাগ এবং মেট্রোপলিটন এলাকা থেকে প্রাপ্ত প্রতিবেদন অনুযায়ী এপ্রিল মাসে দুুই হাজার ১৭৩টি গুরুতর অপরাধ সংঘটিত হয়েছে, যা মার্চ মাসের তুলনায় ১৯৮টি বেশি।
মাঠপর্যায়ে কর্মরত বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্তাধীন অভিযোগের বিষয়ে সভায় বলা হয়, তাদের (প্রশাসন ক্যাডার) বিরুদ্ধে এপ্রিল মাসে সাতটি অভিযোগ পাওয়া গেছে এবং দু’টি অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত ৪২টি অভিযোগ পাওয়া গেছে এবং এই সময়ে ৩২টি অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে।
বর্তমানে ৬০টি অভিযোগ তদন্তাধীন রয়েছে। এসব কর্মকর্তার বিরুদ্ধে প্রাপ্ত অভিযোগের বিষয়ে এক মাসের ঊর্ধ্বে ঢাকা বিভাগে পাঁচটি, চট্টগ্রাম বিভাগে তিনটি, খুলনা বিভাগে আটটি, বরিশাল বিভাগে তিনটি, মোট ১৯টি অভিযোগ অনিষ্পন্ন রয়েছে। এসব অভিযোগ সংশ্লিষ্ট তদন্ত প্রতিবেদন নির্ধারিত সময়ের মধ্যে পাঠানো নিশ্চিত করার নির্দেশনা দেয়া হয়।

তিন মাসের ঊর্ধ্বে ঢাকা বিভাগে সাতটি, চট্টগ্রাম বিভাগে ছয়টি, রাজশাহী বিভাগে চারটি, খুলনা বিভাগে দু’টি, বরিশাল বিভাগে ১৩টি, সিলেট বিভাগে একটি এবং রংপুর বিভাগে তিনটি মোট ৩৬টি অভিযোগ অনিষ্পন্ন রয়েছে। এসব অনিষ্পন্ন অভিযোগের প্রতিবেদন মন্ত্রিপরিষদ বিভাগে দ্রুত পাঠানোর নির্দেশনা দেয়া হয়।
গণশুনানিসংক্রান্ত প্রতিবেদন পর্যালোচনায় বলা হয়, এপ্রিল মাসে সারা দেশে জেলা প্রশাসকের কার্যালয় ও উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়গুলোয় মোট দুই হাজার ৬০২ দিন গণশুনানি করা হয়েছে এবং ২৭ হাজার ৩৬০ জনের অভিযোগ/আবেদন নিষ্পত্তি করা হয়েছে। মার্চ মাসের তুলনায় এপ্রিল মাসে সেবা প্রত্যাশির সংখ্যা আট হাজার ২৩৭টি কমেছে এবং অভিযোগ সাত হাজার ৩৫২টি কম নিষ্পত্তি হয়েছে। মার্চ মাসের তুলনায় এপ্রিল মাসে গণশুনানির সংখ্যা ৭৭৭টি কমেছে।
সভায় সর্বজনীন পেনশন স্কিম-সংক্রান্ত আলোচনা হয়। পেনশন স্কিমে গত মার্চ মাসে ২৩ হাজার পাঁচজন এবং এপ্রিল মাসে ৬৩ হাজার ৭৮১ জন রেজিস্ট্রেশন করেছেন। এই সংখ্যা বাড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জেলা প্রশাসকদের নির্দেশনা দেয়া হয়েছে।
আসন্ন ঈদুল আজহার সময় নৌপথে যাত্রা নির্বিঘœ করার লক্ষ্যে করণীয় নির্ধারণসংক্রান্ত আলাচনায় বলা হয়, ঢাকা থেকে দূরপাল্লার লঞ্চ পাটুরিয়া-দৌলতদিয়া, পাটুরিয়া-কাজীরহাট, শিমুলিয়া-মাঝিকান্দি, চাঁদপুর-শরীয়তপুর, নারায়ণগঞ্জ-মুন্সীগঞ্জ, ভোলা-লক্ষ্মীপুর এবং লাহারহাট-ভেদুরিয়া রুটে ফেরি সার্ভিস ও দেশের বিভিন্ন নৌপথে স্টিমার, লঞ্চসহ জলযানগুলো সুষ্ঠুভাবে চলাচল এবং যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণের বিষয়ে আলোচনা হয়।
ফৌজদারি কার্যবিধি-১৮৯৮-এর আওতায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালতের ২০২২ সাল পর্যন্ত দায়েরকৃত মামলার তথ্য পর্যালোচনাসংক্রান্ত প্রতিবেদনে বলা হয়, এপ্রিল মাসে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে এক হাজার ৪১২টি মামলা এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালতে এক হাজার ৭৪৩টি মামলা নিষ্পত্তি হয়েছে। ফৌজদারি কার্যবিধি ১৮৯৮-এর আওতায় ২০২২ সাল পর্যন্ত দায়েরকৃত অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে পাঁচ হাজার ৬২৭টি এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালতে দুই হাজার ৯০৫টি মামলা অনিষ্পন্ন রয়েছে। মার্চ ২০২৪ মাসের তুলনায় এপ্রিল মাসে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে দায়েরকৃত অনিষ্পন্ন মামলা এক হাজার ৪০৫টি এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালতে দায়েরকৃত অনিষ্পন্ন মামলা এক হাজার ৭৪৩টি কমেছে। বৈঠকে মন্ত্রিপরিষদ সচিব মামলাগুলো দ্রুত নিষ্পত্তির জন্য নির্দেশনা দেন।

 

 


আরো সংবাদ



premium cement