০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ জিলহজ ১৪৪৫
`

৭ দিনে ডেঙ্গুতে ৮৪ জনের মৃত্যু নতুন আক্রান্ত ১৯১২

-

গত সাত দিনে দেশে ডেঙ্গু রোগে ৮৪ জনের মৃত্যু হয়েছে এবং একই সময়ে ডেঙ্গু আক্রান্তদের মধ্যে হাসপাতালে ভর্তি হয়েছে ১৪ হাজার ৩৩০ জন। বৃষ্টি কমে গেছে অনেক দিন, তবু ডেঙ্গু ভাইরাসের প্রকোপ কমেনি। অবস্থাদৃষ্টে চিকিৎসকরা বলছেন, এবার হয়তো ডিসেম্বরের শেষে বছরের শেষ দিনেও ডেঙ্গুর উল্লেখযোগ্য সংক্রমণ থাকতে পারে। কারণ ইতোমধ্যে ডেঙ্গুর বৈশিষ্ট্যে বেশ পরিবর্তন এসে গেছে। ডেঙ্গু ভাইরাস সংক্রমণের জন্য দায়ী এডিস মশা শহুরে বৈশিষ্ট্য বিলুপ্ত হয়ে গেছে। কীটতত্ত্ববিদ অধ্যাপক কবিরুল বাশার বলছেন, এখন নোংরা পানিতেও এডিস মশাকে বংশবৃদ্ধি করতে দেখা যাচ্ছে অর্থাৎ নোংরা পানিতে এডিসের লার্ভা পাওয়া যাচ্ছে। ফলে ডেঙ্গু নিয়ন্ত্রণে নতুন কৌশল অবলম্বন করতে হবে।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অ্যান্ড অপারেশন সেন্টার কন্ট্রোল রুম গতকাল বুধবার বিজ্ঞপ্তিতে জানিয়েছে, দেশে ডেঙ্গু রোগে আরো সাতজনের মৃত্যু হয়েছে। একই সময়ে দেশে ডেঙ্গু আক্রান্তদের মধ্যে হাসপাতালে ভর্তি হয়েছে এক হাজার ৯১২ জন। চলতি বছরের গত জানুয়ারি থেকে গতকাল পর্যন্ত দেশে রোগটিতে মোট মৃত্যু হয়েছে এক হাজার ৪৩২ জন এবং মোট আক্রান্ত হয়েছে দুই লাখ ৮৫ হাজার ৫০৫ জন।
রোগটিতে গতকাল যে সাতজনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে ঢাকাতেই ৬ এবং ঢাকার বাইরে বাকি ১ জন মারা গেছে। অন্যদিকে আক্রান্তদের মধ্যে যারা হাসপাতালে ভর্তি হয়েছে তাদের মধ্যে ঢাকায় ৩৫৯ এবং ঢাকার বাইরে এক হাজার ৫৫৩ জন।
গতকাল দেশের বিভিন্ন হাসপাতালে ছয় হাজার ৪১৩ জন রোগী চিকিৎসাধীন ছিলেন। এদের মধ্যে ঢাকায় এক হাজার ৬৭৫ জন এবং ঢাকার বাইরে চার হাজার ৭৩৮ জন রয়েছেন। বর্তমানে মোট আক্রান্তের ২ শতাংশ রোগী হাসপাতালে ভর্তি আছেন।


আরো সংবাদ



premium cement